Advertisement
Advertisement
Jagdeep Dhankhar

‘ভারতকে শেখাতে আসবেন না’, কেজরির গ্রেপ্তারিতে রাষ্ট্রসংঘের ‘উদ্বেগে’ সরব ধনকড়

ভারতে আইনের চোখে সবাই সমান, মত উপরাষ্ট্রপতির।

Vice President Jagdeep Dhankhar opens up on UN remarks

ফাইল চিত্র।

Published by: Anwesha Adhikary
  • Posted:March 30, 2024 9:07 am
  • Updated:March 30, 2024 11:32 am

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শক্তিশালী বিচারবিভাগ রয়েছে ভারতের গণতন্ত্রে। তাই আইনের শাসন প্রসঙ্গে অন্য কারোওর থেকে পাঠ নেওয়ার প্রয়োজন নেই। আন্তর্জাতিক মহলে ‘চাপের’ মুখে পড়ে সাফ এই বার্তা দিলেন উপরাষ্ট্রপতি জগদীপ ধনকড় (Jagdeep Dhankhar)। উল্লেখ্য, গত কয়েকদিনে ভারতের নানা ইস্যু নিয়ে বেশ কড়া বার্তা দিয়েছে রাষ্ট্রসংঘ, আমেরিকা, জার্মানি। সেই নিয়েই এবার পালটা দিলেন ধনকড়।

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের (Arvind Kejriwal) গ্রেপ্তারি এবং কংগ্রেসের অ্যাকাউন্ট ফ্রিজ-ভোটমুখী ভারতে কেন্দ্রীয় এজেন্সির দুই পদক্ষেপ নিয়ে পরোক্ষে উদ্বেগপ্রকাশ করেছে রাষ্ট্রসংঘ। মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের মুখপাত্র স্টিফান ডুজারিচ বললেন,”আমরা ভীষণভাবে আশাবাদী যে ভারত বা যে যে দেশে নির্বাচন হচ্ছে, সেখানেই সবার অধিকার সুরক্ষিত থাকবে। দিল্লির মুখ্যমন্ত্রীর গ্রেপ্তারি নিয়ে আগেই মুখ খুলেছে জার্মানি এবং আমেরিকা। তবে এর আগে জার্মানি এবং আমেরিকা দুই দেশকেই জবাব দিয়েছে ভারত।

Advertisement

[আরও পড়ুন: কম্বোডিয়ায় ‘ক্রীতদাস’ ৫ হাজার ভারতীয় নাগরিক, উদ্ধার অভিযানে দিল্লি]

শুক্রবার রাষ্ট্রসংঘের (United Nations) বার্তা প্রকাশ্যে আসার পরে অবশ্য ভারতের তরফে কোনও জবাব দেওয়া হয়নি। কিন্তু সমস্ত বিষয় নিয়ে মুখ খুলেছেন ভারতের উপরাষ্ট্রপতি। ধনকড়ের কথায়, “ভারতে এমন গণতন্ত্র রয়েছে যেখানে বিচার বিভাগ অত্যন্ত শক্তিশালী। কোনও ব্যক্তি বা গোষ্ঠীর জন্য তার সঙ্গে আপস করা হবে না। আইনের শাসন কীভাবে চালাতে হয়, সেই প্রসঙ্গে অন্য কারোওর থেকে পাঠ নেবে না ভারত।” উপরাষ্ট্রপতি আরও বলেন, এখন ভারতে আইনের চোখে সবাই সমান। নিজেকে আইনের উর্ধ্বে বলে যারা মনে করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

Advertisement

তবে ধনকড় মুখ খুললেও রাষ্ট্রসংঘের মহাসচিবের মন্তব্য নিয়ে এখনও ভারতের তরফে কিছু বলা হয়নি। এর আগে কেজরির গ্রেপ্তারি নিয়ে জার্মানি সরব হওয়ার পর সেদেশের রাষ্ট্রদূতকে তলব করেছিল নয়াদিল্লি। তার পরেই সুর নরম করে জার্মানি। অন্যদিকে, মার্কিন ‘উদ্বেগের’ পালটা দিয়েও কড়া বিবৃতি দিয়েছে ভারত।

[আরও পড়ুন: কাদামাখা অন্ধকার পথে হাতির পিঠে ইন্দিরা! ঘুরে দাঁড়ানোর ‘আঁতুড়ঘর’ বিহারের সেই গ্রাম

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ