BREAKING NEWS

৩০ আশ্বিন  ১৪২৮  রবিবার ১৭ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

‘সংস্কারের অভাবে বিদেশে গিয়ে গরুর মাংস খাচ্ছে ভারতীয়রা’, বিস্ফোরক কেন্দ্রীয় মন্ত্রী

Published by: Soumya Mukherjee |    Posted: January 2, 2020 5:05 pm|    Updated: January 2, 2020 5:17 pm

Indians go abroad and eat beef': Giriraj Singh laments loss of 'culture

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:ভারতীয় সংস্কৃতি সম্পর্কে কোনও ধারণা না থাকায় বিদেশে গিয়ে গরুর মাংস খাচ্ছেন পড়ুয়ারা।’ বর্ষবরণের দিন এই মন্তব্য করলেন কেন্দ্রীয় মন্ত্রী গিরিরাজ সিং। তাঁর এই বক্তব্যের কথা প্রকাশ্যে আসতেই বিতর্ক তৈরি হয়েছে। ফের বিজেপি ও RSS-এর দিকে আঙুল তুলছে বিরোধীরা।

বুধবার বিহারে ‘শ্রীমদ ভাগবত কথা জ্ঞাপন’ শীর্ষক একটি অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়েছিলেন বেগুসরাইয়ের বিজেপি সাংসদ গিরিরাজ সিং। সেখান বক্তব্য রাখতে গিয়ে গীতা পাঠের মাহাত্ম্য বোঝানোর চেষ্টা করেন তিনি। স্কুল থেকে ছাত্র-ছাত্রীদের গীতা পড়ালে দেশের সংস্কৃতি ও ঐতিহ্য সম্পর্কে তারা ওয়াকিবহাল হবে বলেও দাবি করেন। এপ্রসঙ্গে তিনি বলেন, আজকের দিনে ভারতীয় অভিভাবকরা নিজেদের সন্তানকে ছোটবেলাতেই মিশনারি স্কুলে পড়তে পাঠান। এদের মধ্যে অনেকেই পরবর্তীকালে কলেজ পাশ করে উচ্চশিক্ষা বা কাজের জন্য বিদেশে যায়। আর সেখানে গিয়ে গরুর মাংস খায়। ভারতীয় সংস্কৃতি ও ঐতিহ্য সম্পর্কে না জেনেই এই কাজ করে তারা। ছোটবেলা থেকে অভিভাবকরা তাদের যদি গীতা পাঠ করাতেন তাহলে এই অবস্থা হত না।

[আরও পড়ুন: সাইরাস মিস্ত্রিকে শীর্ষপদে মানতে নারাজ, সুপ্রিম কোর্টের দ্বারস্থ টাটা সন্স]

 

এরপরই গোটা দেশে স্কুলস্তর থেকে গীতা পড়ানোর পক্ষে সওয়াল করেন তিনি। বলেন, ‘কোনও এলাকার ১৫টি বাড়িতে হনুমান চালিশা পাওয়া গেলে মহাভারত বা রামায়ণ মিলবে দুটো-তিনটে বাড়িতে। আর গীতা রাখলেও বাড়ির বাচ্চাদের কেউই তা পড়ান না। ফলে ভারতীয় সংস্কৃতি সম্পর্কে কোনও জ্ঞানই জন্মে নেয় না তাদের মনে। এই ফলশ্রুতি আজ সমাজের সর্বক্ষেত্রে চোখে পড়েছে। বিদেশ গিয়ে অনাচার করছে আমাদের সন্তানরা। কিন্তু, একথা তাদের মনে রাখতে হবে যে ভারত তখনই রক্ষা পাবে যখন এর সংস্কৃতি বেঁচে থাকবে।’

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement