২৩  শ্রাবণ  ১৪২৯  শুক্রবার ১২ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

সংখ্যালঘুদের জন্য খরচে এখনও পশ্চিমবঙ্গের থেকে এগিয়ে উত্তরপ্রদেশ?

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 11, 2017 5:23 am|    Updated: July 11, 2017 7:56 am

UP Govt spends more on minority development than Mamata Govt!

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বসিরহাটে দাঙ্গা পরিস্থিতি নিয়ে বারবার বাংলার প্রশাসনের উপর সংখ্যালঘু তোষণের অভিযোগ উঠেছে। যদিও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী  মমতা বন্দ্যোপাধ্যায় বারবার বার্তা দিয়েছেন, তাঁর রাজ্যে ধর্মীয় বিভাজনের জায়গা নেই। দুর্গাপুজো, দিওয়ালি হোক বা রমজান, ইদ- তাঁর কাছে প্রত্যেকটির গুরুত্বই এক। তা সত্ত্বেও বেধেছে গণ্ডগোল। অশান্ত হয়েছে পরিবেশ। অথচ সংখ্যালঘু বিশেষত মুসলিমদের জন্য খরচের বহর দেখলে কিন্তু তোষণের অভিযোগ অনেকটাই খাটো হয়ে পড়ে। কেননা এখনও এ ব্যাপারে খরচের নিরিখে এগিয়ে রয়েছে উত্তরপ্রদেশই।

বারবার অমরনাথ, কেন নিশানায় নিরাপরাধ পূণ্যার্থীরা? ]

বিভিন্ন রাজ্যের বাজেটের তথ্য তুলে ধরে এক সর্বভারতীয় সংবাদমাধ্যম এই ছবিটি পরিষ্কার করেছে। দেখা যাচ্ছে, তুল্যমূল্যভাবে বিজেপি শাসিত রাজ্যগুলিতে সংখ্যালঘু বিশেষত মুসলিমদের উপর খরচের হার অনেকটাই কম। ২০১৭-১৮ বাজেটে সংখ্যালঘু উন্নয়ন ও মাদ্রাসায় পঠনপাঠনের জন্য বরাদ্দ করা হয়েছে ২৮১৬ কোটি টাকা। রাজ্যে বসবাসকারী ২.৫ কোটি মুসলিমদের (মোট জনসংখ্যার ২৭%) জন্য এই পরিমাণ অর্থ খরচ করা হলে, মাথাপিছু মোটের উপর খরচ হয় ১১৪০  টাকা।

অন্যদিকে কংগ্রেস শাসিত কর্নাটকের দিকে তাকালে এই টাকার অঙ্ক অনেকটাই বেশি। কর্নাটকে অল্প সংখ্যক মুসিলমের বাস। তাদের জন্য বাজেটে যা বরাদ্দ করা হয়েছে, তাতে মাথাপিছু অর্থ গিয়ে দাঁড়ায় ১৯৩৩টাকা করে। যদি এর সঙ্গে খ্রিষ্টানদের ধরেও নেওয়া হয়, তাহলেই এই অর্থ হয় মাথাপিছু প্রায় ১৭০০ টাকা। পশ্চিমবঙ্গের থেকে যা অনেকটাই বেশি। যদিও বাজেটে শতাংশের নিরিখে কর্নাটকে সংখ্যালঘুদের জন্য বরাদ্দ কম, কিন্তু সংখ্যালঘুদের সংখ্যা কম হওয়ার কারণে অনেকটাই বেশি অর্থ বরাদ্দ হচ্ছে মাথাপিছু।

বাসের টায়ার পাংচার হওয়াতেই জঙ্গিদের নিশানায় পড়েন পূণ্যার্থীরা ]

বিজেপি শাসিত মহারাষ্ট্রের দিকে তাকালে ছবিটা একদমই উলটো। এখানে মুসলিমদের মাথাপিছু বরাদ্দ গিয়ে ঠেকছে ২৬৯ টাকায়। যদি অন্যান্য সম্প্রদায় সেখানে যোগ হয় তাহলে এই অঙ্ক গিয়ে দাঁড়ায় জনপিছু মাত্র ১৭৯ টাকায়। আবার তেলেঙ্গানায় জনপিছু সংখ্যালঘুদের জন্য বরাদ্দ প্রায় ২৬৭৫ টাকা। যদিও খ্রিষ্টান ধর্মাবলম্বীরা এখানে আছেন। সুতরাং তাঁদের ধরে এই টাকা গিয়ে দাঁড়াচ্ছে, ২৪৫৭ টাকায়।

এবার উত্তরপ্রদেশের দিকে তাকালে বেশ চমকে উঠতে হয়। কেননা এখনও সেখানে মুসলিম বা সংখ্যালঘুদের জন্য খরচ পশ্চিমবঙ্গের থেকে বেশি। এ রাজ্যে প্রায় ৪ কোটি মুসলিমের বাস। আর তাঁদের জন্য বরাদ্দ হয়েছে ৫৪৩১ কোটি টাকা। জনপিছু সে বরাদ্দ গিয়ে দাঁড়াচ্ছে প্রায় ১৪১০ টাকায়। অন্যান্য সম্প্রদায় ধরে তা হচ্ছে প্রায় ১৩৭৫ টাকা। অর্থাৎ অখিলেশ যাদবের সরকারের বাজেটে মুসলিমদের জন্য যা বরাদ্দ করা হয়েছিল তা পশ্চিমবঙ্গের থেকে অনেকটাই বেশি। এখনও তাই এ ব্যাপারে এগিয়ে উত্তরপ্রদেশ। যদিও ১১ জুলাই প্রথম বাজেট পেশ করবেন যোগী আদিত্যনাথ। তাতে এ ছবি বদলায় কিনা সেটাই দেখার।

উসকানি দিলে চিন্তার বিষয়, বসিরহাট কাণ্ড নিয়ে উদ্বিগ্ন অমর্ত্য সেন ]

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে