২২ আষাঢ়  ১৪২৭  মঙ্গলবার ৭ জুলাই ২০২০ 

Advertisement

পরিযায়ী শ্রমিকদের দুর্দশার কারণ কী? কেন্দ্র ও রাজ্যগুলির কাছে জবাব চাইল সুপ্রিম কোর্ট

Published by: Soumya Mukherjee |    Posted: May 26, 2020 7:26 pm|    Updated: May 26, 2020 7:27 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার সংক্রমণ রুখতে গত ২৫ মার্চ থেকে দেশজুড়ে লকডাউন চলছে। এর ফলে সবথেকে বেশি সমস্যায় পড়েছেন পরিযায়ী শ্রমিকরা। ১০ দিন আগে তাঁদের দুর্দশার জন্য কেন্দ্র ও রাজ্যগুলির ভূমিকা নিয়ে একটি মামলা দায়ের হয়েছিল সুপ্রিম কোর্টে। কিন্তু, পত্রপাঠ তা খারিজ করে দেয় সুপ্রিম কোর্ট। কিন্তু, এবার নতুন একটি মামলার প্রেক্ষিতে পরিযায়ী শ্রমিকদের দুর্দশার কারণ জানতে চেয়ে কেন্দ্রীয় ও রাজ্য সরকারগুলিকে নোটিস পাঠাল দেশের সর্বোচ্চ আদালত।

মঙ্গলবার বিচারপতি অশোক ভূষণের নেতৃত্বাধীন তিন বিচারপতির ডিভিশন বেঞ্চে এই মামলার শুনানি হয়। তখন পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরাতে এবং তাঁদের সংকট কাটাতে কেন্দ্র ও রাজ্য সরকারগুলি কী কী পদক্ষেপ গ্রহণ করেছে সে সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে চাইল সুপ্রিম কোর্ট। আগামী দুদিনর মধ্যে এই সংক্রান্ত যাবতীয় তথ্য আদালতে জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। তারপর আগামী বৃহস্পতিবার ওই মামলার পরবর্তী শুনানি হবে বলে জানানো হয়েছে।

[আরও পড়ুন: যুদ্ধ কি আসন্ন? লাদাখে নিয়ন্ত্রণ রেখায় সাঁড়াশি চাপ চিনা ফৌজের ]

মামলাকারী ও সরকারপক্ষের আইনজীবীদের বক্তব্য শোনার পর এই নির্দেশ দেন বিচারপতিরা। তাঁরা বলেন ” দেশের বিভিন্ন স্থানে আটকা পড়া পরিযায়ী শ্রমিকদের সমস্যা সমাধানে কী ব্যবস্থা নিয়েছে কেন্দ্রীয় ও রাজ্য সরকারগুলি। আগামী দুদিনের মধ্যে সেই সংক্রান্ত তথ্য জমা দিতে হবে। আজও পরিযায়ী শ্রমিকদের অনেককে দেশের বিভিন্ন রাস্তা ও রেললাইন ধরে হাঁটতে দেখা যাচ্ছে। কেউ কেউ আবার রাজ্যগুলির সীমান্তে আটকে রয়েছেন। অবিলম্বে তাঁদের নিজের জায়গায় ফেরানোর জন্য বিনামূল্যে পরিবহণ, খাদ্য ও আশ্রয়ের ব্যবস্থা করতে হবে। আর এর জন্য খরচা দিতে হবে কেন্দ্রীয় ও রাজ্য সরকারগুলিকেই।

[আরও পড়ুন: বিশ্বের মধ্যে ভারতেই করোনায় মৃতের হার সবচেয়ে কম, আশার কথা শোনাল স্বাস্থ্যমন্ত্রক]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement