BREAKING NEWS

৯ আষাঢ়  ১৪২৮  বৃহস্পতিবার ২৪ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

করোনা পরিস্থিতিতে ফের ঐক্যবদ্ধ হচ্ছে বিরোধীরা! একযোগে মোদিকে চিঠি সোনিয়া-মমতাদের

Published by: Arupkanti Bera |    Posted: May 12, 2021 9:55 pm|    Updated: May 12, 2021 9:55 pm

The Leader of the opposition parties wrote to the Prime Minister Narendra Modi to stop corona pandemic । Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা (Corona) নিয়ে একগুচ্ছ দাবি তুলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (PM Narendra Modi) চিঠি দিলেন সোনিয়া, মমতা, ইয়েচুরি-সহ ১২টি বিরোধী দলের নেতা। সেখানে বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখে সেন্ট্রাল ভিস্তা প্রকল্প বন্ধ রেখে সেই টাকা করোনায় ব্যবহার এবং আন্দোলনরত কৃষকদের কথা ভেবে কৃষি আইন তুলে নেওয়ার দাবি করা হয়েছে।

বুধবার এই যৌথ চিঠি দেওয়া হয়েছে প্রধানমন্ত্রীকে। সেখানে শুরুতেই দেশে করোনা পরিস্থিতিতে যে ভাবে মানুষ মারা যাচ্ছেন তার উল্লেখ করে কার্যত কেন্দ্রের ভূমিকার সমালোচনা করা হয়েছে। সেই সঙ্গে দাবি করা হয়েছে আলাদা বা যৌথ ভাবে এর আগেও একাধিক বার অনেক নেতা কেন্দ্রের কাছে কিছু দাবি বা প্রস্তাব রেখেছে। কিন্তু সেগুলিতে সরকার আমল দেয়নি। তাই আজ দেশের এই পরিস্থিতি। আবার তাঁরা প্রস্তাব রাখতে চান যাতে দেশ এই পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে পারে।

বিরোধীদের এই চিঠিতে মোট ৯ দফা দাবি রাখা হয়েছে প্রধানমন্ত্রীর কাছে। সেখানে দাবি করা হয়েছে, দেশ বা বিদেশ যেখান থেকে সম্ভব সরকার কেন্দ্রীয় ভাবে টিকা কিনুক সরকার। অবিলম্বে দেশে গণহারে বিনামূল্যে টিকাকরণ শুরু করা হোক। দেশে টিকা উৎপাদন বাড়াতে আরও কিছু সংস্থাকে অনুমতি দিক। টিকার জন্য ৩৫ হাজার কোটি টাকা বরাদ্দ করুক কেন্দ্র। সেন্ট্রাল ভিস্তা প্রকল্প প্রসঙ্গে দাবি করা হয়, এটি বন্ধ করে সেই টাকা দেশের মানুষের জন্য অক্সিজেন, টিকা কেনা হোক। পিএম কেয়ার্স এবং যে সব প্রাইভেট ট্রাস্ট ফান্ডে টাকা রয়েছে তা অবিলম্বে বের করে অক্সিজেন এবং অন্যান্য চিকিৎসা সরঞ্জাম কিনুক সরকার। কাজ হারানো সব মানুষকে মাসে অন্তত ৬ হাজার টাকা দেওয়ার দাবিও তোলা হয়েছে। এবং বিনামূল্যে খাদ্য সামগ্রী বিতরণের দাবিও তোলা হয়েছে চিঠিতে।

করোনার আগে সব থেকে চর্চিত বিষয়গুলির মধ্যে অন্যতম কৃষি আইনও এই চিঠিতে উঠে এসেছে। চিঠিতে দাবি করা হয়েছে, নতুন ৩ কৃষি আইন বাতিল করে অন্নদাতাদের এই অতিমারীর হাত থেকে রক্ষা করুক সরকার। যাতে কৃষকরা দেশের মানুষের মানুষের মুখে খাবার তুলে দিতে পারেন।

[আরও পড়ুন: ২ ঘণ্টাতেই অচল PM CARES-এর টাকায় কেনা ভেন্টিলেটর! ক্ষুব্ধ পাঞ্জাব সরকার]

চিঠিতে কংগ্রেসর তরফে সোনিয়া গান্ধী, তৃণমূলের তরফে মমতা বন্দ্যোপাধ্যায়, জেডিএসের এইচডি দেবেগৌড়া, এনসিপির শরদ পাওয়ার, শিব সেনার উদ্ধব ঠাকরে,  ডিএমকের এম কে স্ট্যালিন, ঝাড়খণ্ড মুক্তি মোর্চার হেমন্ত সোরেন, জম্মু কাশ্মী পিপল অ্যালায়েন্সের তরফে ফারুখ আবদুল্লা, সমাজবাদী পার্টির অখিলেশ যাদব, আরজেডির তেজস্বী যাদব, সিপিআইয়ের ডি রাজা এবং সিপিএমের সীতারাম ইয়েচুরির নাম রয়েছে।

[আরও পড়ুন: পরিযায়ী শ্রমিকদের জন্য কলকাতায় তৈরি হবে ‘শ্রমিক আবাসন’, বড় ঘোষণা ফিরহাদের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement