BREAKING NEWS

১৫  আষাঢ়  ১৪২৯  বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

জ্বালানির মূল্যবৃদ্ধির প্রতিবাদ, লোকসভায় ওয়াকআউট তৃণমূল সাংসদদের

Published by: Tiyasha Sarkar |    Posted: March 22, 2022 2:08 pm|    Updated: March 22, 2022 2:15 pm

TMC MP showcase protest against Fuel Price Hike, staged walk out | Sangbad Pratidin

নন্দিতা রায়, নয়াদিল্লি: বাজেট অধিবেশনের পঞ্চম দিনে উত্তাল লোকসভা (Loksabha)। জ্বালানির মূল্যবৃদ্ধি নিয়ে সরকারের সমালোচনায় মুখর তৃণমূল কংগ্রেস-সহ অন্যান্য বিরোধী দলগুলি। লোকসভা থেকে ওয়াকআউট করেছেন তৃণমূল-সহ বাকি বিরোধী দলের সাংসদরা। রাজ্যসভাতেও (Rajyasabha) প্রতিবাদে সামিল হয়েছে বিরোধীরা। আজ দুপুর পর্যন্ত মুলতুবি থাকবে রাজ্যসভা।

লোকসভায় প্রশ্নোত্তর পর্বে জ্বালানির মূল্যবৃদ্ধি সম্পর্কিত আলোচনা চেয়েছিল বিরোধী দলগুলি। কিন্তু স্পিকার ওম বিড়লা সেই প্রস্তাবে সায় দেননি। তাই প্রশ্নোত্তর পর্ব শেষ হওয়ার পরেই জ্বালানির মূল্যবৃদ্ধি নিয়ে আলোচনা শুরু হয়। অবিলম্বে জ্বালানির দাম কমাতে হবে, এই দাবিতে অনড় থাকেন বিরোধীরা। তৃণমূল-সহ বিরোধী দলগুলি স্লোগান দিতে থাকেন এবং লোকসভা থেকে ওয়াকআউট (Walk Out) করেন।   

[আরও পড়ুন: রামপুরহাট কাণ্ডে দ্রুত প্রশাসনিক পদক্ষেপ, সিট গঠন করে সরানো হল OC, SDPO-কে]

রাজ্যসভায় আলোচনার জন্য তৃণমূল কংগ্রেস জ্বালানির মূল্যবৃদ্ধির বিষয়টি প্রস্তাব করে। তৃণমূল (TMC) সাংসদ দোলা সেন কেরোসিন এবং রান্নার গ্যাসের মূল্যবৃদ্ধি নিয়ে জিরো আওয়ারে আলোচনার প্রস্তাব আনেন। কিন্তু রাজ্যসভার চেয়ারম্যান ভেঙ্কাইয়া নায়ডু সেই প্রস্তাব বাতিল করে দেন। তার প্রতিবাদেই ওয়েলে নেমে বিক্ষোভ দেখান তৃণমূল সাংসদরা। প্ল্যাকার্ড হাতে নিয়ে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে স্লোগান দিতে থাকেন তাঁরা। বিক্ষোভের মুখে পড়ে রাজ্যসভার চেয়ারম্যান দুপুর ১২টা পর্যন্ত অধিবেশন স্থগিত রাখার নির্দেশ দেন। তারপর অধিবেশন শুরু হলেও প্রতিবাদে সরব হন বিরোধী সাংসদরা। ফের দুপুর দুটো পর্যন্ত অধিবেশন স্থগিত হয়ে যায় রাজ্যসভার অধিবেশন। অন্যান্য বিরোধী দলের সাংসদরাও জ্বালানির মূল্যবৃদ্ধি নিয়ে আলোচনার প্রস্তাব রাখেন।

উত্তরপ্রদেশ-সহ পাঁচ রাজ্যে ভোটের জন‌্য গত তিন মাস জ্বালানির দাম বাড়ায়নি কেন্দ্র। ভোট মেটার পর জ্বালানির দাম যে বাড়বে এই আশঙ্কা ছিলই। সোমবার সেই আশঙ্কা বাস্তবে পরিণত হল। ভোট মেটার পর কেন্দ্র হোলির অপেক্ষায় ছিল। তা মিটে যেতেই ফের রাতের অন্ধকারে বাড়ানো হল জ্বালানির দাম।

রান্নার গ‌্যাসের দাম একলাফে ৫০ টাকা বাড়িয়ে দিয়েছে কেন্দ্রীয় সরকার। সোমবার মধ‌্যরাত থেকে রান্নার গ‌্যাসের সিলিন্ডারের দাম ৯২৬ টাকা থেকে বেড়ে ৯৭৬ টাকা হয়েছে। পেট্রল (Petrol) ও ডিজেলে (Diesel) লিটার প্রতি দাম বেড়েছে যথাক্রমে ৮৩ ও ৮৪ পয়সা। কলকাতার বাজারে আজ অর্থাৎ মঙ্গলবার সকাল থেকে পেট্রলের দাম হবে লিটার প্রতি ১০৫ টাকা ৫১ পয়সা, ডিজেলের দাম হবে লিটারে ৯০ টাকা ৬২ পয়সা।

[আরও পড়ুন: চলতি শিক্ষাবর্ষেই কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়গুলিতে অভিন্ন প্রবেশিকা, গ্রাহ্য হবে না দ্বাদশে প্রাপ্ত নম্বর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে