১৩ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

মিলল রাজ্যপালের সম্মতি, উত্তরপ্রদেশে কার্যকর ‘লাভ জেহাদ’ বিরোধী নয়া আইন

Published by: Biswadip Dey |    Posted: November 28, 2020 2:00 pm|    Updated: November 28, 2020 2:00 pm

UP Governor Anandiben Patel approves ordinance against forcible religious conversions | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উত্তরপ্রদেশে (Uttar Pradesh) জারি হল ‘লাভ জেহাদ’ (Love Jihad) বিরোধী আইন। শনিবার রাজ্যপাল আনন্দীবেন প্যাটেল (Anandiben Patel) সম্মতি দিলেন এই সংক্রান্ত নয়া আইনের প্রস্তাবে। মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ সরকারের (Yogi Adityanath) পেশ করা ওই অর্ডিন্যান্সে তাঁর সম্মতির পরে তা এবার পরিণত হল আইনে। 

এর ফলে এবার থেকে রাজ্যে বিয়ের জন্য কোনও মহিলার ধর্মান্তকরণ করা হলে তা ‘অকার্যকর’ ঘোষিত হবে। পাশাপাশি, বিয়ের পরে ধর্ম বদলাতে চাইলে জেলাশাসকের কাছে আবেদন জানাতে হবে। কোনওরকম প্রতারণা, প্রলোভন দেখিয়ে অথবা জোর করে ধর্মান্তকরণ করালে অভিযুক্তের ৩ থেকে সর্বাধিক ১০ বছরের সাজা হতে পারে। দিতে হবে ২৫ হাজার টাকার জরিমানাও।

[আরও পড়ুন: ‘ক্ষতি করে দিতে পারে’, আশঙ্কা লালুর বিরুদ্ধে দল ভাঙানোর অভিযোগ তোলা বিজেপি বিধায়কের]

আগেই জানা গিয়েছিল ‘লাভ জেহাদ’ রুখতে তৎপর উত্তরপ্রদেশ সরকার এই মর্মে নয়া আইন আনতে চলেছে। গত মঙ্গলবারই সেই খসড়ায় সম্মতি দেয় যোগী সরকারের মন্ত্রিসভা। অবশেষে মিলল রাজ্যপালের সম্মতি। এর আগে যোগী আদিত্যনাথ হুঁশিয়ারি দিয়ে জানিয়েছিলেন, হিন্দু মেয়েদের প্রেমের ফাঁদে ফেলতে যাঁরা পরিচয় গোপন করছেন তাঁরা যেন নিজেদের ভুল শুধরে নেন। নাহলে ‘রাম-নাম সত্য’ হয়ে যাবে। ইতিমধ্যেই এই নিয়ে আইন আনার কথা জানিয়েছে মধ্যপ্রদেশ সরকারও।

উল্লেখ্য, হরিয়ানার বল্লভগড়ে ধর্ম বদলে রাজি না হওয়ায় প্রকাশ্যে এক যুবতীকে গুলি করে খুন করার অভিযোগ ওঠে এক যুবকের বিরুদ্ধে। তারপরই দেশজুড়ে লাভ জেহাদ নিয়ে শুরু হয় জোর বিতর্ক। সেই ঘটনার পরিপ্রেক্ষিতে হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহরলাল খাট্টার দাবি করেছিলেন, দোষীরা যেন বাঁচতে না পারে এবং কোনও নির্দোষের যাতে সাজা না হয় সেদিকে লক্ষ্য রেখে রাজ্যে আইন আনার কথা ভাবছেন তাঁরা। সেই সঙ্গে তিনি দাবি করেন, লাভ জেহাদের বিষয়ে আইন আনার ব্যাপারে ভাবনাচিন্তা করছে কেন্দ্রও।

[আরও পড়ুন: ডিসেম্বরের শুরুতেই কেন্দ্রীয় মন্ত্রিসভায় রদবদলের সম্ভাবনা, একাধিক মন্ত্রী পেতে পারে বাংলা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে