BREAKING NEWS

১ আশ্বিন  ১৪২৭  শুক্রবার ১৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

অসমের বুনো হাতি উদ্ধারে ব্যর্থ বনকর্মীরা

Published by: Sangbad Pratidin Digital |    Posted: August 6, 2016 8:39 pm|    Updated: August 6, 2016 8:39 pm

An Images

নিজস্ব সংবাদদাতা, ঢাকা: ব্যর্থ হল পোষা হাতির মাধ্যমে অসম থেকে আসা বুনো হাতি উদ্ধারের প্রচেষ্টা। শনিবার দুপুরে এই হাতি উদ্ধারের সিদ্ধান্ত থেকে সরে আসার কথা জানায় ভারত-বাংলাদেশ যৌথ উদ্ধারকারী দল। এর আগে যৌথ উদ্ধারকারী দলের সিদ্ধান্ত অনুযায়ী জামালপুরের মাদারগঞ্জ উপজেলার চরভাটিয়ানি গ্রামে প্রবেশ করা বুনো হাতিটির কাছে স্থানীয়ভাবে একটি পোষা হাতি পাঠানো হয়। পোষা হাতিটি কাছাকাছি যেতেই তাকে তাড়া করে বুনো হাতিটি। তাড়া খেয়ে পোষা হাতি পালিয়ে আসে।

বাংলাদেশ প্রতিনিধিদলের হাতি উদ্ধারকারী দলের প্রধান অসীম মল্লিক জানান, পোষা হাতি দেখলেই ক্ষিপ্ত হয়ে যাচ্ছে বুনো হাতিটি। তাই এই সিদ্ধান্ত থেকে তাঁরা সরে এসেছেন। পরবর্তী করণীয় সম্পর্কে উভয় দল বসে সিদ্ধান্ত নেবেন। হাতিটি নদী পার হয়ে বর্তমানে চরভাটিয়ানি গ্রামে রয়েছে। সেখানে উদ্ধারকারী দলের যাওয়া খুবই কষ্টকর বলেও তিনি জানান।

এদিকে, উদ্ধারে ব্যর্থ হলেও হাতির আক্রমণ থেকে রক্ষা পেতে কী কী করতে হবে তা স্থানীয় জনগণকে জানিয়েছে উদ্ধারকারী দল। ভারতীয় প্রতিনিধিদলের প্রধান রিতেশ ভট্টাচার্য জানান, হাতি অত্যন্ত নিরীহ প্রাণী। খুব সহজে রেগে যায় না। তবে, এলাকার মানুষকে হাতি উদ্ধারে সহযোগিতার পাশাপশি হাতি থেকে নিরাপদ দূরত্বে অবস্থান করার পরামর্শ দেন তিনি।

গত ২৮ জুন থেকে বুনো হাতিটি অসম থেকে বাংলাদেশের কুড়িগ্রাম হয়ে প্রথমে সিরাজগঞ্জের কাজিপুর উপজেলার ছিন্নার চরে, তারপর গাইবান্ধা ও বগুড়ার কয়েকটি চর ঘুরে দীর্ঘপথ পাড়ি দিয়ে জামালপুরের সরিষাবাবাড়ী উপজেলার কামরাবাদ ইউনিয়নের শুয়াকৈরচর গ্রামে অবস্থান নেয়। এরপর থেকে সরিষাবাড়ী ও মাদারগঞ্জ উপজেলার বিভিন্ন দাপিয়ে বেড়াচ্ছে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement