BREAKING NEWS

১৩ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

কোথায় মিলবে টিকার দ্বিতীয় ডোজ? তালিকা দিল রাজ্য

Published by: Paramita Paul |    Posted: May 12, 2021 8:43 am|    Updated: May 12, 2021 9:03 am

WB Health Department gives names of hospitals where you can get COVID-19 vaccine second dose| Sangbad Pratidin

মলয় কুন্ডু: যাঁরা টিকার (COVID-19 Vaccine) প্রথম ডোজ পেয়েছেন, তাঁদের দ্বিতীয় ডোজ দেওয়ার আশ্বাস আগেই দিয়েছে রাজ্য সরকার। সোমবারই রাজ্য মন্ত্রিসভার প্রথম বৈঠকের পর সিদ্ধান্ত হয়েছিল, আগে যাঁরা টিকার প্রথম ডোজ পেয়েছেন, তাঁদের আগে দ্বিতীয় ডোজ দেওয়ার জন্য একটি ক্যালেন্ডার তৈরি করে দেবে রাজ্য সরকার। মঙ্গলবারই তা চূড়ান্ত করে ফেলা হল সেই ক্যালেন্ডার। প্রশাসন সূত্রে খবর, বেসরকারি হাসপাতালে যাঁরা টিকার প্রথম ডোজটি নিয়েছেন, তাঁদের সেই বেসরকারি হাসপাতালের নিকটবর্তী কোনও সরকারি হাসপাতাল বা স্বাস্থ্যকেন্দ্রে টিকার দ্বিতীয় ডোজটি দেওয়া হবে।

রাজ্য সরকার এদিন জানিয়েছে, কলকাতা পুরসভা, নিউটাউন কলকাতা ডেভলপমেন্ট অথরিটি (এনকেডিএ) এবং বিধাননগর মিউনিসিপ্যাল কর্পোরেশনের বাসিন্দারা, যাঁরা প্রথম ডোজ টিকা পেয়েছেন, তাঁদের দ্বিতীয় ডোজের টিকা দ্রুত দিয়ে দেওয়া হবে। এবং তা দেওয়া হবে সম্পূর্ণ বিনামূল্যে। প্রথমে তাঁরাই এই টিকার দ্বিতীয় ডোজটি পাবেন যাঁদের প্রথম ডোজ নেওয়ার ৫৬ দিনের বেশি হয়েছে (কেভিশিল্ডের ক্ষেত্রে) এবং ৪২ দিনের বেশি হয়েছে (কোভ্যাক্সিনের ক্ষেত্রে)। তাঁরা সরকারের নির্দিষ্ট জায়গায় গেলেই টিকার দ্বিতীয় ডোজটি পেয়ে যাবেন। বেসরকারি হাসপাতালগুলিকে সরকার হাসপাতালের স্বাস্থ্য পরিষেবার সঙ্গে যুক্ত করে নেওয়া হয়েছে।

[আরও পড়ুন: আপার প্রাইমারির ইন্টারভিউয়ের তালিকা প্রকাশের সময় পার, রক্ত দিয়ে চিঠি চাকরিপ্রার্থীদের]

কোন কোন সরকারি হাসপাতালে গিয়ে দ্বিতীয় ডোজটি নেওয়া যাবে, তার একটি তালিকাও প্রকাশ করেছে রাজ্য সরকার। একইসঙ্গে জানানো হয়েছে, এই তালিকায় থাকা যে কোনও বড় সরকারি হাসপাতালে গেলেই টিকার দ্বিতীয় ডোজটি মিলবে। টিকা পাওয়ার জন্য ভোটার কার্ড/আধার কার্ড পাসপোর্ট, প্যান কার্ড ইত্যাদি এবং প্রথম ডোজ নেওয়ার প্রমাণপত্র (এসএমএস বা রিসিট) নিয়ে যেতে হবে। রাজ্য সরকার আরও নির্দিষ্টভাবে এই টিকাকরণের ব্যবস্থা করছে। তবে আপাতত যাঁদের দ্বিতীয় ডোজ বাকি রয়েছে, তাঁরা প্রথম এই টিকা পাবেন।

সোমবারই রাজ্য সরকার স্পষ্টভাবে জানিয়েছিল, কোনও বেসরকারি হাসপাতাল থেকে এই টিকার দ্বিতীয় ডোজ মিলবে না। যাঁরা বেসরকারি হাসপাতাল থেকে প্রথম ডোজ পেয়েছিলেন, তাঁরা সেই হাসপাতালের নিকটবর্তী সরকারি হাসপাতাল থেকে দ্বিতীয় ডোজটি পাবেন। মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, যাঁরা প্রথম ডোজ পেয়েছেন, কিন্তু দ্বিতীয় ডোজটি পাননি, আগামী কয়েকদিনে দ্বিতীয় ডোজ টিকায় তাঁরা সর্বোচ্চ অগ্রাধিকার পাবেন। প্রত্যেকটি বেসরকারি হাসপাতালে দ্বিতীয় ডোজ নেওয়ার জন্য যাঁরা অপেক্ষা করছেন, তাঁদের কাছাকাছি সরকারি হাসপাতালে যুক্ত করা হবে। বেসরকারি হাসপাতালের দেওয়া তথ্য অনুযায়ী তা করা হবে। সরকারি হাসপাতালের ক্ষেত্রে যাঁরা প্রথম ডোজ পেয়েছেন, তাঁরাও যথাসময়ে দ্বিতীয় ডোজ পাবেন। তবে কেন্দ্রীয় সরকারের থেকে যেমন টিকা পাওয়া যাবে, সেই জোগান অনুযায়ীই টিকা মিলবে।

দেখে নিন হাসপাতাল, স্বাস্থ্যকেন্দ্রের নামের তালিকা FINAL PRESS NOTE ON VACCINE_082923

[আরও পড়ুন: এম আর বাঙ্গুরের সামনে পুড়ে ছাই করোনা রোগীর অ্যাম্বুল্যান্স, ছড়াল চাঞ্চল্য]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে