BREAKING NEWS

১৫ জ্যৈষ্ঠ  ১৪২৭  শুক্রবার ২৯ মে ২০২০ 

Advertisement

দিল্লি-সহ সাত রাজ্যের ৫৯ আসনে চলছে ভোট, একাধিক হেভিওয়েটের ভাগ্যনির্ধারণ

Published by: Subhajit Mandal |    Posted: May 12, 2019 10:44 am|    Updated: May 12, 2019 3:10 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এরাজ্যের পাশাপাশি রাজধানী দিল্লি-সহ সাত রাজ্যের ৫৯ আসনে চলছে ভোটগ্রহণ। এরাজ্যের বাইরে অন্য কোথাও সেভাবে হিংসার কোনও খবর মেলেনি। ভোটগ্রহণ হচ্ছে উত্তরপ্রদেশের ১৪ আসনে। হরিয়ানার ১০, দিল্লির ৭, মধ্যপ্রদেশ, বাংলা এবং বিহারের ৮টি করে আসনে চলছে ভোটগ্রহণ। সকাল থেকেই বেশিরভাগ এলাকায় বুথের সামনে ভোটারদের লাইন ছিল চোখে পড়ার মতো। যে আসনগুলিতে ভোট হচ্ছে ২০১৪ সালে তাঁর অধিকাংশই ছিল গেরুয়া শিবিরের দখলে। ৫৯টি আসনের মধ্যে ৪৫টি আসনেই আগেরবার জিতেছিল বিজেপি। এরাজ্যের শাসকদল তৃণমূল কংগ্রেস জিতেছিল ৮ আসনে।

[আরও পড়ুন: লোকসভা ভোট LIVE: কেশপুরে ধুন্ধুমার, আক্রান্ত বিজেপি প্রার্থী ভারতী ঘোষ]

উত্তরপ্রদেশের যে ১৪ আসনে ভোট হচ্ছে তাঁর মধ্যে ১২টি আসনেই আগেরবার জিতেছিল বিজেপি। একটি আসন গিয়েছিল সমাজবাদী পার্টির দখলে আর একটি গিয়েছিল অন্যান্যদের দখলে। যদিও, গতবছর উপনির্বাচনের সময় গোরক্ষপুর এবং ফুলপুর লোকসভা আসন দুটি জিতে নেয় মহাজোট। হেভিওয়েট প্রার্থীদের মধ্যে রয়েছেন খোদ সপা সুপ্রিমো অখিলেশ যাদব। তিনি লড়ছেন আজমগড় থেকে। গোরক্ষপুর আসনে লড়ছেন ভোজপুরী অভিনেতা রবি কিষেণ। অখিলেশ যাদব অবশ্য আগেই হুংকার ছেড়েছেন, এই দফায় ১৪টি আসনের ১৪টিতেই জয়ী হবে মহাজোট।

মধ্যপ্রদেশেও এবার রয়েছে একাধিক হেভিওয়েটের লড়াই। তাঁর মধ্যে গোটা দেশে নজর রয়েছে ভোপাল কেন্দ্রে। মধ্যপ্রদেশের রাজধানীতে লড়াই প্রাক্তন মুখ্যমন্ত্রী দিগ্বিজয় সিং এবং বিজেপির হিন্দুত্ববাদী মুখ সাধ্বী প্রজ্ঞার মধ্যে। মধ্যপ্রদেশের আরও একটি গুরুত্বপূর্ণ আসন গুনা। সেখানে লড়াইয়ে রয়েছেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া। ঝাড়খণ্ডের চার আসনেও চলছে ভোটগ্রহণ। ঝাড়খণ্ডের হেভিওয়েটদের মধ্যে রয়েছেন কংগ্রেস নেতা কীর্তি আজাদ এবং প্রাক্তন মুখ্যমন্ত্রী মধু কোড়ার স্ত্রী গীতা। বিহারের যে আটটি আসনে নির্বাচন হচ্ছে সেই আটটিই জিতেছিল এনডিএ।

[আরও পড়ুন: প্রচারের ফাঁকে জনসেবা, শিশুর প্রাণ বাঁচাতে নিজেই বিমানের ব্যবস্থা করলেন প্রিয়াঙ্কা]

তবে, এই দফার সবচেয়ে নজরকাড়া রাজ্য দিল্লি। লড়াইয়ে রয়েছেন দিল্লি বিজেপি সভাপতি মনোজ তিওয়ারি। কেন্দ্রীয় মন্ত্রী হর্ষবর্ধন, প্রাক্তন মুখ্যমন্ত্রী শীলা দীক্ষিত, বক্সার বিজেন্দর সিং। বিশেষ নজর রয়েছে পূর্ব দিল্লি কেন্দ্রে যেখানে লড়াইয়ে আছেন ক্রিকেটার গৌতম গম্ভীর, আম আদমি পার্টির অতসী মারলেনা এবং কংগ্রেসের অরবিন্দর সিং লাভলি। দিল্লিতে এদিন ভোট দিয়েছেন একাধিক হেভিওয়েট। এদের মধ্যে উল্লেখযোগ্য রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী, গৌতম গম্ভীর বিরাট কোহলিরা।  যে ৫৯ আসনে ভোট হচ্ছে তার মধ্যে ৪৫ আসনে আগেরবার জিতেছিল বিজেপি। তাই বলা ভাল, এবারে গেরুয়া শিবিরের জন্য গড় রক্ষার লড়াই।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement