BREAKING NEWS

৮ মাঘ  ১৪২৮  শনিবার ২২ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

চলতি বছর থেকেই ফের এমপি-ল্যাডের টাকা পাবেন সাংসদরা, ঘোষণা কেন্দ্রের

Published by: Subhajit Mandal |    Posted: November 10, 2021 4:01 pm|    Updated: November 10, 2021 4:41 pm

Union cabinet approves restoration and continuation of MPLADS | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চলতি অর্থবর্ষ থেকেই ফের চালু হচ্ছে সাংসদদের নিজস্ব এলাকা উন্নয়ন তহবিল বা এমপি-ল্যাড। বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠক শেষে অনুরাগ ঠাকুর (Anurag Thakur) জানিয়েছেন, চলতি বছরে আংশিকভাবে এবং আগামী বছর থেকে ফের পূর্ণাঙ্গভাবে সাংসদদের নিজস্ব এলাকা উন্নয়নের টাকা দেওয়া হবে।

অনুরাগ ঠাকুর জানিয়েছেন, চলতি অর্থবর্ষ অর্থাৎ ২০২১-২২ অর্থবর্ষ থেকেই এমপি-ল্যাডের টাকা পাবেন লোকসভা এবং রাজ্যসভার (Rajya Sabha) সাংসদরা। চলতি বছরে অবশিষ্ট অংশের জন্য এক কিস্তিতে ২ কোটি টাকা করে সব সাংসদকে দেওয়া হবে। আগামী বছর থেকেই ফের আগের মতো নিজস্ব এলাকার উন্নয়ন খাতে ৫ কোটি টাকা করে পাবেন সাংসদরা। এই টাকা দেওয়া হবে দুই কিস্তিতে আড়াই কোটি টাকা করে। আগামী ২০২৫-২৬ অর্থবর্ষ পর্যন্ত এই হারেই সাংসদ তহবিলের টাকা পাবেন সাংসদরা।

Union cabinet approves restoration and continuation of MPLADS

[আরও পড়ুন: অব্যাহত আন্দোলন, এবার শীতকালীন অধিবেশনে সংসদের পথে ট্র্যাক্টর মিছিল করবেন কৃষকরা]

উল্লেখ্য, করোনা মহামারীর (Coronavirus) আঘাতে ভেঙে পড়া অর্থনীতিকে দাঁড় করাতে ২০১৯ সালের এপ্রিল মাসে এমপি-ল্যাড তথা সাংসদদের নিজস্ব এলাকা উন্নয়ন খাতের টাকা দেওয়া ২ বছরের জন্য বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেয় কেন্দ্র। সেই টাকা পাঠানো হয় সংসদের স্থায়ী তহবিলে। সেসময় এমপি-ল্যাড বাতিল করার এই সিদ্ধান্ত নিয়ে রীতিমতো তুলকালাম শুরু হয়ে যায়। একযোগে সিদ্ধান্তের বিরোধিতা শুরু করেন সাংসদরা। তাঁদের বক্তব্য ছিল, এমপি-ল্যাডের টাকা এলাকার মানুষের নৈতিক অধিকার। এভাবে সাধারণ মানুষকে অধিকার থেকে বঞ্চিত করা যায় না। এই সিদ্ধান্ত অগণতান্ত্রিক। করোনা মহামারী আবহে এমপিল্যাডের টাকার প্রয়োজন বেশি ছিল।

[আরও পড়ুন: প্রচারে নজর কাড়ার চেষ্টা! ভোটমুখী উত্তরপ্রদেশে আতর বেচবে অখিলেশের সমাজবাদী পার্টি]

প্রসঙ্গত, সাংসদরা নিজেদের এলাকার উন্নয়নের জন্য প্রতি বছর ৫ কোটি টাকা করে পান। অর্থাৎ ২ বছরে সাংসদপিছু মোট ১০ কোটি টাকা করে গিয়েছে সরকারি তহবিলে। এই সিদ্ধান্তের ফলে সরকারের ৭৯০ কোটি টাকা সাশ্রয় হয়েছে। করোনার ধাক্কা কাটিয়ে অর্থনীতি ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত দিতেই ফের সাংসদদের এলাকা উন্নয়নের টাকা দেওয়া চালু করার সিদ্ধান্ত নিল কেন্দ্র।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে