২৪ চৈত্র  ১৪২৬  মঙ্গলবার ৭ এপ্রিল ২০২০ 

Advertisement

করোনার কামড়ে ক্ষতবিক্ষত হতে পারে ভারত, আশঙ্কা মার্কিন গোয়েন্দাদের

Published by: Monishankar Choudhury |    Posted: February 28, 2020 2:01 pm|    Updated: February 28, 2020 2:01 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বের প্রায় ৫০টি দেশে ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাস।এই মারণ রোগের উৎসস্থল চিনেই মৃত্যু হয়েছে প্রায় ২ হাজার ৭০০ জনের। পাকিস্তানেও দুই ব্যক্তির শরীরে মিলেছে এই প্রাণঘাতী ভাইরাস। এহেন পরিস্থিতিতে ভারতে করোনার সম্ভাব্য প্রকোপ নিয়ে আশঙ্কা প্রকাশ করেছে আমেরিকা। 

[আরও পড়ুন: করোনা আতঙ্কে ধস শেয়ার বাজারে, রেকর্ড পতন সেনসেক্স-নিফটির]

বিশ্বে কী ভাবে ছড়াচ্ছে করোনা ভাইরাস, সেদিকে নজর রাখছে মার্কিন গোয়েন্দা সংস্থাগুলি। এই জীবাণু প্রতিরোধে কতটা প্রস্তুত বিভিন্ন দেশ, সেদিকেও নজর রাখা হচ্ছে। একবার ছড়িয়ে পড়লে ভারতে এই ভাইরাসের আক্রমণ ভয়াবহ আকার নিতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে তারা। এখনও পর্যন্ত ভারতে হাতে গোনা কয়েকজনের শরীরে করোনা ভাইরাস পাওয়া গিয়েছে। তবে আশঙ্কা তৈরি হচ্ছে দেশটির বিপুল জনসংখ্যা ও ঘন বসতি নিয়ে। এর ফলেই ভারতএ করোনার প্রতিরোধ করার ক্ষমতা অত্যন্ত সীমিত বলে মনে করছেন মার্কিন গোয়েন্দারা। তাই চিনের পরে যে করোনা ভাইরাসের সম্ভাব্য ক্ষেত্র হিসেবে যে দেশ তাদের সবচেয়ে চিন্তায় রেখেছে তা হল ভারত। করোন ভাইরাসের হামলা ঠেকাতে যতটা স্বাস্থ্যবিধি মেনে চলতে হয়, তা এই দেশের বেশিরভাগ জায়গাতেই অমিল বলে মনে করছে তারা।

উল্লেখ্য, বিশ্বের প্রায় ৫০টি দেশে ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাস। শুধুমাত্র চিনেই মৃত্যু হয়েছে আড়াই হাজারেরও বেশি মানুষের। আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭৭ হাজার ৬৫৮ জন। অন‌্যদিকে দক্ষিণ কোরিয়ায় এই মারণ ভাইরাসের বলি হয়েছেন ১১ জন। নোভেল করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে দুই ইটালীয় নাগরিকের মৃত্যুর পর অন্তত ৫০ হাজার নাগরিককে গৃহবন্দি করে ফেলেছে সে দেশ। এদিকে, ভারতীয় উপমহাদেশে উদ্বেগ বাড়িয়ে গত বুধবার পাকিস্তানে দুই ব্যক্তির শরীরে করোনা ভাইরাস পাওয়া গিয়েছে বলে জানিয়েছে সে দেশ। সব মিলিয়ে চিনে পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে আসলেও, বিশ্বে ক্রমেই ছড়িয়ে পড়ছে এই মারণ রোগ।

[আরও পড়ুন: পঙ্গপালের হাত থেকে বাঁচতে চিনা ‘হংস বাহিনী’র দ্বারস্থ পাকিস্তান]

Advertisement

Advertisement

Advertisement