১০ শ্রাবণ  ১৪২৮  মঙ্গলবার ২৭ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

দুইয়ের বেশি সন্তান থাকলে মিলবে না সরকারি চাকরি, নতুন বিল আনার প্রস্তুতি যোগী সরকারের

Published by: Biswadip Dey |    Posted: July 10, 2021 1:24 pm|    Updated: July 10, 2021 1:24 pm

UP Population Control Bill: no govt jobs, no incentives for those with more than 2 kids | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অসমের পথেই হাঁটতে চলেছে উত্তরপ্রদেশ (Uttar Pradesh)। কয়েকদিন আগেই অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা জানিয়েছেন, তাঁরা শিগগিরি রাজ্যে দুই সন্তান নীতি চালু করতে চলেছেন। এবার সেই পথে হাঁটতে চাইছে যোগীরাজ্যও। রবিবার বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষে জনসংখ্যা নিয়ন্ত্রণ বিলের (Population Control Bill) প্রথম খসড়া প্রকাশ করতে চলেছে তারা। তবে এখনই এই বিল রাজ্য সরকারের কাছে পেশ করা হবে না। আগামী ১০ দিন এই বিল সম্পর্কে জনমত সংগ্রহ করা হবে। তারপর ১৯ জুলাই বিলটি তুলে দেওয়া হবে রাজ্য সরকারের হাতে।

কী ধরনের পদক্ষেপ করতে চাইছে উত্তরপ্রদেশ প্রশাসন? নতুন আইন চালু হলে দুই বা তার কম সন্তান থাকলে তবেই মিলবে বিভিন্ন সরকারি প্রকল্পের সুবিধা। এমনকী দুইয়ের বেশি সন্তান থাকলে বন্ধ হয়ে যাবে সরকারি চাকরির সুযোগও! দারিদ্রসীমার নিচে বাস করা কোনও দম্পতির যদি একটিই সন্তান থাকে এবং তারা বন্ধ্যাত্বকরণের অপারেশন করিয়ে নেয় তাহলে সেই পরিবারের স্ত্রীকে এককালীন ৮০ হাজার টাকা দেওয়া হবে যদি তাঁর পুত্রসন্তান থাকে। আর কন্যাসন্তান থাকলে তিনি পাবেন ১ লক্ষ টাকা। এই ধরনের নানা পরিকল্পনার কথা বলে হবে বিলটিতে।

[আরও পড়ুন: কে হবেন বিজেপির রাজ্যসভার দলনেতা? মন্ত্রিসভার রদবদলের পর শুরু জল্পনা]

উত্তরপ্রদেশের বাড়তে থাকা জনসংখ্যা দীর্ঘদিন ধরেই প্রশাসনের চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। আগামী বছর বিধানসভা নির্বাচন। তার আগে এই বিষয়ে পদক্ষেপ করতে চাইছে যোগী সরকার। এক বিবৃতিতে যোগী আদিত্যনাথ (Yogi Adityanath) জানিয়েছেন, ‘‘অশিক্ষা আর দারিদ্র জনবিস্ফোরণের প্রধান ফ্যাক্টর। কোনও কোনও সম্প্রদায়ের মধ্যে এবিষয়ে সচেতনতা কম। আর তাই সম্প্রদায়ভিত্তিক সচেতনতা গড়ে তোলা একান্তই প্রয়োজন।’’

সরকারি এক মুখপাত্রের হিসেবে রাজ্যে বর্তমানে প্রজননের হার ২.৭ শতাংশ। যা হওয়া উচিত ২.১ শতাংশের কম। আরও নানা পরিসংখ্যান সামনে রেখে তা খতিয়ে দেখে রিপোর্ট তৈরি করে তবেই এমন পদক্ষেপের ব্যাপারে চিন্তাভাবনা করা হচ্ছে বলে জানাচ্ছে রাজ্যের স্বাস্থ্য দপ্তরের অতিরিক্ত মুখ্য সচিব।

[আরও পড়ুন: ‘মহামারী এখনও বিদায় নেয়নি’, দেশবাসীকে কড়া সতর্কবার্তা কেন্দ্রের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement