২৩  শ্রাবণ  ১৪২৯  বৃহস্পতিবার ১১ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

শুক্রবার থেকেই বড় পরিবর্তন আয়করে, জেনে নিন নয়া নিয়মগুলি

Published by: Biswadip Dey |    Posted: June 30, 2022 2:06 pm|    Updated: June 30, 2022 2:06 pm

Three income tax rules that will be applicable from July 1। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২০২২-২৩ অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকের শেষে ১ জুলাই অর্থাৎ আগামিকাল, শুক্রবার থেকেই আয়করের (Income Tax) নিয়মে তিনটি গুরুত্বপূর্ণ পরিবর্তন হতে চলেছে। এর মধ্যে একটি প্যান-আধার লিঙ্ক (PAN-Aadhaar linking) সংক্রান্ত নিয়ম। অন্য দুটি TDS সংক্রান্ত। গত ফেব্রুয়ারির কেন্দ্রীয় বাজেটে প্রস্তাবিত এই তিনটি নিয়ম এবার হতে চলেছে ‘বাস্তব’। জেনে নেওয়া যাক বিশদে-

১) প্যান-আধার লিঙ্ক: আপনার প্যান ও আধার কি লিঙ্ক করে ফেলেছেন? যদি না করে থাকেন তবে আজ, বৃহস্পতিবারই তা লিঙ্ক করে ফেলার শেষ দিন। অন্যথায় গুনতে হবে মোটা জরিমানা। গত মার্চের পর থেকেই জরিমানা ধার্য হয়েছে। কিন্তু মার্চ থেকে জুন পর্যন্ত জরিমানার অঙ্ক যা এবার তা দ্বিগুণ হয়ে যাবে। এতদিন ৫০০ টাকা জরিমানা দিতে হত। এবার দিতে হবে ১ হাজার টাকা।

২) ক্রিপ্টোকারেন্সিতে টিডিএস: গত ১ এপ্রিল থেকে ক্রিপ্টোকারেন্সিতে গুনতে হচ্ছে ৩০ শতাংশ আয়কর। এবার এর সঙ্গে জুড়ছে ১ শতাংশ টিডিএস। বিনিয়োগকারীর লাভ বা ক্ষতি এখানে বিচার্য হবে না। তবে ক্ষতি দেখিয়ে পরে বিনিয়োগকারী টিডিএস রিফান্ডের আবেদন করতে পারবেন।

[আরও পড়ুন: ‘উদ্ধবের ইস্তফায় খুশি নই’, সঞ্জয় রাউতকে বিঁধে বার্তা শিব সেনার বিক্ষুব্ধদের]

৩) ডাক্তার ও সোশ্যাল মিডিয়ায় জনপ্রিয়দের জন্য আয়করে পরিবর্তন: ২০২২ সালের কেন্দ্রীয় বাজেটে কেন্দ্র ১৯৬১ সালের আয়কর আইনে একটি নতুন ধারা ১৯৪R যোগ করা হয়েছিল। এবার তা কার্যকর হবে। সেই আইন অনুযায়ী, সোশ্যাল মিডিয়ায় সেলস প্রোমোশনের জন্য ডাক্তার ও সোশ্যাল মিডিয়ায় জনপ্রিয় ব্যক্তিদের দিতে ১০ শতাংশ টিডিএস। তবে কোনও অর্থবর্ষের ক্ষেত্রে ২০ হাজার টাকার বেশি লাভ থাকলে তবেই ওই টিডিএস দিতে হবে।

গত ১ ফেব্রুয়ারি করোনা আবহে ঘুরে দাঁড়ানোর বার্তা দিয়ে মঙ্গলবার বাজেট (Union Budget 2022) পেশ করেছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman)। মধ্যবিত্তদের জন্য আয়কর ছাড় না থাকলেও প্রত্যক্ষ কর ব্যবস্থায় সংস্কারে জোর দিয়ে একাধিক ঘোষণা করেন তিনি।

[আরও পড়ুন: এবার বিধায়ক কেনাবেচাতেও দিতে হবে GST! মুখ ফসকে এ কী বললেন নির্মলা? কটাক্ষ তৃণমূলের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে