BREAKING NEWS

২  ভাদ্র  ১৪২৯  বৃহস্পতিবার ১৮ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ডাহা ফেল ‘ব্রকোলি সামোসা’, হাই-টির নিরামিষ মেনু চেখেও দেখলেন না ট্রাম্প

Published by: Monishankar Choudhury |    Posted: February 25, 2020 8:40 am|    Updated: February 25, 2020 8:57 am

US President Trump gives a snub to special broccoli samosa

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যে ডোনাল্ড ট্রাম্পকে জীবনে কখনও নিরামিষ আহার করতে দেখেননি তাঁর ঘনিষ্ঠ আধিকারিকরাই, যে ট্রাম্পকে আদ‌্যন্ত বিফপ্রেমী বলেই সকলে চেনেন এবং জানেন এবং যাঁর পছন্দের খাবার দাবারের মধ্যে রয়েছে বার্গার, বিফ স্টিক, মিট লোফের মতো মশলাদার স্ট্রিট ফুড-ভারত সফরে সেই মার্কিন প্রেসিডেন্টের মেনুতে না কি প্রাধান‌্য পেয়েছে শুধুই নিরামিষ পদ?

উত্তর পুরোপুরি না। সোমবার সবরমতীর গান্ধী আশ্রমে পরিবেশিত হাই-টিতে নিরামিষ পদ প্রাধান‌্য পেয়েছে। এমনকী মার্কিন প্রেসিডেন্টের কথা মাথায় রেখে স্পেশ্যাল ‘ব্রকোলি সমোসা’ তৈরি করা হয়েছিল। যদিও ওই বিশেষ পদ চেখেও দেখেননি ট্রাম্প। এদিকে, আমিষ-প্রিয় ট্রাম্পের পছন্দের কথা মাথায় রেখে নৈশভোজের জন্য তৈরি হয়েছে ট্রাম্প প্ল‌্যাটার, যেখানে স্থান পেয়েছে আমিষ এবং নিরামিষ নানা ধরনের পদই।

প্রথমেই আসা যাক চা চক্রের মেনুতে। ফরচুন ল্যান্ডমার্ক হোটেলের শেফ সুরেশ খান্না আমেদাবাদে মার্কিন প্রেসিডেন্টের চা-চক্রের জন‌্য তৈরি করেছিলেন রাজকীয় গুজরাতি মিল। আর গুজরাতি খাবারের বিশেষত্ব মেনেই তাতে আমিষের ছিটেফোঁটাও নেই। শেফ খান্না জানান, ‘‘হাই টি-র মেনুতে রয়েছে স্থানীয় গুজরাতি খাবার। থাকছে স্পেশ্যাল গুজরাতি আদা চা, ব্রকোলিয়ান কর্ন সমোসা, আইস টি, গ্রিন টি এবং মালটি গ্রেন কুকিস। সংশ্লিষ্ট দপ্তরের তরফে ইতিমধ্যেই এই মেনুতে সম্মতিও মিলে গিয়েছে।’’ ওয়েলকাম ড্রিঙ্ক হিসাবে ছিল অ‌্যাসরটেড ক‌্যানড জুস (কমলালেবু বা পেয়ারা) এবং কচি ডাবের জল। লাইভ কাউন্টারে ছিল নানা ধরনের চা, অ‌্যাসরটেড কুকিজ, রোস্টেড অ‌্যামন্ড অ‌্যান্ড ক‌্যাশিউনাট এবং অ‌্যাপ্রিকট অ‌্যান্ড ড্রাই ডেট। স্ন‌্যাকস কাউন্টারে ছিল খমন, ব্রকোলি অ‌্যান্ড কর্ন বাটার সামোসা। ডেজার্টের আকর্ষণ ছিল অ‌্যাপেল পাই, কাজু কতলি এবং এক্সোটিক ফ্রেশ কাট ফ্রুটস। মুখশুদ্ধির ভার ছিল দিল্লির পাণ্ডেজির উপর, যিনি নানা ধরনের পান বানাতে সিদ্ধহস্ত। তবে মার্কিন প্রেসিডেন্টের পছন্দের কথা মাথায় রেখে পাণ্ডেজি পান সেজেছিলেন নানা ধরনের। কোনওটিতে ছিল কমলালেবু, কোনওটিতে ওয়াফল আবার কোনওটিতে ফ্রেশ ফ্রুটস। কিন্তু মাত্র ১৫ মিনিটের জন‌্য গান্ধী আশ্রমে পা রাখা প্রেসিডেন্ট এবং প্রেসিডেন্ট পত্নী, কোনও খাবারই মুখে তোলেননি।

মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারি, রাত আটটা থেকে শুরু হওয়া ট্রাম্পের নৈশভোজের মেনুতে ঠিক কী কী পদ থাকতে চলেছে, তার সম্ভাব‌্য ছবি মিলেছে। একটি সর্বভারতীয় সংবাদমাধ‌্যমের দাবি, ওই দিনের মেনুতে অ‌্যাপেটাইজার ছাড়াও স্টার্টার হিসাবে থাকতে পারে স‌্যালমন ফিশ টিক্কা, আলু টিক্কা, পালং পাপড় প্রভৃতি পদ। মেন কোর্সে থাকতে পারে রোগনি গ্রেভি লাইট, রান আলিশান, দম গোস্ত বিরিয়ানি, দম গুচি পিস, হায়দরাবাদি দম বিরিয়ানি, ডেকি বিরিয়ানি, পুদিনা রায়তা প্রভৃতি। আর শেষ পাতে মিষ্টিমুখ করাতে রয়েছে মালপোয়া উইথ রাবড়ি প‌্যান কেক, হ‌্যাজেলনাট অ‌্যাপেল পাই উইথ ভ‌্যানিলা আইস ক্রিম। এছাড়াও পরিবেশন করা হবে লেমন কোরিয়ান্ডা শোরবা, যা তৈরি করা হবে লেমনগ্রাস দিয়ে।

তাৎপর্যপূর্ণভাবে, মঙ্গলবার রাষ্ট্রপতি ভবনের নৈশভোজে আমন্ত্রিত হলেও যাচ্ছেন না প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং। চার দিন আগে নৈশভোজে যাবেন বলে নিশ্চিত করেছিলেন মনমোহন। কিন্তু শেষ মুহূর্তে এসে সিদ্ধান্ত বাতিল করলেন তিনি। কারণ হিসাবে অবশ‌্য স্বাস্থ‌্য-সমস‌্যাকেই দায়ী করেছেন প্রাক্তন প্রধানমন্ত্রী। যদিও রাজনৈতিক বিশেষজ্ঞদের দাবি, কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীকে আমন্ত্রণ না জানানোর জন‌্যই মনমোহন এই পদক্ষেপ করেছেন। সোমবার নিজের সিদ্ধান্তের কথা রাষ্ট্রপতির অফিসকে জানিয়েছেন তিনি। মনমোহন সিং ছাড়াও রা‌জ‌্যসভায় বিরোধী দল নেতা গুলাম নবি আজাদ, লোকসভায় কংগ্রেসের দলনেতা অধীর রঞ্জন চৌধুরিও রাষ্ট্রপতিভবনের এই নৈশভোজে থাকছেন না। উল্টোদিকে যাঁরা থাকছেন, সেই তালিকায় মন্ত্রীরা ছাড়াও রয়েছেন চলচ্চিত্র, ক্রীড়া এবং সংবাদমাধ‌্যমের নানা উজ্জ্বল মুখ।

[আরও পড়ুন: ভারতের বহুত্ববাদের প্রশংসা ট্রাম্পের, স্তুতিতে আবেগপ্রবণ ‘নমস্তে ট্রাম্প’-এর দর্শকরাও]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে