৯ অগ্রহায়ণ  ১৪২৯  শনিবার ২৬ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

সাংসদদের চাপ, রাষ্ট্রপতি ভোটে দ্রৌপদীকেই সমর্থনের সিদ্ধান্ত উদ্ধবের! আতান্তরে কংগ্রেস-এনসিপি

Published by: Subhajit Mandal |    Posted: July 12, 2022 2:09 pm|    Updated: July 12, 2022 2:09 pm

Uddhav Thackeray likely to support Droupadi Murmu for President | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দলে ভাঙন রুখতে মাথা নোয়ালেন উদ্ধব ঠাকরে (Uddhav Thackeray)! সাংসদদের দাবি মেনে রাষ্ট্রপতি নির্বাচনে দ্রৌপদী মুর্মুকেই সমর্থনের সিদ্ধান্ত নিয়েছেন মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী। সরকারিভাবে এই সিদ্ধান্ত না ঘোষণা না হলেও শিব সেনা সূত্র এমনটাই খবর।

আসলে রাষ্ট্রপতি নির্বাচনে দলের রণকৌশল ঠিক করতে সোমবারই শিব সেনা সাংসদদের নিয়ে বৈঠকে বসেন উদ্ধব। সূত্রের দাবি, ওই বৈঠকে অধিকাংশ সাংসদ নাকি এনডিএ’র (NDA) রাষ্ট্রপতি পদপ্রার্থী দ্রৌপদী মুর্মুকে সমর্থনের পক্ষে মত দিয়েছেন। শিব সেনা সাংসদদের যুক্তি, দ্রৌপদী মুর্মু (Draupadi Murmu) আদিবাসী সম্প্রদায়ের প্রতিনিধি। আর মহারাষ্ট্রে বিপুল সংখ্যক জনজাতি সম্প্রদায়ের মানুষ বসবাস করেন।

[আরও পড়ুন: জনসংখ্যা নিয়ন্ত্রণে মানতে হবে ধর্মের ভারসাম্য, সওয়াল যোগীর]

নিজেরা দ্রৌপদীকে সমর্থনের পক্ষে মত দিলেও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার ভার তাঁরা ছেড়েছিলেন উদ্ধবের উপরই। সূত্রের দাবি, দলের সাংসদদের মন রাখতে তিনিও দ্রৌপদীকে সমর্থনের পক্ষেই মত দিয়েছেন। কারণ দলের বিধায়করা যেভাবে বিক্ষোভ করেছেন, সেই বিক্ষোভের আঁচ যাতে দলের সংসদীয় দলে না পড়ে, সেটা নিশ্চিত করতে মরিয়া উদ্ধব। তাৎপর্যপূর্ণ বিষয় হল, রাষ্ট্রপতি নির্বাচনকে (Presidential Election) সামনে রেখে বিরোধীদের যে জোট তৈরি হয়েছে। উদ্ধব নিজে সেই জোটের অন্যতম হোতা ছিলেন। এমনকী যশবন্ত সিনহার মনোনয়নেও তিনি উপস্থিত ছিলেন। অথচ, তিনিই এবার দলের চাপে শিবির বদল করলেন।

[আরও পড়ুন: Coronavirus: দেশে একদিনে করোনা আক্রান্ত ১৩ হাজার ৬১৫ জন, স্বস্তি পজিটিভিটি রেটে]

উদ্ধবের এই সিদ্ধান্তে মহা বিকাশ আগাড়ির (MVA) অন্য সদস্যরা আতান্তরে। প্রশ্ন উঠতে শুরু করেছে, দলের চাপে উদ্ধব রাষ্ট্রপতি নির্বাচন মাথা নত করছেন মানে আগামী দিনে দলের সদস্যরা তাঁকে চাপ দিয়ে বিজেপি শিবিরে ভিড়িয়ে দেবে না তো? কংগ্রেস এবং এনসিপি অবশ্য বলছে, উদ্ধব আপাতত নিজের দল বাঁচানোর চেষ্টা করছেন। এর সঙ্গে জোট ভাঙার কোনও সম্ভাবনা নেই। তাঁদের যুক্তি, এর আগে বিজেপির সঙ্গে এনডিএ জোটে থাকাকালীনও শিব সেনা ইউপিএ’র (UPA) রাষ্ট্রপতি পদপ্রার্থী প্রতিভা পাতিলকেও সমর্থন করেছিলেন।  

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে