১৩ শ্রাবণ  ১৪২৮  শুক্রবার ৩০ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

‘করোনায় মানসিক চাপ কমাতে ডার্ক চকোলেট খান’, কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর মন্তব্যে তুঙ্গে বিতর্ক

Published by: Arupkanti Bera |    Posted: May 12, 2021 12:32 pm|    Updated: May 12, 2021 12:37 pm

Union Health Minister Harsh Vardhan backlashed for his tweet recommending dark chocolate to beat COVID-19 related stress । Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা ( Corona Virus) আক্রান্ত হলেও মানসিক চাপ নেবেন না। চিকিৎসকের পরামর্শ মেনে চলুন আর মনের উপর চাপ কমাতে ডার্ক চকোলেট খান। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ডক্টর হর্ষ বর্ধনের (Harsh Vardhan) এই টুইট নিয়ে এখন তোলপাড় সোশ্যাল মিডিয়া। অনেকেই প্রশ্ন তুলেছেন, ডার্ক চকোলেট খেলে করোনার সময় মানসিক চাপ কমে তার কী প্রমাণ রয়েছে? তাঁর এই একটি পয়েন্ট নিয়ে বিতর্ক হলেও হর্ষ বর্ধনের ডায়েট চার্টে ফল, বাদাম, হলুদ দেওয়া দুধ-সহ আরও অনেক খাবারের উল্লেখ রয়েছে।  

নিজের ভেরিফায়েড টুইটার হ্যান্ডল থেকে হর্ষ বর্ধন গত ৯ মে পোস্টটি করেছেন। সেখানে ২টি গ্রাফিক্স পোস্ট করেছেন। সেই গ্রাফিক্সে ‘মাই গভ’ বা ‘মেরা সরকার’-এর লোগোও ব্যবহার করা হয়েছে। সেখানে দ্বিতীয় গ্রাফিক্সটির ২ নম্বর পয়েন্টে উল্লেখ করা হয়েছে, ‘মানসিক চাপ থেকে মুক্তি পেতে ৭০ শতাংশ কোকো যুক্ত ডার্ক চকোলেট খান অল্প মাত্রায়’। বাকি সবই ঠিক আছে কিন্তু তাঁর এই বক্তব্য নিয়েই অনেকে আপত্তি বা প্রশ্ন তুলেছেন। অনন্ত ভান নামের এক বায়োএথিক্সের গবেষক যেমন সরাসরি প্রশ্ন করেছেন, “করোনার ক্ষেত্রে এমন বক্তব্যের কী প্রমাণ আছে?” অনন্ত ছাড়াও অনেকেই হর্ষ বর্ধনের এই বক্তব্যের সপক্ষে প্রমাণ চেয়েছেন।

[আরও পড়ুন: কোথায় মিলবে টিকার দ্বিতীয় ডোজ? তালিকা দিল রাজ্য]

তবে চকোলেট ছাড়াও করোনা কালে হর্ষ বর্ধন ভিটামিন এবং খনিজ উপাদানের জন্য নানা রকম ফল, সবজি খেতে বলেছেন। সেই সঙ্গে হলুদ মিশ্রিত দুধ দিনে একবার খাওয়ার পরামর্শ দিয়েছেন। নিয়মিত তরল খাবার এবং রাগি, ওটসের মতো পুষ্টিকর খাবার রাখতে বলেছেন খাদ্য তালিকায়। হর্ষ বর্ধনের ডায়েট চার্টে আখরোট, আমন্ড, অলিভ অয়েল, সর্ষের তেল, মুরগির মাংস, মাছ, ডিম, পনির, সোয়া, বাদামও রয়েছে।

এর আগেও হর্ষ বর্ধনকে সোশ্যাল মিডিয়ায় এমন কটাক্ষের মুখে পড়তে হয়েছে। সে বার তিনি করোনার চিকিৎসায় পতঞ্জলির করোনিল ট্যাবলেট খাওয়ার পরামর্শ দিয়েছিলেন। এবার ডার্ক চকোলেট খেতে বলে প্রশ্নের মুখে পড়তে হল তাঁকে। তবে অনেকেই চকোলেট বা ডার্ক চকোলেট খেলে মানসিক চাপ কমে বলে মনে করেন। তবে করোনার সময় এমন নিদান দিয়ে স্বাভাবিক ভাবেই কটাক্ষের মুখে পড়তে হল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীকে।

[আরও পড়ুন: খাস কলকাতার বাজারে দ্রুত ছড়াচ্ছে ‘জাল’ স্যানিটাইজার! তদন্তে পুলিশ, আটক ১]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement