BREAKING NEWS

৪ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ১৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

চাল-ডাল, আলু-পিঁয়াজ আর অত্যাবশ্যকীয় পণ্য নয়, আইন সংশোধন মোদি সরকারের

Published by: Monishankar Choudhury |    Posted: June 4, 2020 12:29 pm|    Updated: June 4, 2020 12:51 pm

Union Cabinet approves amendment to Essential Commodities Act

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার মারে জেরবার কৃষকদের কথা মাথায় রেখে অত্যাবশ্যকীয় পণ্য আইন সংশোধনে অনুমোদন দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। এর ফলে এবার অত্যাবশ্যকীয় পণ্যের তালিকা থেকে বাদ পড়ল চাল, ডাল, আলু, পেঁয়াজ, গম, ভোজ্যতেল, তৈলবীজ।

[আরও পড়ুন: ‘এটা ভারতের সংস্কৃতি নয়’, বিস্ফোরক ঠাসা আনারস খাইয়ে হাতি খুনের ঘটনায় ক্ষুব্ধ প্রকাশ জাভড়েকর]

বুধবার পণ্য আইনে বদল আনার প্রস্তাবে সিলমোহর দেওয়ার পাশাপাশি, নয়া অর্ডিন্যান্স মঞ্জুর করে কৃষিপণ্যের ব্যবসা করা বড় মাপের বেসরকারি সংস্থাগুলি যাতে সরাসরি চাষিদের থেকে ফসল কিনে নিতে পারে, সেই রাস্তাও প্রশস্থ করল নরেন্দ্র মোদির সরকার। ‘The Farming Produce and Commerce (Promotion and Facilitation) Ordinance, 2020’র দৌলতে এবার থেকে স্বাধীনভাবে নিজের উৎপাদিত পণ্য বেসরকারি সংস্থা যেমন–শপিং মল বা মজুতকারীদের কাছে বিক্রি করতে পারবেন কৃষকরা। এর ফলে চাষিদের এখন থেকে আর শুধুই রাজ্যের কৃষিপণ্য বাজার কমিটি নিয়ন্ত্রিত মান্ডিতে গিয়ে ফসল বেচার বাধ্যবাধকটতা থাকছে না।

কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাবড়েকরের মতে, নয়া অধ্যাদেশ জারি হলে, অনেকটাই নিশ্চিন্ত হবে ব্যক্তিগত মালিকানাধীন সংস্থাগুলি। কৃষিক্ষেত্রে বিনিয়োগের জন্য লালফিতের গেরোয় পড়ার ভয় আর তাদের মনে থাকবে না। কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার বলেন, এক দেশ, এক কৃষি বাজার তৈরি হলে এক রাজ্য থেকে অন্য রাজ্যে বা রাজ্যের মধ্যে কোনও বাধা ছাড়াই, কৃষিপণ্যের ব্যবসা-বাণিজ্য সম্ভব হবে। কৃষিপণ্যের লেনদেনকারী বা রপ্তানিকারী সংস্থা বা খাদ্য প্রক্রিয়াকরণ সংস্থাগুলি সরাসরি চাষিদের সঙ্গে চুক্তিবদ্ধ হয়ে তাঁদের বাড়ি থেকে ফসল কিনতে পারবে। সব মিলিয়ে কৃষি ক্ষেত্রকে চাঙ্গা করতে সরকারি নিয়ন্ত্রণ কমিয়ে আনার পক্ষেই সায় দিয়েছে কেন্দ্র। তবে এই পদক্ষেপ নতুন নয়। কয়েকদিন আগেই প্রধানমন্ত্রী ‘আত্মনির্ভর ভারত’ প্যাকেজের রূপরেখা ঘোষণার সময় অত্যাবশ্যকীয় পণ্য আইন সংশোধনের কথা ঘোষণা করেছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ।

[আরও পড়ুন:‘করোনা কমাতে গিয়ে জিডিপি কমিয়েছে সরকার’, রাহুলের পাশে শিল্পপতি রাজীব বাজাজ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে