BREAKING NEWS

৮ কার্তিক  ১৪২৮  মঙ্গলবার ২৬ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

মার্কিন প্রতিনিধির সঙ্গে বৈঠকে বিদেশ সচিব, QUAD ভ্যাকসিন ও আফগানিস্তান নিয়ে আলোচনা

Published by: Monishankar Choudhury |    Posted: October 6, 2021 3:00 pm|    Updated: October 6, 2021 3:00 pm

US Deputy Secretary of State Wendy Sherman and Foreign Secretary Harsh V Shringla hold a bilateral meeting | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দ্বিপাক্ষিক সম্পর্ক আরও মজবুত করে আমেরিকার ডেপুটি সেক্রেটারি অফ স্টেট ওয়েন্ডি শেরমানের সঙ্গে বৈঠকে বসেন ভারতের বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা। করোনা ভ্যাকসিন উৎপাদন ও বিতরণে কোয়াড (QUAD) গোষ্ঠীর উদ্যোগে জোর দেওয়া হয় বৈঠকে বলে খবর। এছাড়া, আফগানিস্তান-সহ নিরাপত্তা ও কৌশলগত সম্পর্ক মজবুত করা নিয়েও আলোচনা হয় দু’জনের মধ্যে।

[আরও পড়ুন: নজরে চিন, আণবিক ও ডিজেল সাবমেরিনের মিশেলে লালফৌজকে টেক্কা দেবে নৌসেনা]

বুধবার রাজধানী দিল্লিতে শ্রিংলার সঙ্গে সাক্ষাৎ করেন শেরমান। বৈঠকে করোনা ভ্যাকসিন ও আফগানিস্তান -সহ একাধিক বিষয়ে আলোচনা হয় দু’জনের মধ্যে। তালিবানের উত্থানের মধ্যে মঙ্গলবার অর্থাৎ গতকাল  দিল্লি পৌঁছন আমেরিকার ডেপুটি সেক্রেটারি অফ স্টেট ওয়েন্ডি শেরমান। তাঁর এই সফর অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন বিশ্লেষকরা। তিনদিনের সফরে বিদেশমন্ত্রী এস জয়শংকর ও জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের সঙ্গেও বৈঠকে বসবেন শেরমান। এদিন মার্কিন প্রতিনিধি বলেন, “বিশ্বের সবচেয়ে বড় ভ্যাকসিন উৎপাদক হিসেবে কোভিডের বিরুদ্ধে লড়াইয়ে ভারতের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কোয়াড ভ্যাকসিন সহযোগিতার মাধ্যমে গোটা বিশ্বে ভ্যাকসিন পৌঁছে দেব আমরা।”

ভারত, আমেরিকা, জাপান, অস্ট্রেলিয়া এই চার দেশকে নিয়ে গঠিত হয়েছে কোয়াড। মূলত, চিনকে নজরে রেখেই এই জোট তৈরি হয়েছে। তবে করোনা মহামারীর বিরুদ্ধেও নেমেছে কোয়াড। ভারতের উৎপাদনী শক্তিকে কাজে লাগিয়ে গোটা বিশ্বে ভ্যাকসিন পৌঁছে দিয়ে ‘টিকা কূটনীতি’য়ে বেজিংকে টেক্কা দেওয়ার পদক্ষেপ করছে এই জোট বলে মনে করছেন বিশ্লেষকরা।

উল্লেখ্য, করোনা ছাড়াও আফগানিস্তান (Afghanistan) প্রসঙ্গে শেরমান জানান, নিরাপত্তা সংক্রমত বিভিন্ন বিষয়ে ও বিভিন্ন আঙ্গিকে সম্পর্ক আরও মজবুত করবে ভারত-আমেরিকা। আফগানিস্তান ও সন্ত্রাসদমন নিয়ে শীঘ্রই আলোচনায় বসবে দুই দেশ বলে জানিয়েছেন মার্কিন প্রতিনিধি।

[আরও পড়ুন: লখিমপুর নিয়ে যোগীকে ফোন মোদির, রাহুল-প্রিয়াঙ্কাকে ঘটনাস্থলে যাওয়ার অনুমতি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement