BREAKING NEWS

১৫ অগ্রহায়ণ  ১৪২৭  শনিবার ৫ ডিসেম্বর ২০২০ 

Advertisement

উত্তরপ্রদেশে ‘লাভ জেহাদ’ রুখতে নয়া আইন, তৎপর যোগী সরকার

Published by: Monishankar Choudhury |    Posted: November 20, 2020 7:40 pm|    Updated: November 21, 2020 9:16 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার ‘লভ জেহাদ’ রুখতে তৎপর উত্তরপ্রদেশ (Uttar Pradesh)। এই মর্মে নয়া আইন আনতে চলেছে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের সরকার। ইতিমধ্যে নয়া আইন আনতে রাজ্যের আইন বিভাগের কাছে একটি প্রস্তাব পাঠিয়েছে স্বরাষ্ট্রদপ্তর।

[আরও পড়ুন: সেনার তৎপরতায় কাশ্মীরে বানচাল হয়েছে জঙ্গি হামলার ছক, জওয়ানদের প্রশংসা মোদির]

শুক্রবার উত্তরপ্রদেশের স্বরাষ্ট্রদপ্তর এক বিবৃতিতে জানিয়েছে, লভ জেহাদের বিরুদ্ধে কড়া আইন আনতে চলেছে রাজ্য। কয়েকদিন আগেই ইলহাবাদ হাই কোর্টের একটি নির্দেশের কথা তুলে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ জানিয়েছিলেন, জোর করে ধর্মান্তকরণ ও লভ জেহাদ রুখতে আইন আনবে তাঁর সরকার। তাৎপর্যপূর্ণভাবে, গত ফেব্রুয়ারি মাসে লোকসভায় স্বরাষ্ট্রমন্ত্রক জানিয়েছিল, বর্তমানে প্রচলিত আইনের আওতায় লভ জেহাদের কোনও সংজ্ঞা নেই। এবং এমন কোনও মামলাও নথিবদ্ধ হয়নি।

উল্লেখ্য, হরিয়ানার বল্লভগড়ে ধর্ম বদলে রাজি না হওয়ায় প্রকাশ্যে এক যুবতীকে গুলি করে খুন করার অভিযোগ ওঠে এক যুবকের বিরুদ্ধে। তারপরই দেশজুড়ে লভ জেহাদ নিয়ে শুরু হয় জোর বিতর্ক। সেই ঘটনার পরিপ্রেক্ষিতে হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহরলাল খাট্টার দাবি করেছিলেন, দোষীরা যেন বাঁচতে না পারে এবং কোনও নির্দোষের যাতে সাজা না হয় সেদিকে লক্ষ্য রেখে রাজ্যে আইন আনার কথা ভাবছেন তাঁরা। সেই সঙ্গে তিনি দাবি করেন, লাভ জেহাদের বিষয়ে আইন আনার ব্যাপারে ভাবনাচিন্তা করছে কেন্দ্রও।

এদিকে সম্প্রতি এলাহাবাদ হাই কোর্ট এক রায়ে জানিয়েছে, স্রেফ বিয়ের জন্য ধর্মান্তকরণ গ্রহণযোগ্য নয়। এরপরই উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (Yogi Adityanath) হুঁশিয়ারি দিয়ে জানান, হিন্দু মেয়েদের প্রেমের ফাঁদে ফেলতে যাঁরা পরিচয় গোপন করছেন তাঁরা যেন নিজেদের ভুল শুধরে নেন। নাহলে ‘রাম-নাম সত্য’ হয়ে যাবে। তিনি বলেন, ‘‘আমরাও লাভ জেহাদ রুখতে কড়া পদক্ষেপ করব। এ নিয়ে আইন আনব।” এর আগে অসমও এই পথে হেঁটেছে। লাভ জেহাদ রুখতে মৃত্যুদণ্ড কার্যকর করার কথাও ভাবছে তারা।

[আরও পড়ুন: জেলের বাইরে থাকতে হলে সুব্রত রায়কে দিতে হবে ৬২ হাজার ৬০০ কোটি টাকা!]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement