২২ আষাঢ়  ১৪২৭  মঙ্গলবার ৭ জুলাই ২০২০ 

Advertisement

শেষ কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠক, ক্ষুদ্র-মাঝারি ও কুটির শিল্পের জন্য প্যাকেজ ঘোষণা

Published by: Monishankar Choudhury |    Posted: June 1, 2020 4:43 pm|    Updated: June 1, 2020 5:05 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দ্বিতীয় মোদি সরকারের প্রথম বর্ষপূর্তির প্রথম দিনেই কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠক সারলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সোমবার নয়দিল্লীতে প্রধানমন্ত্রীর বাসভবনে অনুষ্ঠিত বৈঠকে ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ও অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ-সহ অনেকেই।

এদিনের বৈঠকে, ক্ষুদ্র-মাঝারি ও কুটির শিল্পের (MSME) জন্য ২০ হাজার কোটি টাকার ঋণ মঞ্জুর করার সিদ্ধান্তের কথা ঘোষণা করেছে কেন্দ্র। এর ফলে আর্থিক সংকটে থাকা দু’লক্ষ সংস্থা লাভবান হবে। পাশাপাশি, MSME ক্ষেত্রে ৫০ হাজার কোটি টাকার বিনিয়োগের সিদ্ধান্তও নেওয়া হয় মন্ত্রিসভার বৈঠকে। হকার বা ফুটপথের দোকানদারদের ১০ হাজার টাকা করে ঋণ দেওয়ার সিদ্ধান্তও নেওয়া হয়েছে বলে সাংবাদিক সম্মেলনে জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাবড়েকর।<

/p>

এদিন, কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার জানান, কৃষকদের খারিফ শস্যের জন্য ন্যূনতম সহায়ক মূল্য দেওয়া হবে। নরেন্দ্র সিং তোমার জানান, এবার ধানের জন্য ন্যূনতম সহায়ক মূল্য ধার্য করা হয়েছে ১ হাজার ৮৬৮ টাকা প্রতি কুইন্টাল। জওয়ারের জন্য কুইন্টাল প্রতি ২ হাজার ৬২০ টাকা ও বাজরার জন্য ২ হাজার ১৫০ টাকা প্রতি কুইন্টাল করে ন্যূনতম সহায়ক মূল্য দেওয়া হয়ে কৃষকদের।

[আরও পড়ুন: ট্রাম্পের নিশানায় ‘ড্রাগন’, জি-৭ গোষ্ঠীতে ভারতকে পাশে চাইছে আমেরিকা]

প্রায় দু’মাস ধরে চলা লকডাউনের জেরে দেশের অর্থনৈতিক অবস্থা শোচনীয়। বিশেষ করে ধাক্কা খেয়েছে ক্ষুদ্র-মাঝারি ও কুটির শিল্প। তাই মন্ত্রিসভার বৈঠকে সবার আগে MSME-কে চাগিয়ে তোলার জন্য একাধিক পদক্ষেপ করার কথা ঘোষণা করল কেন্দ্র। 

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement