BREAKING NEWS

২৪  মাঘ  ১৪২৯  বুধবার ৮ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

এক মাসে তিনবার! ষাঁড়ের ধাক্কায় থমকাল বন্দে ভারত এক্সপ্রেস, ক্ষতিগ্রস্ত ইঞ্জিনের একাংশ

Published by: Sulaya Singha |    Posted: October 29, 2022 1:43 pm|    Updated: October 29, 2022 4:28 pm

Vande Bharat Express accident: Train collides with cow | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মোষ, গরুর পর এবার ষাঁড়। চলতি মাসে এই নিয়ে তৃতীয়বার। ফের গবাদি পশুর ধাক্কায় থমকে গেল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (PM Narendra Modi) স্বপ্নের বন্দে ভারত এক্সপ্রেসের চাকা। বিরাট কোনও ক্ষতি না হলেও ভেঙে গিয়েছে ইঞ্জিনের একাংশ।

শনিবার মুম্বই সেন্ট্রাল থেকে গুজরাটের গান্ধীনগরের উদ্দেশে রওনা দিয়েছিল দুরন্ত গতির ট্রেনটি। কিন্তু গুজরাটের ঢোকার পরেই ঘটে বিপত্তি। সকাল ৮টা ১৫ মিনিট নাগাদ মুম্বই সেন্ট্রাল ডিভিশনের অতুল স্টেশনের কাছে একটি ষাঁড় ধাক্কা মারে এক্সপ্রেস ট্রেনটিতে। সেমি হাই স্পিড ট্রেনটি সঙ্গে সঙ্গে দাঁড়িয়ে পড়ে। প্রায় ১৫ মিনিট পর ফের যাত্রা শুরু করে। ট্রেনচালকের কোচ অর্থাৎ ইঞ্জিনের একাংশ ভেঙে গেলেও যাত্রীদের কোনও ক্ষতি হয়নি বলেই জানিয়েছে ভারতীয় রেল।

[আরও পড়ুন: ‘বাবর নিজের জায়গা কখনও ছাড়বে না’, পাক অধিনায়ককে ‘স্বার্থপর’ বলে কটাক্ষ দুই প্রাক্তনীর]

রেলের (Indian Railways) তরফে এক আধিকারিক জানান, “গুজরাটের অতুল স্টেশনের কাছে একটি ষাঁড় ধাক্কা মারে মুম্বই-গান্ধীনগর বন্দে ভারত এক্সপ্রেসে। তবে এতে ট্রেন চলাচল ব্যাহত হয়নি। শুধুমাত্র ইঞ্জিনের সামনের অংশটি ভেঙে গিয়েছে। ট্রেনটির সামনের অংশ এমনভাবে তৈরি যে, তা দ্রুত বদলে ফেলা যায়। তাই কোনও সমস্যা হয়নি।”

চলতি মাসেই মাত্র ২৪ ঘণ্টার মধ্যে ভারতে তৈরি এই সেমি হাই স্পিড ট্রেনটি দু’বার দুর্ঘটনার কবলে পড়েছিল। প্রথমবার বন্দে ভারত এক্সপ্রেসে (Vande Bharat Express) ধাক্কা মেরেছিল কয়েকটি মোষ। যার জেরে ট্রেনটির সামনের দিকটি ক্ষতিগ্রস্ত হয়। পরের দিন আবার কার্যত একই জায়গায় ধাক্কা মারে একটি গরু। এখানেই শেষ নয়, ঠিক তার পরের দিনই যান্ত্রিক ত্রুটির মুখে পড়ে এক্সপ্রেসটি। ট্রেনের চাকায় ট্র্যাকশনের গন্ডগোল থাকায় থমকে যায় চাকা। যাত্রীদের শতাব্দী এক্সপ্রেসে চড়িয়ে গন্তব্যে পাঠানো হয়। আবারও গবাদি পশুর ধাক্কায় থমকাল বন্দে ভারত। বারবার একই ধরনের দুর্ঘটনা রুখতে রেল কী পদক্ষেপ করে, সেটাই এখন দেখার।

[আরও পড়ুন: প্রভাবশালী তত্ত্বে সিলমোহর, ফের খারিজ অনুব্রতর জামিনের আরজি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে