BREAKING NEWS

১৩  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ২৮ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

চিনে বাড়ছে করোনা, অনলাইন কোর্স নিয়ে ইউজিসির সতর্কবার্তায় বিপাকে বহু পড়ুয়া

Published by: Biswadip Dey |    Posted: March 27, 2022 9:42 am|    Updated: March 27, 2022 2:30 pm

UGC warns Indian students opting for education in China। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২ বছরেরও বেশি সময় আগে চিনের (China) উহান শহরে প্রকোপ ছড়িয়েছিল করোনা (Coronavirus)। তারপর ক্রমে গোটা বিশ্বে আতঙ্ক ছড়িয়ে পড়েছিল মারণ ভাইরাস। শুরু হয়েছিল অতিমারী। সেই সময়ই চিনের বিশ্ববিদ্যালয়ে ভরতি হওয়া এদেশের বহু পড়ুয়াকে ফিরে আসতে হয়েছিল দেশে। কিন্তু আবার নতুন করে ভরতি প্রক্রিয়া শুরু হয়েছে চিনে। এই পরিস্থিতিতে ইউজিসির (UGC) তরফে সতর্ক করে দেওয়া হয় পড়ুয়াদের। শনিবার একটি নোটিস জারি করে জানিয়ে দেওয়া হয়, চিনা বিশ্ববিদ্যালয়ের অনলাইন ডিগ্রিকে ভারতে কোনও স্বীকৃতি দেওয়া হবে না।

ঠিক কী বলা হয়েছে ওই বিজ্ঞপ্তিতে? সেখানে পরিষ্কার জানানো হয়েছে, বহু চিনা বিশ্ববিদ্যালয় এই শিক্ষাবর্ষ এবং আগামী শিক্ষাবর্ষের জন্যও নানা ডিগ্রি কোর্সে ভরতির প্রক্রিয়া শুরু করেছে। এই পরিস্থিতিতে পড়ুয়াদের জানা দরকার, করোনাকালে ২০২০ সালের নভেম্বর থেকে সমস্ত ভিসা দেওয়া বন্ধ রেখেছে চিনা সরকার। ফলে এক বিপুল সংখ্যক ভারতীয় পড়ুয়ার পক্ষে চিনে ফিরে যাওয়া সম্ভব হয়নি। এখনও পর্যন্ত ওই নিষেধাজ্ঞায় কোনও ছাড় দেওয়া হয়নি। তবে চিনা কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিয়েছেন, কোর্সগুলি অনলাইনে করানো হবে।

[আরও পড়ুন: মর্মান্তিক! ই-স্কুটারে চার্জ দিতে গিয়ে ভয়ংকর বিস্ফোরণ, মৃত্যু বাবা ও মেয়ের]

কিন্তু ইউজিসি ও এআইসিটিইয়ের নিয়মানুযায়ী, পূর্ব অনুমোদন না থাকলে এই ধরনের অনলাইন কোর্সকে স্বীকৃতি দেওযা হয় না। তাই চাকরি বা উচ্চশিক্ষার ক্ষেত্রে আগামী দিনে সমস্যায় যাতে না পড়তে হয় তাই পড়ুয়াদের সবদিক বিবেচনা করতে বলা হচ্ছে।

উল্লেখ্য়, শুক্রবারই ভারতে এসেছিলেন চিনের বিদেশমন্ত্রী ওয়াং ই। তিনি বিদেশমন্ত্রী এস জয়শংকরের সঙ্গে সাক্ষাৎ করেন। তাঁদের বৈঠকে জয়শংকর চিনের বিশ্ববিদ্যালয়ের ভারতীয় পড়ুয়াদের সেদেশে পড়তে না যাওয়ার প্রসঙ্গ তুলে তাদের দুর্দশার কথা তুলে ধরেন। তিনি আশাপ্রকাশ করেন, চিন প্রশাসন নিশ্চয়ই এব্যাপারে চিন্তাভাবনা করবেন। কেননা বিষয়টির সঙ্গে বহু তরুণের ভবিষ্যৎ জড়িয়ে আছে।

[আরও পড়ুন: আরও ৬ মাস বিনামূল্যে রেশন পাবেন ৮০ কোটি ভারতবাসী! বড় ঘোষণা মোদি সরকারের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে