Advertisement
Advertisement

‘বাড়ি কখনও নোংরা রাখতে আছে?’, ত্রাণশিবির পরিষ্কার করে কৃতজ্ঞতার বার্তা

এই ঘরেই আশ্রয় নিয়েছিলেন অনেকে।

Victims clean flood shelter in Kerala, say thanks
Published by: Bishakha Pal
  • Posted:August 23, 2018 1:46 pm
  • Updated:August 23, 2018 1:46 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বানভাসী কেরল। পরিস্থিতির খানিকটা উন্নতি হলেও বহু এলাকা এখনও জলের তলায়। চলছে উদ্ধারকাজ। কিন্তু কেরলের বন্যা ভিতর থেকে নাড়িয়ে দিয়েছে মানুষকে। কারণ প্লাস্টিক। এর ব্যবহারের ফলেই আটকে গিয়েছে নিকাশি ব্যবস্থা। আর তার ফলেই এত ভয়াবহ রূপ নিয়েছে বন্যা পরিস্থিতি। এই নিয়ে সোশ্যাল মিডিয়া ইতিমধ্যেই সরগরম। কিন্তু এমন পরিস্থিতিতে সামনে এসেছে মানবতার এক অনন্য নজির।

একটি ফেসবুক পোস্ট। সেখানে একটি স্কুলের একটি ঘরের ছবি দেওয়া হয়েছে। সেটি ঝকঝকে পরিষ্কার। নেই এক টুকরো বর্জ্য পদার্থ। অথচ এই ঘরেই আশ্রয় নিয়েছিলেন অনেকে। তারপরও ঘর এত স্বচ্ছ্ব থাকতে পারে? উত্তর রয়েছে ওই পোস্টে। যিনি পোস্টটি করেছেন, তিনি লিখেছেন, “এটি গত চারদিন আমার বাড়ি ছিল। আমি কীভাবে তা নোংরা রাখতে পারি? আমরা আমাদের বাড়ি পরিষ্কার রাখি। তাই না?”

Advertisement

তিন মাস পর ফের অর্থমন্ত্রকের দায়িত্ব নিলেন জেটলি ]

Advertisement

ফেসবুকের ওই একটা ছবি এখন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। বন্যা পরিস্থিতির মধ্যেও কীভাবে জায়গাটি নিট অ্যান্ড ক্লিন ছিল, তা নিয়ে অবাক অনেকে। অনেকে আবার মুগ্ধ হয়ে বাক্যহারা।

এদিকে বন্যার ত্রাণ নিয়ে ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে রাজনৈতিক তরজা। প্রধানমন্ত্রী কেরলের জন্য ৫০০ কোটি টাকা অনুদান হিসেবে ঘোষণা করেছেন। কিন্তু এই টাকায় অনেকেই ক্ষোভ প্রকাশ করেছেন। কংগ্রেসের মুখপাত্র রণদীপ সুরজেওয়ালা জানিয়েছেন, এই কাজটি প্রধানমন্ত্রীর অন্তত রাজনীতির ঊর্ধ্বে গিয়ে করা উচিত ছিল। দেশের কথা ভাবা উচিত ছিল তাঁর। কেরলের বিরোধী দল কংগ্রেসের মন্ত্রী রমেশ চেন্নিথালা জানিয়েছেন, এই বিপর্যয়ের জন্য ৫০০ কোটি টাকা যথেষ্ট নয়। সিপিআইএমের তরফে এই ত্রাণ ‘হতাশাজনক’ বলে মন্তব্য করা হয়েছে।

বিজেপি কিন্তু এই প্রসঙ্গে নিজের পিঠ বাঁচাতে পিছপা হয়নি। তাদের মত, প্রধানমন্ত্রী শুধু ত্রাণ ঘোষণা করেই থেমে থাকেনি। যে কোনও রকম সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছেন। তিনি রাজনীতির ঊর্ধ্বে গিয়েই কেরলের কথা ভেবেছেন। নিহতদের পরিবারকে ২ লক্ষ টাকা ও আহতদের ৫০ হাজার টাকা দেওয়ার কথা ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী। এর পরও কি তাঁর নিন্দা সাজে? প্রশ্ন তুলেছে বিজেপি।

‘আমাকে মেরে পথের কাঁটা সরাতে চাইছে বিজেপি’, বিস্ফোরক তেজপ্রতাপ ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ