BREAKING NEWS

৯ মাঘ  ১৪২৮  রবিবার ২৩ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

করোনা থেকে দূরে রাখার চেষ্টা, শিশুদের চোলাই খাওয়ানো হচ্ছে ওড়িশার গ্রামে

Published by: Soumya Mukherjee |    Posted: July 23, 2020 3:36 pm|    Updated: July 23, 2020 3:38 pm

To ward off coronavirus, Odisha tribal village serves country liquor to children

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা ভাইরাসের প্রকোপ থেকে বাঁচতে চেষ্টা চালাচ্ছে গোটা বিশ্ব। দিনরাত জেগে এই ভয়াবহ মহামারির প্রতিষেধক খোঁজার চেষ্টা করছেন বিজ্ঞানীরা। এই পরিস্থিতির মধ্যেই বিভিন্ন মানুষ নানা ধরনের আচরণ করছেন। কেউ গোমূত্রের সাহায্যে করোনাকে তাড়ানো চেষ্টা করছেন তো কেউ আবার ‘গো করোনা গো’ স্লোগানও তুলছেন। এই বিষয়গুলিকে নিয়ে বিতর্ক চলার মাঝেই ওড়িশার একটি গ্রামে দেখা হল ভয়ানক এক ছবি। করোনা থেকে বাঁচাতে প্রায় ৫০টি শিশুকে চোলাই মদ (country liquor) খাওয়াতে দেখা গেল ওড়িশার একটি গ্রামে। এই ঘটনার ছবি প্রকাশ্যে আসতেই নেটদুনিয়ায় উত্তেজনা ছড়িয়েছে।

চারিদিকে করোনার সংক্রমণ বাড়ছে। তাই ওড়িশার মালকানগিরি জেলার পাসরানপল্লি (Pasranpalli)গ্রামের শিশুদের সংক্রমণ থেকে বাঁচাতে একটি পরিকল্পনা নেন বয়স্করা। আর সেই অনুযাযী গত সোমবার আদিবাসী অধ্যূষিত ওই গ্রামের একটি মাঠে প্রায় ৫০টি শিশুকে পাশাপাশি বসিয়ে চোলাই মদ খাওয়ানো হয়। ভাইরাল হওয়া ছবিতে দেখা যাচ্ছে, ওই শিশুরা মুখে মাস্ক ছাড়াই কোনও সামাজিক দূরত্ব না মেনে পাশাপাশি বসে রয়েছে। আর তাদের সামনে রয়েছে কাঁচা শালপাতা দিয়ে তৈরি সালাপ জুস বা স্থানীয় চোলাই মদের পাঁচটি হাঁড়ি। জানা গিয়েছে, রবিবার রাতে জঙ্গল থেকে শালপাতা সংগ্রহ করে গ্রামের কয়েকজন বাসিন্দা ওই মদ তৈরি করেছিলেন।

[আরও পড়ুন: স্বামীর প্রাণ কেড়েছিল লালফৌজ, লাদাখে শহিদ কর্নেলের স্ত্রীকে ডেপুটি কালেক্টর করল তেলেঙ্গানা ]

এপ্রসঙ্গে স্থানীয় একজন সমাজসেবী দেবদত্ত বেহেরা বলেন, ওড়িশার দক্ষিণ প্রান্তে থাকা জেলাগুলির বেশিরভাগ আদিবাসী ও অন্য সম্প্রদায়ের মানুষ শালপাতা দিয়ে তৈরি মদকে অন্য চোখে দেখেন। তাঁদের বিশ্বাস, শালপাতা থেকে তৈরি চোলাই মদ শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। আর যেকোনও রোগের সঙ্গে লড়াই করার শক্তি দেয়। তাই এই মদ খাওয়ার বিষয়টি ওড়িশার দক্ষিণের জেলাগুলির মানুষদের সংস্কৃতিতে পরিণত হয়েছে। তাই কিছুদিন আগে করোনা ভাইরাসের কথা শোনার পরেই তাঁরা শালপাতা দিয়ে তৈরি চোলাইকে এর সবথেকে ভাল প্রতিষেধক ঠাউরেছে।

[আরও পড়ুন: ‘প্রধানমন্ত্রী তো নিজের ভাবমূর্তি তৈরি করতে ব্যস্ত’, টুইটার ফের কটাক্ষ রাহুলের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে