BREAKING NEWS

৩ জ্যৈষ্ঠ  ১৪২৮  মঙ্গলবার ১৮ মে ২০২১ 

READ IN APP

Advertisement

চিকিৎসা ক্ষেত্র ছাড়া ব্যবহার করা যাবে না অক্সিজেন, সংকট কাটাতে বড় ঘোষণা কেন্দ্রের

Published by: Subhajit Mandal |    Posted: April 25, 2021 8:21 pm|    Updated: April 25, 2021 8:38 pm

Use of liquid oxygen is not allowed for any non-medical purpose, says MHA | Sangbad Pratidin

প্রতীকী চিত্র।

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশজুড়ে অক্সিজেনের অভাব মেটাতে বড়সড় ঘোষণা কেন্দ্রের। এবার থেকে চিকিৎসা ছাড়া আর কোনও কাজে ব্যবহার করা যাবে না তরল অক্সিজেন। শিল্পক্ষেত্রে তরল অক্সিজেনের ব্যবহার পুরোপুরি বন্ধ। রবিবার স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে এই সিদ্ধান্ত জানানো হয়েছে। পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত এই সিদ্ধান্ত বহাল থাকবে। এর ফলে দেশের অক্সিজেন সংকট অনেকটাই মেটানো যাবে বলে মত ওয়াকিবহাল মহলের। তবে, দেশের উৎপাদন ক্ষেত্র এর ফলে বড়সড় ধাক্কা খেতে পারে। টান পড়তে পারে বহু নিত্যপ্র্যজনীয় পণ্যে।

প্রাথমিকভাবে, গত ২২ এপ্রিল থেকে আংশিকভাবে শিল্পক্ষেত্রে অক্সিজেন ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করেছিল কেন্দ্র। ওষুধ শিল্প, তেল, স্টিল, পরমাণু চুল্লি, খাদ্য ও জল শুদ্ধিকরণ, বর্জ্য নিষ্কাশন প্রকল্পের মতো নয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ শিল্পক্ষেত্রে এই নিষেধাজ্ঞা বলবৎ করা হয়নি। এবার সবক্ষেত্রেই তরল অক্সিজেন ব্যবহারে পুরোপুরি নিষেধাজ্ঞা জারি করা হল। রবিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের মুখ্যসচিবদের চিঠি দিয়ে জানিয়ে দেওয়া হয়েছে, এই মুহূর্ত থেকে চিকিৎসা ছাড়া আর কোনও ক্ষেত্রে তরল অক্সিজেন ব্যবহার করা যাবে না। শুধু তাই নয়, সব রাজ্যের অক্সিজেন প্রস্তুতকারক সংস্থাগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে, তারা যেন যত বেশি করে সম্ভব অক্সিজেন উৎপাদন করে এবং চিকিৎসার কাজে ব্যবহারের জন্য সরকারের হাতে তুলে দেয়।

[আরও পড়ুন: PM CARES তহবিল থেকে দেশজুড়ে তৈরি হবে ৫৫১টি অক্সিজেন প্লান্ট, সিদ্ধান্ত প্রধানমন্ত্রীর]

প্রসঙ্গত, দেশজুড়ে অক্সিজেন সংকট কাটাতে এর আগেও একাধিক বড় পদক্ষেপ করেছে সরকার। শনিবারই অক্সিজেন (Oxygen) তৈরির উপকরণ ও সরবরাহের সরঞ্জামের আমদানিতে শুল্ক ও স্বাস্থ্য সেস মকুব করে দিয়েছে কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকার। ফলে অক্সিজেনের সিলিন্ডারের দাম অনেকটাই কমার কথা।শুধু তাই নয়, দেশজুড়ে অক্সিজেন সরবরাহ যাতে সহজে হয় সেজন্য ‘অক্সিজেন এক্সপ্রেস’ ট্রেন চালাচ্ছে কেন্দ্র। ব্যবহার করা হচ্ছে ভারতীয় বায়ুসেনাকেও। এদিকে, রবিবারই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঘোষণা করেছেন, এবার দেশের প্রতিটি জেলায় অন্তত একটি করে মাইক্রো অক্সিজেন প্লান্ট বসানো হবে। যার অর্থ বরাদ্দ করা হবে PM CARES তহবিল থেকে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement