BREAKING NEWS

৩ মাঘ  ১৪২৮  সোমবার ১৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

বরাত জোরে চোরাশিকারিদের হাত থেকে রক্ষা পেল বিরল প্রজাতির সিংহ

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 24, 2017 5:06 am|    Updated: June 24, 2017 5:23 am

Video of car chasing Asiatic lion goes viral

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতের এশিয়াটিক সিংহ কার্যত বিলুপ্তির পথে। এদেশের কোথাও এই প্রজাতির সিংহকে আর বড় একটা দেখা যায় না। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় গাড়ি নিয়ে বিলুপ্তপ্রায় একটি এশিয়াটিক সিংহকে তাড়া করার ভিডিও ছড়িয়ে পড়েছে। মনে করা হচ্ছে, গুজরাটের গির অভয়ারণ্য লাগোয়া আমরেলি এলাকায় ঘটনাটি ঘটেছে।

বস্তুত, একসময়ে গুজরাটের গির অভয়ারণ্যেই এশিয়াটিক সিংহের দেখা মিলত। ভিডিওটি দেখে স্পষ্ট বোঝা যাচ্ছে, ওই বিলুপ্তপ্রায় প্রজাতির সিংহটিকে শিকার করতে চেয়েছিলেন গাড়ির আরোহীরা। গাড়ির ভিতরে একজনকে বলতে শোনা গিয়েছে, ‘গাড়ির গতি বাড়াও… গুলি করো… এইরকম সুযোগ আর পাবে না….’। ভিডিও-তে আরও একজনেরও গলা শোনা গিয়েছে। তিনি অবশ্য সিংহটিকে শিকার না করার পরামর্শ দিচ্ছিলেন। যদিও শেষপর্যন্ত সিংহটি শিকার করা যায়নি। ভাগ্যক্রমে জঙ্গলের ভিতরে পালিয়ে যায় সে।

[কাশ্মীরে ডিএসপির নির্মম হত্যার জন্য বিজেপি-পিডিপি সরকারকে দুষলেন রাহুল]

জানা গিয়েছে, এই ঘটনার সঙ্গে যুক্ত ব্যক্তিদের চিহ্নিত করতেই ভিডিওটি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হাতে তুলে দেওয়া হয়েছে। গুজরাটের অতিরিক্ত বনপাল (বন্যপ্রাণ) রাম কুমার জানিয়েছেন, অপরাধীদের চিহ্নিত করার জন্য ইতিমধ্যেই ভিডিওটি দপ্তরের পদস্থ আধিকারিকদের কাছে পাঠিয়ে দেওয়া হয়েছে।

দেখুন ভিডিও

প্রসঙ্গত, গত বছরই এশিয়াটিক সিংহর সামনে দাঁড়িয়ে নিজের একটি ছবি তুলে সোশ্যাল মিডিয়ার পোস্ট করেছিলেন ক্রিকেটার রবীন্দ্র জাদেজা। সেই ঘটনায় জাতীয় দলের এই ক্রিকেটারকে ২০ হাজার টাকা জরিমানা করেছিল বনদপ্তর।

[মক্কায় ভয়াবহ জঙ্গি হামলার ছক বানচাল]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে