১৪ মাঘ  ১৪২৮  শুক্রবার ২৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

মহারাষ্ট্রে মুখরক্ষা বিজেপির, মুখ্যমন্ত্রিত্বের দাবিতে চাপ বাড়াচ্ছে শরিক শিব সেনা

Published by: Subhamay Mandal |    Posted: October 24, 2019 6:08 pm|    Updated: October 24, 2019 6:08 pm

Time to employ 50-50 formula: Shiv Sena tells BJP

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মহারাষ্ট্রে মুখরক্ষা হলেও বিজেপির চাপ বাড়াচ্ছে শিব সেনা। এনডিএ জোট শরিক চমকপ্রদ ফল না করলেও দলের পারফরম্যান্সে উচ্ছ্বসিত শিব সেনা সুপ্রিমো উদ্ধব ঠাকরে। বৃহস্পতিবার বিধানসভা নির্বাচনের ফল ঘোষণার শুরুতে মহারাষ্ট্রে গেরুয়া ঝড়ের ইঙ্গিত হলেও বেলা গড়াতেই তার বেগ কমে। কোনওক্রমে ম্যাজিক ফিগার ১৪৫ পার করেছে বিজেপি-শিব সেনা জোট। বুথফেরত সমীক্ষার ফলাফলের ধারেকাছেও নেই এই ফল। আর তাতেই জোট শরিককে প্রতিশ্রুতির কথা মনে করিয়ে দিলেন উদ্ধব। সাংবাদিক সম্মেলন করে বলেন, ‘৫০-৫০ ফর্মুলা প্রয়োগের সময় এসেছে।’ তার মানে মন্ত্রিসভার মতো মুখ্যমন্ত্রিত্বের মেয়াদও ভাগাভাগি হবে মহারাষ্ট্রে। অর্থাৎ ৫ বছরের শাসনকালে আড়াই বছর বিজেপি এবং আড়াই শিব সেনার প্রতিনিধি মুখ্যমন্ত্রী হবেন।

শিব সেনা প্রধানের এই মন্তব্যে নতুন করে অস্বস্তি বেড়েছে বিজেপির। যদিও ভোটের আগে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী তথা বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ জানিয়েছিলেন, ক্ষমতায় এলে মুখ্যমন্ত্রী হবেন বিজেপির দেবেন্দ্র ফড়ণবিসই। তাতে সহমত ছিল শিব সেনাও। কিন্তু ফলাফলে দেখা যাচ্ছে, ২৮৮টি আসনের মধ্যে ১২৬টিতে লড়াই করে ৫৮টি আসন পেতে চলেছে সেনা। যেখানে তারা ২০১৪ সালের নির্বাচনে একা লড়াই করে ৬৩টি আসনে জয় লাভ করেছিল। বিজেপির আসনসংখ্যা ১০০’রও নিচে নামতে চলেছে। সেই জায়গায় শুরু থেকেই জোট শরিককে চাপে রাখার কৌশল নিয়েছে শিব সেনা। ভোটের আগে ‘মাতশ্রী’তে উদ্ধবের সঙ্গে বৈঠক করেন অমিত শাহ। সেই প্রসঙ্গে এদিন উদ্ধব বলেন, ‘সেইসময় আমরা ৫০-৫০ ফর্মুলায় একমত হয়েছিলাম। এবার সময় এসেছে সেটা প্রয়োগ করার।’

[আরও পড়ুন: সংখ্যাগরিষ্ঠতা না পেলেও হরিয়ানায় সরকার গড়ছে বিজেপি! সমর্থনের ইঙ্গিত চৌটালার]

এদিন তিনি আরও মনে করিয়ে দেন, ‘শিব সেনাকে কম আসন দেওয়া হয়েছিল। সবসময় আমরা জায়গা ছাড়তে পারব না। কে বড় ভাই আর কে ছোট সেটা বড় কথা নয়। গুরুত্বপূর্ণ বিষয় হল, ভাইদের মধ্যে সম্পর্ক।’ সূত্রের খবর, ছেলে আদিত্য ঠাকরেকে মুখ্যমন্ত্রী করার জন্য বিজেপিকে চাপ দিতে চলেছেন উদ্ধব। এবার বিজেপি নিজের প্রতিশ্রুতি রাখবে কিনা এখন সেটাই দেখার।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে