BREAKING NEWS

০৯ জ্যৈষ্ঠ  ১৪২৯  বুধবার ২৫ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

আরও এক শাহিনবাগ! এবার মুম্বইয়ের রাজপথে CAA’র বিরুদ্ধে ধরনায় মহিলারা

Published by: Paramita Paul |    Posted: January 27, 2020 4:11 pm|    Updated: January 27, 2020 4:11 pm

Shaheen Bagh-inspired protest, Mumbai women sit-in dharna against CAA,

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শাহিনবাগের ধাঁচে এবার মুম্বইয়েও শুরু CAA বিরোধী আন্দোলন। ৭১তম সাধারণতন্ত্র দিবস থেকেই অনির্দিষ্টকালের জন্য আন্দোলন শুরু করলে বাণিজ্যনগরীর মুসলিম অধ্যুষিত এলাকার মহিলারা। তাঁধের দোসর হয়েছেন পড়ুয়ারাও। রবিবার রাত থেকে মোরল্যান্ড রোড এলাকায় ধরনায় বসেন তাঁরা।

জানা গিয়েছে, শ’দুয়েক পড়ুয়া-সহ মহিলা মোরল্যান্ড এলাকায় জড়ো হয়েছেন। জানিয়েছেন, CAA, প্রস্তাবিত NRC বাতিল না হওয়া পর্যন্ত তাঁরা আন্দোলনস্থল থেকে সরবেন না। প্ল্যাকার্ড হাতে শান্তিপূর্ণভাবে বিতর্কিত আইনের বিরুদ্ধে স্লোগান দেন তাঁরা। আন্দোলনকারী এক মহিলা ফতেমা খান জানান, সরকার যা ইচ্ছা তাই করছে। এই আইনের বিরোধিতা করায় ভীম আর্মির প্রধান চন্দ্রশেখর আজাদকে গ্রেপ্তার করছে। উত্তরপ্রদেশের মহিলাদেোর আন্দোলন করতে দিচ্ছে না। এমনটা চলতে পারে না। এটা সম্পূর্ণ অসাংবিধানিক।” আন্দোলনকারীদের কথায়, আমরা চাই শাহিনবাগের মতো আন্দোলন প্রতিটি শহরে গড়ে উঠুক। সরকার যতদিন না এই আইন প্রত্যাহার করছে কিংবা সুপ্রিম কোর্ট যতদিন না রায় দিচ্ছে ততদিন এই আন্দোলন চলবে। CAA প্রত্যাহারের দাবিতে মহারাষ্ট্র সরকারকেও প্রস্তাব পাশ করাক, এমনটাই চাইছেন আন্দোলনকারীরা। আপাতত সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গিয়েছে তাঁদের এই আন্দোলন। সোশ্যাল মিডিয়ার মাধ্যমে তাঁদের এই আন্দোলনকে সমর্থন জানিয়েছেন বহু মানুষ।

[আরও পড়ুন : CAA’র প্রতিবাদে গায়ে আগুন দিয়ে আত্মঘাতী ৭৫ বছরের সিপিএম কর্মী]

প্রসঙ্গত, CAA, NRC বাতিল করার দাবিতে ৪০ দিন ধরে দিল্লির শাহিনবাহে আন্দোলন চলছে। আন্দোলনের প্রধান মুখ বাড়ির মহিলারা। দেশ-বিদেশ থেকে এই আন্দোলনকে সমর্থন জানিয়েছেন বহু মানুষ। একই কায়দায় আন্দোলন শুরু হয়েছে কলকাতার পার্ক সার্কাসেও। ২০১৯ সালের ডিসেম্বরে সংসদে নাগরিকত্ব সংশোধনী বিল পাশ হয়েছে। রাষ্ট্রপতির স্বাক্ষরে তা আইনেও পরিণত হয়েছে। কিন্তু সেই বিল পেশ হওয়ার পর থেকেই বিক্ষোভে উত্তাল গোটা দেশ। ছাত্র-যুব থেকে বিশিষ্টজন, সকলেই এই আইনের বিরুদ্ধে সুর চড়িয়েছেন। পথে-পথে বিক্ষোভের আঁচ ছড়িয়েছে। কবিতা-গান-ছবি-আল্পনা, যে যেভাবে পেরেছেন প্রতিবাদ জানিয়েছেন। আবার সহিংস আন্দোলনের সাক্ষী থেকেছে গোটা দেশ। প্রতিবাদ করতে গিয়ে গোটা দেশে প্রাণ হারিয়েছেন প্রায় ৩০ জন। তাতেও কেন্দ্র সরকারের হুঁশ ফেরেনি। বরং আন্দোলন চলাকালীন দেশজুড়ে এই আইন কার্যকরও হয়ে গিয়েছে। তবে মনের জোর হারাতে নারাজ আন্দোলনকারীরা। আর তাই দিল্লির হাড় কাঁপানো শীতের কামড় উপেক্ষা করে শাহিনবাগে রাতদিন অবস্থান করছে কয়েক শো মানুষ। তাঁদের মধ্যে যেমন রয়েছেন পড়ুয়ারা, তেমনই আবার রয়েছেন আম জনতা। 

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে