BREAKING NEWS

৯ শ্রাবণ  ১৪২৮  সোমবার ২৬ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

COVID-19: করোনার দ্বিতীয় ঢেউয়ের মতো ভয়ানক হবে না তৃতীয় ঢেউ, আশ্বস্ত করলেন AIIMS প্রধান

Published by: Biswadip Dey |    Posted: June 26, 2021 2:06 pm|    Updated: June 26, 2021 2:06 pm

Third wave unlikely to be as bad as second, says AIIMS chief Randeep Guleria | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত বছরের এপ্রিলে দেশে আছড়ে পড়েছিল করোনা (Coronavirus) অতিমারীর (Pandemic) দ্বিতীয় ঢেউ। হাসাপাতালে বেডের ঘাটতি ও অক্সিজেনের অভাবে পরিস্থিতি হয়ে উঠেছিল ভয়াবহ। কার্যত দৈনিক মৃত্যুমিছিল শুরু হয়ে গিয়েছিল। পরিস্থিতি এখন অনেকটাই ভাল। কিন্তু এরই মধ্যে আশঙ্কা গাঢ় হচ্ছে তৃতীয় ঢেউকে (Third wave) নিয়ে। এমনও শোনা যাচ্ছে, তৃতীয় ঢেউ হবে আরও ভয়ংকর। এরই মধ্যে সকলকে আশ্বস্ত করলেন AIIMS প্রধান ডা. রণদীপ গুলেরিয়া। তাঁর মতে, অতটা ভয়াবহ হবে না করোনার তৃতীয় ঢেউ।

শনিবার এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের সঙ্গে এবিষয়ে কথা বলতে গিয়ে তিনি জানান, ‘‘দ্বিতীয় ঢেউয়ের থেকেও তৃতীয় ঢেউ বেশি বিপজ্জনক হবে কিনা তা নিয়ে বিতর্ক শুরু হয়ে গিয়েছে। আমি মনে করি, আগামী ঢেউ দ্বিতীয়টির মতো অতটা ভয়াবহ হবে না।’’ সেই সঙ্গে তৃতীয় ঢেউয়ের মোকাবিলা প্রসঙ্গে এইমস প্রধান বলেন, ‘‘দ্বিতীয় ঢেউ থেকে আমাদের শিক্ষা নিতে হবে। আর সেইমতো প্রস্তুতি নিতে হবে সম্ভাব্য তৃতীয় ঢেউয়ের মোকাবিলা করার।’’ পাশাপাশি তিনি মনে করিয়ে দিচ্ছে‌ন স্প্যানিশ ফ্লুর ক্ষেত্রে দ্বিতীয় ঢেউয়ের থেকেই সর্বাধিক ক্ষতি হয়েছিল। পরে তৃতীয় ঢেউ এলেও তা ছিল দ্বিতীয় ঢেউয়ের থেকে অনেকটাই কম।

[আরও পড়ুন: ভুয়ো টিকা নিয়ে রাজ্যকে সতর্ক করল কেন্দ্র, দেওয়া হল নজরদারি বাড়ানোর নির্দেশও]

করোনার ডেল্টা প্লাস স্ট্রেনই তৃতীয় প্রবাহকে ডেকে আনবে এমন একটা কথাও শোনা যাচ্ছে। এপ্রসঙ্গে ডা. রণদীপ গুলেরিয়ার মত, এখনও এই স্ট্রেনই ভারতে সংক্রমণের ক্ষেত্রে প্রধান হয়ে ওঠেনি। তবে এটির দিকে কড়া নজর রাখা হচ্ছে। কিন্তু এই মুহূর্তে ডেল্টা স্ট্রেনটিই দেশে সংক্রমণের প্রধান ভূমিকা পালন করছে। তাই সেটিকেও নজরে রাখতে হবে বলে জানিয়েছেন তিনি।

করোনার তৃতীয় ঢেউয়ে সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হবে শিশুরা। এমন একটা গুঞ্জনও রয়েছে। সেপ্রসঙ্গে তিনি পরিষ্কার জানাচ্ছেন, এখনও পর্যন্ত এমন কোনও তথ্য মেলেনি যা থেকে এমন কথা বলা যায়।

[আরও পড়ুন: অতিমারী আবহে ফের বাড়ল আধার ও প্যান কার্ড লিংক করার মেয়াদ, জেনে নিন দিনক্ষণ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement