BREAKING NEWS

৭ মাঘ  ১৪২৮  শুক্রবার ২১ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

CAA বিরোধী আন্দোলনে ১২০ কোটি খরচ, অশান্তি ছড়ানোর অভিযোগ কেরলের সংগঠনের বিরুদ্ধে

Published by: Soumya Mukherjee |    Posted: January 27, 2020 5:18 pm|    Updated: January 27, 2020 5:18 pm

Totally baseless: PFI on claims of funding anti-CAA protests

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে বিক্ষোভ সংগঠিত করতে বিদেশের টাকা ব্যবহার করার অভিযোগ উঠেছিল। আর এই কাজ নাকি করেছিল কেরলের একটি সংগঠন পুপলার ফ্রন্ট অফ ইন্ডিয়া (PFI)। এর প্রেক্ষিতে ওই সংগঠনকে নিষিদ্ধ করার দাবিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের কাছে একটি চিঠি পাঠায় উত্তরপ্রদেশ সরকার। তার ভিত্তিতে হওয়া তদন্তে জানা গিয়েছে, এই বিক্ষোভ সংগঠিত করতে ১২০ কোটির বেশি টাকা খরচ করেছে PFI। যদিও এই কথা প্রকাশ্যে আসার পরেই এর তীব্র বিরোধিতা করা হয়েছে ওই সংগঠনের তরফে, কোনওভাবেই এই ধরনের কাজের সঙ্গে তারা যুক্ত নয় বলেও দাবি করেছে।

যোগী সরকারের অভিযোগের ভিত্তিতে সংগঠনটির বিষয়ে বিস্তারিত খোঁজখবর শুরু করেন কেন্দ্রীয় গোয়েন্দারা। কোনও বিদেশি সংস্থা ওই সংগঠনকে আর্থিক সাহায্য করছে কি না তাও খতিয়ে দেখা হয়। এতে জানা যায়, দেশজুড়ে সংগঠনটির প্রায় ৭৩টি ব্যাংক অ্যাকাউন্ট রয়েছে। যেগুলির মাধ্যমে পশ্চিম উত্তরপ্রদেশের অ্যাকাউন্টগুলিতে মোট ১২০ কোটি টাকারও বেশি জমা করা হয়েছে। CAA বিরোধী হিংসাত্মক আন্দোলন চলাকালীনই তা হয়েছে।

[আরও পড়ুন: ‘টিভিতে গিয়ে ঝগড়া করুন’, পশ্চিমবঙ্গ সরকার ও বিজেপির আইনজীবীকে ভর্ৎসনা প্রধান বিচারপতির]

তদন্তকারীদের অনুমান, বিদেশ থেকে আসা এই টাকা দেশের মধ্যে বিক্ষোভ ও অশান্তি ছড়ানোর জন্য ব্যবহার করেছে পুপলার ফ্রন্ট অফ ইন্ডিয়া। এরপরই তাদের সঙ্গে জড়িত ২৫ জন ব্যক্তির বিরুদ্ধে টাকা তছরূপের মামলা দায়ের করা হয়।

[আরও পড়ুন: আরও এক শাহিনবাগ! এবার মুম্বইয়ের রাজপথে CAA’র বিরুদ্ধে ধরনায় মহিলারা]

 

যদিও এই অভিযোগ অস্বীকার করে পুপলার ফ্রন্ট অফ ইন্ডিয়ার দাবি, বিক্ষোভ দেখানোর সময় গ্রেপ্তার হওয়া মানুষদের আইনি সহায়তা দিতেই তারা অর্থ সাহায্য করেছে। কোনও কোনও জায়গা গ্রেপ্তার হওয়া মানুষদের সংসার চালাতে ওই টাকা খরচ করা হয়েছে। তবে কখনই ওই টাকার পরিমাণ ১২০ কোটি নয়। তাদের নামে মিথ্যে অভিযোগ আনা হচ্ছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে