BREAKING NEWS

২৬  শ্রাবণ  ১৪২৯  সোমবার ১৫ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

উঠে গেল মেডিক্যালের সর্বভারতীয় প্রবেশিকার বয়সের ঊর্ধ্বসীমা, জানাল মেডিক্যাল কমিশন

Published by: Kishore Ghosh |    Posted: March 9, 2022 9:26 pm|    Updated: March 9, 2022 9:49 pm

Upper Age Limit Removed For All Candidates of NEET UG | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বয়সের ঊর্ধ্বসীমা উঠে গেল মেডিক্যালের সর্বভারতীয় প্রবেশিকা পরীক্ষা (NEET-UG) থেকে। এর ফলে এবার থেকে তুলনায় বেশি বয়সের পরীক্ষার্থীরাও মেডিক্যালের সর্বভারতীয় প্রবেশিকা পরীক্ষায় বসতে পারবেন। ন্যাশনাল মেডিক্যাল কমিশনের এই সিদ্ধান্তে উপকৃত হবেন দেশের হবু চিকিৎসকরা, টুইট করে জানালেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য (Mansukh Mandaviya)। 

এতদিন অবধি মেডিক্যালের প্রবেশিকায় অসংরক্ষিত আসনে পরীক্ষার্থীদের জন্য ২৫ বছর অবধি ছিল বয়সের ঊর্ধ্বসীমা, অন্যদিকে সংরক্ষিত আসনের পরীক্ষার্থীরা ৩০ বছর বয়স অবধি এই পরীক্ষায় বসার সুযোগ পেতেন। নয়া নির্দেশিকায় সেই নিয়ম তুলে দেওয়া হল। এর ফলে বেশি বয়সিরাও এবার ডাক্তারি পড়ার সুযোগ পাবেন।

[আরও পড়ুন: ফের সন্ত্রাসের দিন ফিরছে কাশ্মীরে? বাড়ির সামনে গুলিবিদ্ধ হয়ে মৃত্যু পঞ্চায়েত প্রধানের]

ন্যাশনাল মেডিক্যাল কমিশনের (National Medical Commission) সম্পাদক ডা. পুলকেশ কুমার (Dr Pulkesh Kumar) জানিয়েছেন, গত অক্টোবরেই এনএমসির (NMC) বৈঠকে এই সিন্ধান্ত নেওয়া হয়েছিল। এদিন ন্যাশনাল টেস্টিং এজেন্সিকে (National Testing Agency) এই সংক্রান্ত একটি চিঠি লেখেন ডা. পুলকেশ কুমার। সেখানেই মেডিক্যালের সর্বভারতীয় প্রবেশিকা পরীক্ষা থেকে বয়সের ঊর্ধ্বসীমা তুলে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

ন্যাশনাল মেডিক্যাল কমিশনের সম্পাদক বলেন, “এনএমসি-র চতুর্থ বৈঠকে সিদ্ধান্ত হয় যে মেডিক্যালের সর্বভারতীয় প্রবেশিকা পরীক্ষায় বসার জন্য বয়সের ঊর্ধ্বসীমা থাকা উচিত না। এবার এই সিদ্ধান্তই কার্যকর হবে।”

[আরও পড়ুন: অসমের পুরভোটে বিরাট জয় বিজেপির, ধুয়েমুছে সাফ কংগ্রেস-সহ বিরোধীরা]

ন্যাশানাল মেডিক্যাল কমিশনের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মনসুখ মাণ্ডব্য। তিনি এই বিষয়ে একটি টুইট করেন। সেখানে লেখেন, “ন্যাশনাল মেডিক্যাল কমিশন মেডিক্যালের সর্বভারতীয় প্রবেশিকা পরীক্ষার ক্ষেত্রে বয়সের ঊর্ধ্বসীমা তুলে দিয়েছে। এই সিদ্ধান্ত ভবিষ্যৎ চিকিৎসকদের ব্যাপকভাবে উপকৃত করবে। দেশের মেডিক্যাল শিক্ষা ব্যবস্থা শক্তিশালী হবে। 

প্রসঙ্গত, NEET ভারতে এমবিবিএস (MBBS), বিডিএস (BDS) এবং সমপর্যায়ের মেডিক্যাল কোর্সে ভরতির একমাত্র প্রবেশিকা পরীক্ষা। প্রতি বছর প্রায় ১৫ লক্ষ পরীক্ষার্থী এই পরীক্ষায় বসে থাকেন। ২০২২ সালে মেডিক্যালের সর্বভারতীয় প্রবেশিকা পরীক্ষা কবে হবে, সেই দিনক্ষণ এখনও ঘোষণা করা হয়নি। পরীক্ষার দিন জানানোর আগে বয়সের ঊর্ধ্বসীমা তুলে দেওয়ার পদক্ষেপকে স্বাগত জানিয়েছে সব মহল।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে