BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনা আবহে রাম মন্দিরের ভূমিপুজো স্থগিত রাখার দাবি, জনস্বার্থ মামলা এলাহাবাদ হাই কোর্টে

Published by: Soumya Mukherjee |    Posted: July 24, 2020 1:53 pm|    Updated: July 24, 2020 2:35 pm

An Images

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশজুড়ে ক্রমশই বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। সংক্রমণ রুখতে বিভিন্ন রাজ্যে নতুন করে লকডাউনও জারি করা হচ্ছে। এই রকম পরিস্থিতিতে রাম মন্দিরের ভূমিপুজো হলে তা কোভিড সংক্রান্ত গাইডলাইনকে লঙ্ঘন করবে। তাই এই অনুষ্ঠান স্থগিত রাখার জন্য এলাহাবাদ হাই কোর্টের দ্বারস্থ হলেন দিল্লির এক সাংবাদিক সাকেত গোখলে। বৃহস্পতিবার এই বিষয়ে একটি জনস্বার্থ মামলা (PIL) দায়ের করলেন তিনি।

আদালতে জমা দেওয়া হলফনামায় উল্লেখ করা হয়েছে, করোনার সংক্রমণ রুখতে দেশজুড়ে নানা পদক্ষেপ নেওয়া হচ্ছে। সবাইকে ‘আনলক ২.০ (Unlock 2.0)’ -এর গাইডলাইন মানতে বলছে কেন্দ্র ও রাজ্য সরকারগুলি। এই অবস্থার মধ্যে রাম মন্দিরের ভূমিপুজো হলে সরকারি নির্দেশ ভাঙা হবে। ওই অনুষ্ঠানের জন্য অযোধ্যায় প্রচুর মানুষের সমাগম হবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ-সহ প্রচুর বিশিষ্ট মানুষ সেখানে উপস্থিত থাকবেন। এর ফলে কেন্দ্র ও রাজ্যের জারি করা নিয়মেরই লঙ্ঘন করা হবে। যা ভয়াবহ এই মহামারির সময়ে কোনওভাবেই কাম্য নয়। সবদিক খতিয়ে দেখে আদালত এই বিষয়ে স্থগিতাদেশ জারি করুক।

[আরও পড়ুন: লাদাখে চিনা আগ্রাসনের জবাব, বাণিজ্যিক পথে প্রত্যাঘাত ভারতের]

গত বছর সুপ্রিম কোর্টের রায়দানের পরই মন্দির তৈরির প্রস্তুতি শুরু হয়ে গিয়েছিল। রামের বিগ্রহ গোটা দেশ ঘোরানো হয়েছে। সারা দেশ থেকে ভক্তরা ভিত গাঁথার ইঁট পাঠিয়েছেন। কুম্ভমেলায় সাধুদের অনুমতিও নেওয়া হয়েছে। এরপরই ৫ আগস্ট দুপুর সোয়া বারোটায় ভিত্তিপ্রস্তর স্থাপনের দিনক্ষণ ঠিক হয়েছে। তিনদিন ধরে চলবে রীতি-রেওয়াজ। জমকালো ব্যবস্থা করা হয়েছে। তবে করোনা আবহে মাত্র ২০০ জন অনুষ্ঠানে উপস্থিতি থাকতে পারবেন বলে জানানো হয়েছে। তাঁদের মধ্যে ১৫০ জনই আমন্ত্রিত। একদিকে যেমন প্রতিটি রাজ্যের মুখ্যমন্ত্রীকে ভিতপুজোয় হাজির থাকার জন্য আমন্ত্রণ জানানো হবে. তেমনই বর্ষীয়ান বিজেপি নেতা লালকৃষ্ণ আডবাণী, মুরলী মনোহর যোশি, উমা ভারতী ও বিনয় কাটিয়ারদেরও আমন্ত্রণ জানানো হবে। ভূমিপুজোয় হাজির থাকতে পারেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, আরএসএস প্রধান মোহন ভাগবতও। 

[আরও পড়ুন: এই বিশেষ পাঁপড় খেলেই শরীরে তৈরি হবে অ্যান্টিবডি! আজব দাবি কেন্দ্রীয় মন্ত্রীর]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement