BREAKING NEWS

২  ভাদ্র  ১৪২৯  বুধবার ১৭ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

অসমের পুরভোটে বিরাট জয় বিজেপির, ধুয়েমুছে সাফ কংগ্রেস-সহ বিরোধীরা

Published by: Subhajit Mandal |    Posted: March 9, 2022 7:22 pm|    Updated: March 9, 2022 7:39 pm

Assam municipal election 2022 results: BJP wins big as Congress looses ground | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উত্তরপ্রদেশ-সহ পাঁচ রাজ্যের ভোট গণনার ঠিক আগের দিন বাড়তি আত্মবিশ্বাস পেয়ে গেল বিজেপি (BJP)। অসমের পুরসভা নির্বাচনে (Assam Civic Polls) কার্যত ক্লিন সুইপ করল গেরুয়া শিবির। বিরোধী কংগ্রেস ধুয়েমুছে সাফ। অন্যান্য বিরোধী দলগুলিও দাগ কাটতে পারেনি। তাৎপর্যপূর্ণভাবে এবারই প্রথম অসমের পুরভোট হয়েছিল ইভিএমে।

অসম নির্বাচন কমিশন (Assam Election Commission) সূত্রের খবর, যে ৮০টি পুরসভায় দিন দুই আগে নির্বাচন হয়েছে তার মধ্যে ৭৭টিতেই বিজেপি এবং জোটসঙ্গীরা বোর্ড গঠন করতে চলেছে। কংগ্রেস (Congress) মাত্র একটি পুরসভায় বোর্ড গঠনে এগিয়ে। অসম গণ পরিষদ এগিয়ে মাত্র ২টি পুরসভায়। আসনের নিরিখে ফলাফল আরও চমকপ্রদ। অসমের মোট ৯৭৭ আসনের মধ্যে বিজেপির (BJP) দখলে গিয়েছে ৮০৭টি। কংগ্রেসের দখলে গিয়েছে মাত্র ৭১টি আসন। অন্যান্য এবং নির্দলরাও কংগ্রেসের থেকে বেশি আসন পেয়েছে। তাঁদের দখলে গিয়েছে ৯৯টি আসন।

[আরও পড়ুন: ‘এত দুর্নীতি হলে ভারতে কে বিনিয়োগ করবে?’ NSE দুর্নীতি নিয়ে তোপ আদালতের]

গতবছরের বিধানসভা নির্বাচনেও অসমে কংগ্রেস জোট প্রায় সমানে সমানে লড়াই দিয়েছে বিজেপিকে। মাত্র এক বছরের মধ্যে দ্রুত শক্তি হারিয়ে অসমে প্রায় প্রান্তিক শক্তিতে পরিণত হল হাত শিবির। এই বিরাট সাফল্যে স্বভাবতই উচ্ছ্বসিত গেরুয়া শিবির। অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা (Himanta Biswa Sarma) এই জয়ের কৃতিত্ব দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (Narendra Modi)। প্রধানমন্ত্রী নিজেও অসমের জয় নিয়ে টুইট করেছেন। এই বিপুল জনসমর্থনের জন্য অসমবাসীকে ধন্যবাদ জানিয়েছেন তিনি।

[আরও পড়ুন: ‘EVM সংক্রান্ত নিয়ম লঙ্ঘন করা হয়েছে’, ভোটগণনার আগের দিনই বিস্ফোরক স্বীকারোক্তি বারাণসীর কমিশনারের]

অসমে বিজেপির এই জয় উত্তরপ্রদেশ-সহ পাঁচ রাজ্যের বিধানসভার ভোট গণনার আগে বিজেপি কর্মীসমর্থকদের চাঙ্গা করবে তাতে সন্দেহ নেই। মণিপুরের (Manipur Elections) ভোটগণনার পর ভোটপরবর্তী সমীকরণেও এই ফলাফলের প্রভাব পড়তে পারে। মণিপুরে যদি বিজেপি একক শক্তিতে ক্ষমতা দখল নাও করতে পারে তাতেও এই ফলাফলের পর ক্ষমতা দখলের দিকে অনেকটা এগিয়ে থাকবে তাঁরা। কারণ উত্তর-পূর্ব ভারতে কংগ্রেস যেভাবে জমি হারাচ্ছে, তাতে এনপিপি বা এনপিএফের মতো ছোট দলগুলি তাঁদের সমর্থন করার আগে দু’বার ভাববে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে