২২ অগ্রহায়ণ  ১৪২৮  বৃহস্পতিবার ৯ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

দিনভর চা-খাবার বিলি, CAA আন্দোলনের নেপথ্য নায়ক দুই শিখ ভাই

Published by: Sucheta Sengupta |    Posted: December 17, 2019 3:58 pm|    Updated: December 17, 2019 3:58 pm

Two Sikh brothers win nation's heart by distributing tea and food to the CAA protestors

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আন্দোলনের একাধিক ধরন থাকে, রূপ থাকে। দেশজুড়ে শুরু হওয়া সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে (CAA) একদিকে যেমন মমতা বন্দ্যোপাধ্যায় শান্তিপূর্ণভাবে পদযাত্রায় নেমেছেন, তেমন কলেজ-বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা স্লোগান তুলে প্রতিবাদে শামিল। আবার অন্যপথে হেঁটে ইন্ডিয়া গেটে অবস্থান বিক্ষোভে বসেছেন কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী। কিন্তু এসব পরিচিত দৃশ্য পেরিয়েও প্রতিবাদে জ্বলে ওঠা রাজধানীর বুকে ধরা দিল ভিন্ন এক ছবি। দুই শিখ ভাই আন্দোলনকারীদের নাগাড়ে চা এবং খাবার বিলি করে যাচ্ছেন। তাঁরাও আন্দোলনের শরিক বইকী! এই দু’জনকে নিয়ে মেতেছে নেটদুনিয়া।

সদ্য পাশ হওয়া সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে কোথাও প্রতিবাদ, কোথাও সমর্থন। প্রশাসনিক, রাজনৈতিক স্তর থেকে তর্কবিতর্ক অব্যাহত আমজনতার মধ্যেও। রয়েছে হাজারও সংশয়। আপাতত এই আইনটিই জাতীয় স্তরে সর্বাধিক আলোচিত বিষয়। অসম, পশ্চিমবঙ্গ বাদ দিয়ে দিল্লিই বোধহয় এই আইনের প্রতিবাদে সবচেয়ে বেশি মুখর হয়ে উঠেছে। বিশেষত জামিয়া মিলিয়া, আলিগড়-সহ একাধিক বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা। দিনরাত স্লোগান, অবস্থান বিক্ষোভ চলছেই। তার মাঝে নিজেদের কাজ দিয়ে একটু একটু করে আন্দোলনের অংশ হয়ে দাঁড়িয়েছেন দিল্লির দুই শিখ ভাই।

[আরও পড়ুন: দৃষ্টান্তমূলক শাস্তির আরজি সিবিআইয়ের, পিছিয়ে গেল কুলদীপের সাজা ঘোষণা]

ইন্ডিয়া গেটে অবস্থানরত মানুষজনকে সারাদিন, সারারাত অক্লান্তভাবে তাঁরা চা বিলি করে যাচ্ছেন। শুধু চা-ই নয়, দু’বেলা প্রয়োজনীয় খাবারটুকুও জোগান দিচ্ছেন। বলছেন, গুরুদ্বার খুলে দেবেন আন্দোলনরত পড়ুয়াদের জন্য, যাতে ক্লান্ত হলে অন্তত ন্যূনতম বিশ্রামের সুযোগ পায় তরুণ প্রতিবাদীরা। রাতদুপুরে দিল্লির কনকনে ঠান্ডায় এই দুই ‘বন্ধু’র গরমাগরম চা আন্দোলনের উত্তাপ জারি রেখেছে বলেই জানাচ্ছেন অংশগ্রহণকারীরা।

[আরও পড়ুন: বিতর্ক ধামাচাপা দেওয়ার চেষ্টা! ‘ছুটি’তে গেলেন মেঘালয়ের রাজ্যপাল তথাগত রায়]

তাঁদেরই মধ্যে কেউ দু’জনের কাজের একটি ছোট ভিডিও ছড়িয়ে দিয়েছেন সোশ্যাল মিডিয়ার পাতায়। ১৫ সেকেন্ডের সেই ভিডিওতেই আপাতত বুঁদ হয়ে রয়েছেন নেটিজেনরা। আর বাহবা দিয়ে বলছেন, মানবতাই প্রতিবাদের সেরা রাস্তা, সেটাই বুঝিয়ে দিচ্ছেন এই দুই ভাই। এঁরাই আসল ‘হিরো’।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে