BREAKING NEWS

৩ বৈশাখ  ১৪২৮  শনিবার ১৭ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

চিনের সঙ্গে সংঘাতের আবহে ভারত সফর মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিনের

Published by: Abhisek Rakshit |    Posted: March 19, 2021 8:49 am|    Updated: March 19, 2021 12:09 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রাক্তন মার্কিন প্রসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের (Donald Trump) সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (PM Narendra Modi) সখ্যতা সর্বজনবিদিত। ট্রাম্পের শাসনকালে প্রতিরক্ষা ক্ষেত্রে ভারত-আমেরিকার সম্পর্ক মজবুত হয়েছে। চিনা আগ্রাসনের বিরুদ্ধে ভারতের পক্ষে দাঁড়িয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র (USA)। ট্রাম্পের মতোই জো বাইডেন প্রশাসনও কি ভারতের পাশে থাকবে? সেই প্রশ্ন যখন ঘুরপাক খাচ্ছে কূটনীতিকদের মনে, সেই সময়ই ভারত সফরে আসছেন মার্কিন প্রতিরক্ষা সচিব জেনারেল (অবসরপ্রাপ্ত) লয়েড অস্টিন ( Defense general Lloyd Austin)। শুক্রবার রাতের দিকে ভারতে পা রাখবেন তিনি। থাকবেন তিনদিন।

 

একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে সূত্র উদ্ধৃত করে বলা হয়েছে, দক্ষিণ কোরিয়া এবং জাপান হয়ে এদিন ভারতে পৌঁছবেন অস্টিন। এরপরই তিনি বিদেশমন্ত্রী এস জয়শংকর এবং দেশের নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের সঙ্গে বৈঠক করবেন। এরপর শনিবার দেশের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংয়ের বৈঠকে বসবেন লয়েড অস্টিন। জানা গিয়েছে, এই বৈঠকে একাধিক বিষয় নিয়ে আলোচনা হবে দু’জনের মধ্যে। এর মধ্যে যেমন রয়েছে দু’দেশের দ্বিপাক্ষিক চুক্তি সংক্রান্ত আলোচনা, তেমনই থাকবে পূর্ব এশিয়ায় চিনের ‘দাদাগিরি’ রুখতে কী পদক্ষেপ প্রয়োজন, সেই সংক্রান্ত আলোচনা। শুধু তাই নয়, করোনা মোকাবিলায় একে-অপরকে কীভাবে সাহায্য করবে দু’দেশ? ইন্দো-প্যাসিফিক অঞ্চলে কীভাবে শান্তি বজায় রাখা যাবে? এসব বিষয় নিয়েই আলোচনা হওয়ার কথা এই বৈঠকে। এছাড়া রাশিয়ার কাছ থেকে ভারতের S-400 ডিফেন্স সিস্টেম কেনা নিয়েও আলোচনা হতে পারে বলে খবর।

[আরও পড়ুন: পুলিশের চাকরি ছেড়ে অ্যাডাল্ট স্টার, ব্রিটিশ যুবতীর আয় কত জানেন?]

এছাড়া রাজনাথ সিংয়ের সঙ্গে বৈঠকের পরে মার্কিন প্রতিরক্ষা সচিবের সঙ্গে সাক্ষাৎ করবেন চিফ অফ ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত-সহ তিন বাহিনীর প্রধান। উল্লেখ্য, লয়েডই আমেরিকার প্রথম কৃষ্ণাঙ্গ প্রতিরক্ষা সচিব। তাঁর সফরে দু’দেশের আগামী চার বছরের সম্পর্কের গতিপ্রকৃতি নির্ধারিত হবে। প্রতিরক্ষা ক্ষেত্রে ভারত মার্কিন যুক্তরাষ্ট্রের কৌশলী সহযোগী। সেই সম্পর্ককে আরও মজবুত করতে চায় আমেরিকার নবনির্বাচিত বাইডেন প্রশাসন। তাই নির্বাচিত হওয়ার দু’মাসের মধ্যে ভারতে তাদের প্রতিরক্ষা সচিবকে পাঠাচ্ছে হোয়াইট হাউস।

[আরও পড়ুন: মার্কিন নির্বাচনে কারচুপি করতে চাওয়া ‘খুনি’ পুতিনকে মূল্য চোকাতে হবে, হুমকি বাইডেনের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement