BREAKING NEWS

০৯ জ্যৈষ্ঠ  ১৪২৯  মঙ্গলবার ২৪ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

নজরে কাবুল, অজিত ডোভালের সঙ্গে বিশেষ বৈঠক আফগানিস্তানের বিশেষ মার্কিন দূতের

Published by: Biswadip Dey |    Posted: November 17, 2021 9:10 am|    Updated: November 17, 2021 9:10 am

US Special Representative for Afghanistan Thomas West met with Indian National Security Advisor Ajit Doval। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আফগানিস্তানের (Afghanistan) পরিস্থিতি নিয়ে আমেরিকার সঙ্গে বিশেষ বৈঠক ভারতের। মঙ্গলবার নয়াদিল্লিতে আফগানিস্তানে নিযুক্ত বিশেষ মার্কিন (US) দূত থমাস ওয়েস্টের সঙ্গে ওই বৈঠকে অংশ নেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল (Ajit Doval)। ছিলেন বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলাও। তালিবান (Taliban) অধিকৃত আফগানিস্তানে শান্তি ফেরানোর লক্ষ্য়ে সেখানকার পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে বৈঠকে। বিশেষ করে সেখানে ত্রাণ পাঠানো ও শরণার্থী প্রসঙ্গ নিয়েই আলোচনা হয়েছে বলে জানা যাচ্ছে। 

প্রসঙ্গত, ভারতে আসার আগে পাকিস্তান সফরে গিয়েছিলেন থমাস ওয়েস্ট। ইসলামাবাদে রাশিয়া, চিন ও পাকিস্তানের সঙ্গে বৈঠক করেন তিনি। এছাড়াও মস্কো গিয়ে আফগানিস্তানে নিযুক্ত বিশেষ রুশ দূত জামিল কাবুলভের সঙ্গেও বৈঠক করেছিলেন মার্কিন দূত।
মনে করা হচ্ছে, পাকিস্তানে হওয়া বৈঠকের নির্যাস নিয়ে আলোচনা হয়েছে মঙ্গলবারের বৈঠকে। এদিকে অজিত ডোভালও গত সপ্তাহে রাশিয়া, ইরান ও এশিয়ার পাঁচটি দেশের সঙ্গে হওয়া আফগান পরিস্থিতি নিয়ে বৈঠকের বিষয়েও জানান ওই বৈঠকে। সব মিলিয়ে আফগান পরিস্থিতি নিয়ে বহু গুরুত্বপূ্র্ণ প্রসঙ্গই যে বৈঠকে উঠে এসেছে, তা জানা গিয়েছে।

[আরও পড়ুন: ৭২টি বোয়িং বিমানের বরাত, দ্রুত পরিষেবা শুরুর পথে দেশের সবচেয়ে সস্তা উড়ান সংস্থা]

উল্লেখ্য, গত অক্টোবরে আফগানিস্তানের বিশেষ মার্কিন দূত হিসেবে নিযুক্ত হন থমাস ওয়েস্ট। তাঁর আগে ওই পদে ছিলেন জালমে খলিলজাদ। অক্টোবরেই মার্কিন বিদেশ সচিব অ্যান্টনি ব্লিঙ্কেনের কাছে নিজের ইস্তফাপত্র দেন তিনি। পদত্যাগের কারণ হিসেবে খলিলজাদের যুক্তি ছিল, আফগানিস্তান নিয়ে মার্কিন নীতির নয়া পর্যায়ে নতুনদের জন্য পথ ছেড়ে দিতে চাইছেন তিনি।

টুইন টাওয়ার হামলার পর আফগানিস্তানে প্রায় দুই দশক ধরে যুদ্ধ করেছে আমেরিকা। আর সেই যুদ্ধ শেষ করায় অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল খলিলজাদের। কাতারের রাজধানী দোহায় বিগত বছর দুয়েক ধরে তালিবানের শীর্ষ নেতৃত্বের সঙ্গে বৈঠক করেছিলেন তিনি। তাঁর ইস্তফার পরে অত্যন্ত গুরুত্বপূর্ণ এই দায়িত্ব বর্তেছে ওয়েস্টের উপরে।

[আরও পড়ুন: গুরুপুরবের আগেই খুলছে কর্তারপুর সাহিব করিডর, ঘোষণা অমিত শাহর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে