১৪ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ১ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

ভোটের মুখে উত্তরপ্রদেশে ধাক্কা বিজেপির, গেরুয়া শিবির ছেড়ে অখিলেশের হাত ধরল রাজভরদের দল

Published by: Subhajit Mandal |    Posted: October 20, 2021 8:09 pm|    Updated: October 20, 2021 8:09 pm

UP Election 2022: Samajwadi Party and Suheldev Bharatiya Samaj Party enter into alliance | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উত্তরপ্রদেশের ভোটের মুখে ফের শক্তি বাড়ল অখিলেশ যাদবের নেতৃত্বাধীন সমাজবাদী পার্টির (Samajwadi Party)। বিজেপির জোট ছেড়ে সপার সঙ্গে জোট গড়ার সিদ্ধান্ত ঘোষণা করল প্রভাবশালী স্থানীয় দল সুহেলদেব ভারতীয় সমাজ পার্টি। উত্তরপ্রদেশের স্থানীয় জাতপাতের সমীকরণে এই দলটির সমর্থন অখিলেশের জন্য গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে।

২০১৭ বিধানসভা নির্বাচনে বিজেপির সঙ্গে জোটে ছিল এই SBSP। বিজেপিকে সঙ্গে নিয়ে লড়াই করে চারটি আসনে জয়ও পেয়েছিল তাঁরা। কিন্তু পরে বিজেপির (BJP) সঙ্গে বনিবনা না হওয়ায় গেরুয়া শিবিরের জোট ছেড়ে বিরোধী আসনে বসে রাজভর সম্প্রদায়ের ভোটে ‘পুষ্ট’ এই দলটি। ভোটের ঠিক আগে আগে অখিলেশের সমাজবাদী পার্টির সঙ্গে জোটে ভিড়েছেন। ২০১৭ বিধানসভা নির্বাচনে চারটি আসন জিতেছিল ওমপ্রকাশ রাজভরের দল। তবে, পূর্ব উত্তরপ্রদেশে অন্তত ১২টি জেলায় বেশ প্রভাবশালী এই দলটি। এই রাজভরদের দলের সাহায্যেই সতেরোর ভোটে এই এলাকায় দুর্দান্ত ফল করে বিজেপি।

[আরও পড়ুন: Bangladesh Violence: বাংলাদেশে হিন্দুদের ‘গণহত্যা’ নিয়ে নীরব কেন বিজেপি? প্রশ্ন খোদ গেরুয়া শিবিরের সাংসদের]

কিন্তু, এবার রাজভর সম্প্রদায়ের ভোটকে টার্গেট করেছেন অখিলেশ যাদব। সেজন্য বেশ কিছুদিন আগে থেকেই এসবিএসপির প্রধান ওমপ্রকাশ রাজভরের (OP Rajbhar) সঙ্গে গোপনে আলোচনা চালাচ্ছিলেন তিনি। অবশেষে বুধবার দুটি দলই এই জোট ঘোষণা করে দিল। এদিন সমাজবাদী পার্টির তরফে টুইট করে জানান হল, আগামী বিধানসভা নির্বাচনে বিজেপিকে সাফ করতে একসঙ্গে লড়বে সমাজবাদী পার্টি এবং সুহেলদেব ভারতীয় সমাজ পার্টি। যদিও ঠিক কোন শর্তে এই রফা হয়েছে, তা কোনও শিবিরই স্পষ্ট করেনি।

[আরও পড়ুন: কাজের হিসেব চাইতেই ব্যক্তিকে সপাটে চড় কংগ্রেস বিধায়কের! ভাইরাল ভিডিও ঘিরে শোরগোল]

এবারের বিধানসভা নির্বাচনে বড় কোনও রাজনৈতিক দলের সঙ্গে জোট করবে না সপা। অনেক আগেই ঘোষণা করে দিয়েছেন অখিলেশ। সেজন্যই ছোট কিন্তু প্রভাবশালী বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে যোগাযোগ করেছেন তিনি। এর আগে নিষাদ পার্টির সঙ্গেও জোট নিয়ে আলোচনা হয়েছে সপার। কিন্তু সেই জোট গতি পায়নি। এবার এসবিএসপির সঙ্গে জোট কিন্তু পাকা করে ফেলল সাইকেল বাহিনী। এই ছোট ছোট জোটগুলিও উত্তরপ্রদেশে গুরুত্বপূর্ণ হতে পারে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে