BREAKING NEWS

৪ আষাঢ়  ১৪২৮  শনিবার ১৯ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

আরও উন্নত, সহজে নষ্ট হবে না! নতুন ১০০ টাকার নোট আনছে RBI

Published by: Abhisek Rakshit |    Posted: May 29, 2021 8:59 pm|    Updated: May 29, 2021 8:59 pm

The Reserve Bank of India will be rolling out new Rs 100 denomination notes soon | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: খুব শীঘ্রই বাজারে নতুন ১০০ টাকার নোট আনতে চলেছে রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (Reserve Bank Of India)৷ যা কিনা বর্তমান ১০০ টাকার নোটের তুলনায় অনেক বেশি টেকসই হবে অর্থাৎ সহজে ছিঁড়বে না, কাটবে না কিংবা জলেও ভিজে যাবে না। একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, নিজেদের বার্ষিক রিপোর্টে নয়া ১০০ টাকার নোট বাজারে আনার কথা জানিয়েছে খোদ আরবিআই (RBI)।

জানা গিয়েছে, বর্তমান নোটের মতোই দেখতে হবে নয়া ১০০ টাকার নোটটি। তবে তাতে থাকছে বিশেষ ফিচারও। দেশের শীর্ষ ব্যাংকের পক্ষ থেকে ওই রিপোর্টে জানানো হয়েছে, মোট ১০০ কোটি টাকা মূল্যের নতুন ১০০ টাকার নোট বাজারে আনা হবে। ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে সেই নোট ছাপা। কিন্তু কী নয়া ফিচার থাকছে এই নোটে? জানা গিয়েছে, এই নোটে আলাদা করে ভার্নিসের আস্তরণ থাকবে। যা নোটটিকে আগের তুলনায় আরও বেশি টেকসই করে তুলবে। আসলে কাঠের আসবাবপত্রকে জল, পোকামাকড়ের হাত থেকে বাঁচানোর জন্য এটি ব্যবহার করা হবে। আর তাই এর জন্য নতুন এই ১০০ টাকার নোটও অনেক বেশিদিন চলবে বলেই মত রিজার্ভ ব্যাংকের। ইতিমধ্যে এই নোটটির পরীক্ষানিরীক্ষাও শুরু হয়েছে। সফল হলেই তা বাজারে ছাড়া হবে। আর নতুন নোট বাজারে আসার পর পুরনো নোট ধীরে ধীরে সিস্টেম থেকে তুলে নেওয়া হবে৷ রিজার্ভ ব্যাংকের তরফে তাদের বার্ষিক রিপোর্টে এই বিষয়ে জানানো হয়েছে৷

[আরও পড়ুন: বাজার ছেয়ে গিয়েছে ৫০০ টাকার জাল নোটে! সতর্ক করল খোদ রিজার্ভ ব্যাংক]

বর্তমানে বাজারে বেগুনি রঙের ১০০ টাকার নোট রয়েছে৷ নতুন এই নোটের রংও বেগুনি রাখা হবে৷ নতুন নোটে আরও বেশ কিছু বৈশিষ্ট্য থাকছে। যেমন- নতুন নোটও গান্ধী সিরিজের নোট হবে৷ এই নোটের ডিজাইনও হবে বর্তমান নোটের মতোই৷ বাজারে এখন যে ১০০ টাকার নোট রয়েছে সেটি আড়াই থেকে সাড়ে ৩ বছর পর্যন্ত টিকে থাকে৷ কিন্তু নতুন নোটটি সেখানে প্রায় ৭ বছর পর্যন্ত চলবে৷ এছাড়া অন্ধ ব্যক্তিরাও যাতে সহজে তা চিনতে পারে, সেজন্য বিশেষ ব্যবস্থা থাকবে। ইতিমধ্যে নয়া নোট তৈরি করতে মোদি সরকার ছাড়পত্রও দিয়ে দিয়েছে। বর্তমানে ১০০০টি ১০০ টাকার নোট ছাপাতে খরচ হয় ১৫৭০ টাকা। তবে নয়া নোট তৈরিতে সেই খরচ অনেকটাই বাড়বে।

[আরও পড়ুন: ‘যুক্তরাষ্ট্রীয় কাঠামোয় প্রাণঘাতী হামলা’,মুখ্যসচিব বদলি ইস্যুতে মমতার পাশে সোনিয়ারা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement