BREAKING NEWS

১৫ অগ্রহায়ণ  ১৪২৮  বৃহস্পতিবার ২ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

বেহাল দেশের অর্থনীতি, ফেব্রুয়ারিতে রেকর্ড বাড়ল বেকারত্ব

Published by: Subhamay Mandal |    Posted: March 3, 2020 2:33 pm|    Updated: March 3, 2020 2:34 pm

Unemployment rate in India massive in February: Report

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশে হিংসা-হানাহানির বাড়বাড়ন্ত। তার মধ্যেই সমান্তরাল ভাবে লাফিয়ে বাড়ছে বেকারত্ব। দেশের অর্থনীতিকে ৫ ট্রিলিয়ন বা ৫ লক্ষ মার্কিন ডলারে পরিণত করার স্বপ্ন দেখছে নরেন্দ্র মোদির সরকার। কিন্তু উলটোদিকে দেশে বেকারত্বের উত্তরোত্তর বৃদ্ধি কপালে চিন্তার ভাঁজ ফেলেছে সরকারের। পরিসংখ্যান অনুযায়ী, দেশে বেকারদের সংখ্যা ক্রমশ বাড়ছে। নয়া সমীক্ষা অনুযায়ী, ফেব্রুয়ারি মাসে দেশে বেকারত্বের হার ছিল ৭.৭৮ শতাংশ। এমনটাই জানিয়েছে, সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকোনমি বা সিএমআইই।

গতবছর অক্টোবর মাসে দেশে বেকারত্বের হার অনেকটাই বেড়ে গিয়েছিল। সাম্প্রতিক সময়ের রেকর্ড ভেঙেছে ফেব্রুয়ারি মাসে। এ বছর জানুয়ারি মাসে বেকারত্বের হার ছিল ৭.১৬ শতাংশ। দেশের আর্থিক মন্দা কর্মসংস্থানের উপরে থাবা বসিয়েছে। ভারতের গ্রামাঞ্চলে জানুয়ারিতে বেকারত্বের হার ছিল ৫.৯৭ শতাংশ। একমাস পর ফেব্রুয়ারিতে তা বেড়ে দাঁড়িয়েছে ৭.৩৭ শতাংশ। শহরাঞ্চলে ফেব্রুয়ারিতে বেকারত্বের হার বেড়ে দাঁড়িয়েছে ৯.৭০ শতাংশ। জানুয়ারিতে এই হার ছিল ৮.৬৫ শতাংশ। ২০১৭-১৮ আর্থিক বর্ষে ভারতের বেকারত্বের হার ছিল ৬.১ শতাংশ। যা ৪৫ বছরের মধ্যে রেকর্ড।

[আরও পড়ুন: দিনের শুরুতে ঘুরে দাঁড়ালেও বেলা বাড়তেই ফের নিম্নমূখী শেয়ার বাজার]

অন্যদিকে, বেকারত্বের জ্বালায় আত্মহত্যার পথ বেছে নিচ্ছে যুব সম্প্রদায়। এমনকী ২০১৭ সালের তুলনায় ২০১৮-য় আত্মঘাতী বেকারদের সংখ্যা বেড়েছে বেশকিছুটা। কৃষকদের চেয়েও বেকারদের আত্মহত্যার হার বেশি। ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরো বা NCRB থেকে প্রকাশিত রিপোর্টেই উঠে এসেছে এমন চাঞ্চল্যকর তথ্য। দেশের অর্থনৈতিক বেহাল দশা নিয়ে কেন্দ্রকে তুলোধোনা করছে বিরোধীরা। এই পরিস্থিতিতে NCRB-এর নয়া রিপোর্ট তাঁদের পালে হাওয়া জোগাবে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে