BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  শনিবার ২৬ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

ফের বিপর্যয়ের আশঙ্কা! ২৪ ঘণ্টার মধ্যে জোড়া ভূমিকম্প হরিয়ানায়

Published by: Paramita Paul |    Posted: June 19, 2020 9:29 am|    Updated: June 19, 2020 9:41 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কোন ভয়ংকর প্রলয় এগিয়ে আসছে! একের পর এক ভূমিকম্পে (Earthquake) কেঁপে উঠছে দেশের বিভিন্ন প্রান্ত। মাত্র ২৪ ঘণ্টার মধ্যে পরপর দুবার কম্পন অনুভূত হল হরিয়ানা ও তৎসংলগ্ন এলাকায়। শুক্রবার ভোররাতে কেঁপে ওঠে হরিয়াবার রোহতক (Rohtak) এলাকা। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ২.৩। এর আগে বৃহস্পতিবার রাতে এই এলাকায় কম্পন অনুভূত হয়। যার জেরে আতঙ্কে ভুগছেন হরিয়াণার বাসিন্দারা। 

ভারতে একের পর এক বিপর্যয় চলছে। কখনও মহামারী ছোবল তো, আবার কখনও ঘূর্ণিঝড়ের কবলে পড়েছে দেশের বিভিন্ন রাজ্য। এর মাঝেই পর পর কম্পন অনুভূত হচ্ছে দেশের বিভিন্ন প্রান্ত। কয়েক দিন অন্তর অন্তরই ছোট-বড় কম্পন অনুভূত হচ্ছে দিল্লি ও তৎসংলগ্ন এলাকায়। এরপর ২৪ ঘণ্টার মধ্যে জোড়া কম্পন অনুভূত হয় গুজরাটে। একইদিনে কম্পন হয় জম্মু-কাশ্মীরেও। বৃহস্পতিবার সন্ধেয় উত্তর-পূর্ব ভারতে কম্পন অনুভূত হয়। শুক্রবার সকালে কেঁপে ওঠে হরিয়ানার রোহতক।

[আরও পড়ুন : চিনা হামলায় জখম কতজন ভারতীয় জওয়ান? তথ্য দিল ভারতীয় সেনা]

জাতীয় ভূমিকম্প কেন্দ্রের তরফে জানানো হয়েছে, ভূমি থেকে ৫ কিলোমিটার গভীরে ছিল শুক্রবার ভোরের কম্পনের উপকেন্দ্র। বৃহস্পতিবারও কম্পন অনুভূত হয়েছিল রোহতক-সহ হরিয়ানার বিস্তীর্ণ এলাকায়। ভোর ৪টে ১৮ মিনিটে  ২.১ মাত্রার কম্পন অনুভূত হয়। সেই কম্পনের  উত্‍পত্তিস্থল ছিল রোহতক থেকে ১৫ কিমি পূর্ব-পশ্চিমে। ভূপৃষ্ঠ থেকে মাত্র ৫ কিলোমিটার গভীরে ছিল কম্পনের কেন্দ্রস্থল। তবে কম্পনের জেরে কোনও ক্ষয়ক্ষতি হয়নি। পর পর কম্পনের জেরে হরিয়ানা,দিল্লিতে প্রবল আতঙ্ক ছড়িয়েছে।

[আরও পড়ুন : একের পর এক বিপর্যয়, এবার ভূমিকম্পে কেঁপে উঠল মিজোরাম]

প্রসঙ্গত, গত দেড় মাসে দিল্লিতে (Delhi) বারবার কম মাত্রার ভূমিকম্প হচ্ছে। জিওলজিস্টদের মতে, বারবার ছোটখাট কম্পন আগামী দিনে বড় বিপর্যয়ের ইঙ্গিত হতে পারে। অর্থাৎ অদূর ভবিষ্যতে দিল্লি ও তার আশপাশের অঞ্চল বিপর্যয়ের মুখে পড়তে পারে আশঙ্কা করছেন অনেক বিশেষজ্ঞ। পরপর কম্পন কি তবে তেমন বিপর্যয়েরই ইঙ্গিত! সময় সেই উত্তর দেবে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement