০২ জ্যৈষ্ঠ  ১৪২৯  বৃহস্পতিবার ১৯ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘টিভিতে গিয়ে ঝগড়া করুন’, পশ্চিমবঙ্গ সরকার ও বিজেপির আইনজীবীকে ভর্ৎসনা প্রধান বিচারপতির

Published by: Soumya Mukherjee |    Posted: January 27, 2020 4:42 pm|    Updated: January 27, 2020 4:44 pm

Go to TV channel, don't use court to settle scores: CJI Bobde

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পঞ্চায়েত নির্বাচনের সময় একাধিক বিজেপি কর্মীর রহস্যজনকভাবে মৃত্যু হয়েছিল পশ্চিমবঙ্গে। রাজ্য প্রশাসনের তরফে সেগুলিকে আত্মহত্যার ঘটনা বলে দাবি করা হলেও তৃণমূলের বিরুদ্ধে খুনের অভিযোগ করেছিল বিজেপি। এমনকী সুপ্রিম কোর্টে এই বিষয়ে একটি মামলাও দায়ের করা হয় বঙ্গ বিজেপির তরফে। সোমবার সেই মামলার শুনানির সময় রাজ্য সরকার ও বিজেপির আইনজীবীকে তীব্র ভর্ৎসনা করলেন প্রধান বিচারপতি শরদ অরবিন্দ বোবদে। আদালত রাজনীতির স্কোর বাড়ানোর জায়গা নয় বলেও মন্তব্য করেন।

বিজেপির আইনজীবী গৌরব ভাটিয়া ও পশ্চিমবঙ্গ সরকারের আইনজীবী কপিল সিব্বলকে তীব্র ভর্ৎসনা করে টিভি চ্যানেলে গিয়ে ঝগড়া করার পরামর্শ দিলেন। আদালতকে রাজনৈতিক স্বার্থের জন্য ব্য়বহার করতে কড়া ভাষায় নিষেধ করলেন। সোমবার দুপুরে আদালতে শুনানি চলার সময়, পশ্চিমবঙ্গে রাজনৈতিক কারণে অনেক বিজেপি কর্মীকে খুন করা হয়েছে বলে দাবি করেন গৌরব ভাটিয়া। আদালতের কাছে এর বিচার চান। তাঁর এই দাবির বিরোধিতা করে একটি রাজনৈতিক দল কীভাবে জনস্বার্থ মামলা করতে পারে তা নিয়ে প্রশ্ন করেন রাজ্যের আইনজীবী কপিল সিব্বল।বিষয়টি প্রধান বিচারপতিকে খতিয়ে দেখতেও অনুরোধ করেন তিনি।

[আরও পড়ুন: আরও এক শাহিনবাগ! এবার মুম্বইয়ের রাজপথে CAA’র বিরুদ্ধে ধরনায় মহিলারা]

 

উভয়পক্ষের বক্তব্য শোনার পরেই এবিষয়ে তীব্র ক্ষোভ প্রকাশ করেন প্রধান বিচারপতি। বলেন, ‘আমরা খুব ভাল করে জানি যে দুপক্ষই আদালতকে রাজনৈতিক স্কোর বাড়ানোর জন্য ব্যবহার করছে। কিন্তু, খুব ভাল করে মনে রাখবেন যে এটা আপনাদের রাজনৈতিক দ্বন্দ্ব মেটানোর জায়গা নয়। এর থেকে ভাল হয় আপনারা দুজনেই টিভি চ্যানেলে গিয়ে নিজেদের রাজনৈতিক দ্বন্দ্বের মীমাংসা করুন।’

[আরও পড়ুন: CAA’র প্রতিবাদে গায়ে আগুন দিয়ে আত্মঘাতী ৭৫ বছরের সিপিএম কর্মী]

 

এরপরই পুরুলিয়ার মৃত বিজেপি কর্মী দুলাল কুমারের পরিবারের সিবিআই তদন্তের দাবিতে করা আবেদনের শুনানি করে সুপ্রিম কোর্ট। এবিষয়ে আগামী চার সপ্তাহের মধ্যে পশ্চিমবঙ্গ সরকারের কাছ থেকে বিস্তারিত জবাবও তলব করে। তারপরই মামলার কাজ এগোবে বলে জানা গিয়েছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে