BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  বুধবার ২৩ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

আগামী G7 সম্মেলনে আমন্ত্রিত প্রধানমন্ত্রী মোদি, ঘোষণা মার্কিন বিদেশ সচিবের

Published by: Paramita Paul |    Posted: July 22, 2020 10:47 pm|    Updated: July 22, 2020 10:47 pm

An Images

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লাদাখ সীমান্তে ভারত-চিন উত্তেজনার পারদ এখনও নামেনি। এমন পরিস্থিতিতে ইন্ডিয়া আইডিয়াজ সামিটে চিনকে ‘দু দেশের বিপদ’ বলে চিহ্নিত করলেন মার্কিন সচিব মাইক পম্পেও (Mike Pompeo)। একইসঙ্গে জানিয়ে দিলেন, আগামী G-7 সম্মেলনে ভারতকে আমন্ত্রণ জানানো হয়েছে। এটা নিয়ে অবশ্য অনেকদিন ধরেই জল্পনা চলছিল। এবার সেসম্পর্কে মুখ খুললেন মার্কিন বিদেশ সচিব। আর এই ঘোষণা যে বেজিংয়ের উপর চাপ বাড়াবে তা বলাইবাহুল্য।

[আরও পড়ুন : চিনে মাস্ক তৈরি করছে উইঘুর মুসলিমদের ‘গোলাম বাহিনী’, প্রকাশ্যে চাঞ্চল্যকর তথ্য]

পূর্ব লাদাখে ভারত-চিনের মধ্যে উত্তেজনার পারদ ক্রমশ চড়ছে। এমন পরিস্থিতিতে ইন্দো-মার্কিন যৌথ উদ্যোগে ইন্ডিয়া আইডিয়াজ সামিটের আয়োজন করা হয়েছিল। সেখানেই গালওয়ানের চিনের আগ্রাসী মনোভাবের তীব্র নিন্দা করেন মার্কিন বিদেশ সচিব। একইসঙ্গে তাঁর বার্তা ভারত, আমেরিকা দুদেশই চিনের উপর নির্ভরতা কমাচ্ছে।  পম্পেওর কথায়, চিনের চোখ রাঙানির সামনে ভারত-আমেরিকার গাটছড়া আরও শক্ত করা প্রয়োজন। পাশাপাশি, গালওয়ানে ২০ জন ভারতীয় সেনা শহিদ হওয়ার ঘটনায় শোকপ্রকাশ করেছেন তিনি। প্রসঙ্গত, এর আগে এই ঘটনায় জাপান প্রকাশ্যে শোকজ্ঞাপন করেছিল। এবার একই পথে হাঁটল আমেরিকাও। আর এই ঘটনা চিনকে যে আরও অস্বস্তিতে ফেলবে তা বলাই বাহুল্য। 

[আরও পড়ুন : হারলেও গদি না ছাড়ার ইঙ্গিত ট্রাম্পের, পোকার মতো তাড়ানো হবে, হুমকি পেলোসির]

পাশাপাশি, ভারতের বাণিজ্য ব্যবস্থাকে আরও মুক্ত করারও পরামর্শ দিয়েছে আমেরিকার বিদেশ সচিব। সবমিলিয়ে এদিনের ভারচুয়াল সামিটে দুদেশের বন্ধন যে আরও শক্ত হল, তা বলাই বাহুল্য। 

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement