BREAKING NEWS

৪ আষাঢ়  ১৪২৮  শনিবার ১৯ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

সকলের টিকাকরণের আগেই আছড়ে পড়তে পারে করোনার তৃতীয় ঢেউ! আশঙ্কা কেন্দ্রের

Published by: Biswadip Dey |    Posted: June 5, 2021 12:12 pm|    Updated: June 5, 2021 12:12 pm

Virus Can Strike Again If People Become Carefree, Says Niti Aayog Member | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অনেকটাই নিয়ন্ত্রণে এসেছে করোনার (Coronavirus) দ্বিতীয় ঢেউ। গত এপ্রিল থেকে যেভাবে দৈনিক সংক্রমণ ও মৃত্যুহার আতঙ্ক ছড়িয়েছিল, সেই গতিতে অনেকটাই রাশ টানা গিয়েছে। কিন্তু এখনই সাবধান না হলে ফের বড়সড় সমস্যার সামনে পড়তে হতে পারে বলে সতর্ক করছেন নীতি আয়োগের (Niti Aayog) সদস্য (স্বাস্থ্য) ডা. বিনোদ পল। তিনি জানিয়েছেন, মানুষ যদি গা-ছাড়া মনোভাব নিয়ে থাকে তাহলে অচিরেই দেশে আছড়ে পড়তে পারে করোনার তৃতীয় ঢেউ।

সাংবাদিক সম্মেলনে কথা বলার সময় তিনি বলেন, সমস্ত দেশবাসীকে টিকাকরণের আওতায় আনতে আরও সময় লাগবে। ততদিন পর্যন্ত কঠোর ভাবে কোভিড (COVID-19) বিধি মানতে হবে। অন্যখায় তার আগেই শুরু হয়ে যেতে পারে তৃতীয় ঢেউ। তাঁর কথায়, ‘‘আমরা মাস্ক পরে থাকছি। পরীক্ষার হার ঠিক রাখা হয়েছে। বহু জেলায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এই সব পদক্ষেপের ফলে অনেক কষ্টে ভাইরাসের সংক্রমণ রোখা সম্ভব হয়েছে। এই মূল্য আমাদের দিতেই হত। কিন্তু যদি আমরা ফের এই সব থেকে সরে আসি তাহলে ফের পরিস্থিতি ভয়াবহ হতে সময় লাগবে না।’’ তিনি মনে করিয়ে দেন জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসে সকলে যেভাবে গা-ছাড়া মনোভাব নিয়ে চলেছিলেন, সেই ধরনের কোনও মনোভাব অদূর ভবিষ্যতে নেওয়া চলবে না।

[আরও পড়ুন: ৫৮ দিনে সর্বনিম্ন দেশের দৈনিক করোনা সংক্রমণ, স্বস্তি দিচ্ছে সুস্থতার হার]

এদিকে নীতি আয়োগের আরেক সদস্য ভিকে সারস্বত জানিয়েছেন, করোনার তৃতীয় ঢেউকে রুখতে সম্ভাব্য সব রকম উপায় অবলম্বন করা হবে। তাঁর মতে, হয়তো সেপ্টেম্বর-অক্টোবর নাগাদ তৃতীয় ঢেউ আসতে পারে। সেই সঙ্গে দ্বিতীয় ঢেউকে যেভাবে মোকাবিলা করেছে ভারত, তারও প্রশংসা করেন তিনি।

উল্লেখ্য, গত এপ্রিলেই দেশে শুরু হয় করোনার দ্বিতীয় ঢেউয়ের তাণ্ডব। পরিস্থিতি এমন দাঁড়ায়, দৈনিক সংক্রমণ ছাপিয়ে যায় ৪ ‌লক্ষকে। প্রতিদিন মৃত্যু হতে থাকে সাড়ে ৪ হাজারের বেশি মানুষের। এই মুহূর্তে সংক্রমণকে অনেকটা নিয়ন্ত্রণ করা গেলেও পরিস্থিতি এখনও ভয়াবহ।

[আরও পড়ুন: পরা যাবে না জিন্স-টি শার্ট, কর্মীদের জন্য নয়া পোশাক বিধি চালু করল CBI]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement