২৩  শ্রাবণ  ১৪২৯  বৃহস্পতিবার ১১ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

জুবেইরের বিরুদ্ধে আরও তিন অভিযোগ দিল্লি পুলিশের, বিদেশি অনুদান আইনেও মামলা

Published by: Kishore Ghosh |    Posted: July 2, 2022 1:07 pm|    Updated: July 2, 2022 3:48 pm

Today Delhi Police Add New Charges Against Fact-Checker Mohammed Zubair | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নূপুর শর্মার (Nupur Sharma) কীর্তি প্রকাশ্যে এনেছিলেন ফ্যাক্ট চেকিং ওয়েবসাইট AltNews-এর সাংবাদিক মহম্মদ জুবেইর (Mohammad Zubair)। ২০১৮-য় একটি টুইটে ‘ধর্মীয় ভাবাবেগে আঘাত লেগেছে’, এই অভিযোগে দিল্লি পুলিশ ২৭ জুন তাঁকে গ্রেপ্তার করে। সাংবাদিকের গ্রেপ্তারির বিরোধিতা করেছে বিরোধীরা। এমনকী এর বিরোধিতা করে মুখ খুলেছে রাষ্ট্রসংঘও (UN)। যদিও এদিন জুবেইরের বিরুদ্ধে নতুন তিনটি মামলা দায়ের করল দিল্লি পুলিশ (Delhi Police)। তার মধ্যে রয়েছে অপরাধমূলক ষড়যন্ত্র, প্রমাণ নষ্ট করা এবং বিদেশি অনুদান আইন (Foreign Actors Contribution Act) লঙ্ঘন।

২৭ জুনের গ্রেপ্তারির পর থেকে আদালতের নির্দেশে পুলিশি হেফাজতে ছিলেন জুবেইর। শনিবার সেই সময়সীমা শেষ হওয়ায় পাতিয়ালা হাউজ কোর্টে জামিনের আবেদন করেন মহম্মদ জুবেইরের আইনজীবী। অন্যদিকে নতুন করে পুলিশি হেফাজতের দাবি জানায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর (Amit Shah) মন্ত্রকের নিয়ন্ত্রাণাধীন দিল্লি পুলিশ। এদিন আদালতকে পুলিশকে জানায়, জুবেইরের বিরুদ্ধে নতুন তিনটি মামলা করা হয়েছে। সেগুলি হল অপরাধমূলক ষড়যন্ত্র, প্রমাণ নষ্ট করা, এছাড়াও বিদেশি অনুদান আইন লঙ্ঘনের অভিযোগ আনা হয়েছে সাংবাদিকের বিরুদ্ধে। তবে দিল্লি পুলিশ নতুন করে অভিযুক্তের ১৪ দিনের হেফাজত চাইলেও আদালত তা মঞ্জুর করেনি। বিচারকের বক্তব্য, ধৃত জুবেরকে আরও জেরা করার প্রয়োজন নেই। তবে শেষ পর্যন্ত জামিন পাননি জুবেইর। বিচারক ১৪ দিনের জেলা হেফাজতের নির্দেশ দেন। 

[আরও পড়ুন: হায়দরাবাদে বিজেপি-টিআরএস হোর্ডিং যুদ্ধ! গেরুয়া শিবিরকে পালটা খোঁচায় বাজিমাত কেসিআরের]

গত ২৭ জুন জুবেইরকে গ্রেপ্তার করা হয় একটি টুইট-অভিযোগের ভিত্তিতে। ওই টুইটার অ্যাকাউন্টে দিল্লি পুলিশকে (Delhi Police) ট্যাগ করে জুবেইরের বিরুদ্ধে অভিযোগ জানানো হয়েছিল। কিন্তু আশ্চর্যজনক ভাবে অভিযোগ জানানো টুইটার অ্যাকাউন্টটি আর পাওয়া যাচ্ছে না। যা নিয়ে নানা প্রশ্ন উঠছে।

[আরও পড়ুন: মমতার বেঁধে দেওয়া সুরে সংসদে ঐক্যবদ্ধ বিরোধীরা, সমর্থন কংগ্রেসেরও]

উল্লেখ্য, ধর্মীয় ভাবাবেগে আঘাত দেওয়ার অভিযোগে জুবেইরের পুরনো একটি টুইটকে খুঁজে বের করে সকলের নজরে আনে একটি বেনামি টুইটার অ্যাকাউন্ট (Twitter Account)। সেখানে দাবি করা হয়, ভগবানকে অপমান করার জন্য অবিলম্বে গ্রেপ্তার করা হোক জুবেইরকে। ইউজার নেম হিসাবে লেখা ছিল ‘হনুমান ভক্ত’। অ্যাকাউন্টের নাম ছিল ‘বালাজি কি জয়’। সোমবারের আগে একটি মাত্র টুইট করা হয়েছিল ওই অ্যাকাউন্ট থেকে। মাত্র একজন ফলোয়ার ছিল। কিন্তু জুবেইরের গ্রেপ্তারির পরেই ফলোয়ার বাড়তে থাকে। এখন অবশ্য উধাও হয়েছে আস্ত অ্যাকাউন্ট।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে