১০ ফাল্গুন  ১৪২৬  রবিবার ২৩ ফেব্রুয়ারি ২০২০ 

BREAKING NEWS

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

১০ ফাল্গুন  ১৪২৬  রবিবার ২৩ ফেব্রুয়ারি ২০২০ 

BREAKING NEWS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার থেকে কোনওরকম কেন্দ্রীয় সরকারি সাহায্য পেতে গেলে দেখাতে হবে আধার কার্ড (Aadhaar card)। দেশের ভিতরে কখনও কোনও সাম্প্রদায়িক হিংসা বা কট্টর বামপন্থীদের হিংসা এবং সীমান্তপারের গোলাগুলি ও খনি অথবা আইইডি বিস্ফোরণে আক্রান্তদের পরিবারের সদস্যদের আধার কার্ড থাকা বাধ্যতামূলক। তা না হলে, কোনওরকম আর্থিক সাহায্য করবে না কেন্দ্র।

AADHAR

 

শুক্রবার কেন্দ্রের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। তাতে বলা হয়েছে, সন্ত্রাসবাদী বা মাওবাদী হামলা এবং সাম্প্রদায়িক হিংসায় আক্রান্তদের পরিবারকে কেন্দ্রীয় সরকারি প্রকল্পের সাহায্য পেতে হলে এ বার আধার বাধ্যতামূলক। এই সাহায্য প্রয়োজন এমন কোনও ব্যক্তির আধার না-থাকলে, বা আধারের জন্য আবেদনও করা না-থাকলে, তাঁকে অবশ্যই আধারের জন্য আবেদন করতে হবে। এই নিয়ম অসম ও মেঘালয় ছাড়া দেশের সব রাজ্যে এবং সব কেন্দ্রশাসিত অঞ্চলে কার্যকরী হবে। মন্ত্রকের এক শীর্ষ আধিকারিক জানিয়েছেন, “এই সাহায্য প্রাথমিকভাবে রাজ্য সরকারগুলি দেয়, পরে সেই অর্থ কেন্দ্রের কাছে দাবি করা হলে তারা রাজ্যকে তা ফিরিয়ে দেয়। এ ক্ষেত্রে বার্ষিক বাজেট থাকে ৬-৭ কোটি টাকা।”

[আরও পড়ুন: ‘রাজনৈতিক স্বার্থে নোংরা খেলা চলছে’, ফাঁসির দিন পিছতেই কান্নায় ভেঙে পড়লেন নির্ভয়ার মা]

উল্লেখ্য, দিন কয়েক আগেই কেন্দ্রীয় সরকারের পেনশন প্রকল্পের সঙ্গে আধার সংযুক্তিকরণ বাধ্যতামূলক করা হয়। গত ২৩ ডিসেম্বরের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, যাঁরা যাঁরা প্রধানমন্ত্রী ভায়া বন্দনা প্রকল্পের সুবিধা পাচ্ছেন বা পেতে চান, তাঁদের প্রত্যেককে আধার কার্ডের তথ্য দিতে হবে। যাঁদের আধার কার্ড নেই, তাঁদেরও দ্রুত আধারের জন্য আবেদন করতে হবে।আধার কার্ড বাধ্যতামূলক করা নিয়ে ইতিমধ্যেই জাতীয় রাজনীতিতে বিস্তর জলঘোলা হয়েছে। মোদি সরকারের আধার কার্ড বাধ্যতামূলক করা নিয়ে বিরোধীরা প্রশ্ন তুলেছে। আদালতে মামলা হয়েছে। সুপ্রিম কোর্ট নির্দেশ দিয়ে জানিয়ে দিয়েছে আধার কার্ড বাধ্যতামূলক নয়। তবে, কেন্দ্রীয় সরকারি প্রকল্পের ক্ষেত্রে কেন্দ্র চাইলেই, তা বাধ্যতামূলক করতে পারবে। আইনের সেই ফাঁক গলেই কেন্দ্রীয় সরকারের সাহায্যের ক্ষেত্রে আধার বাধ্যতামূলক করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং