BREAKING NEWS

২৬  শ্রাবণ  ১৪২৯  সোমবার ১৫ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘রাম চবুতরা’ রাম জন্মভূমি মানি না, সাংবিধানিক বেঞ্চে বলল সুন্নি ওয়াকফ বোর্ড

Published by: Monishankar Choudhury |    Posted: September 26, 2019 9:42 am|    Updated: September 26, 2019 9:42 am

Waqf Board clarifies it does not accept Ram Chabutra as deity’s birthplace

হিন্দুরা ‘রাম চবুতরা’কে রামের জন্মভূমি হিসাবে বিশ্বাস করেন।

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রামের জন্মভূমি হিসাবে ‘রাম চবুতরা’-কে মানে না। বুধবার সাংবিধানিক বেঞ্চের সামনে এ কথাই স্পষ্ট জানিয়ে দিল সুন্নি সেন্ট্রাল ওয়াকফ বোর্ড। যদিও এ ব্যাপারে ফৈজাবাদ আদালতের ১৮৮৫ সালের পর্যবেক্ষণকে চ্যালেঞ্জ জানায়নি তারা।

[আরও পড়ুন: টাকা তোলার ঊর্ধ্বসীমা মাত্র ১ হাজার! RBI-এর নির্দেশে বিপাকে এই ব্যাংকের গ্রাহকরা]

ফৈজাবাদ আদালতের ওই পর্যবেক্ষণে উল্লেখ করা হয়েছিল, ‘রাম চবুতরা’কে রামের জন্মভূমি হিসেবে বিশ্বাস করেন হিন্দুরা। উল্লেখ্য, মঙ্গলবার এ প্রসঙ্গে বোর্ডের আইনজীবী জিলানি সাংবিধানিক বেঞ্চে জানান, ‘রাম চবুতরা’কে রামের জন্মভূমি হিসাবে তাঁরা মেনে নিয়েছেন। এ প্রসঙ্গে ১৮৮৫ সালে ফৈজাবাদ জেলা বিচারকের পর্যবেক্ষণও তুলে ধরেন জিলানি। যে পর্যবেক্ষণে বলা হয়েছে যে, হিন্দুরা ‘রাম চবুতরা’কে রামের জন্মভূমি হিসাবে বিশ্বাস করেন। তারপরেই এই নিয়ে বিতর্ক দেখা দেয়। অযোধ্যা শুনানি চলাকালীন ২৪ ঘণ্টার মধ্যে বোর্ডের এই বক্তব্য স্পষ্ট করা তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে সংশ্লিষ্ট মহলের একাংশ। এদিন সুপ্রিম কোর্টের পাঁচ সদস্যের বেঞ্চে রাম জন্মভূমি-বাবরি মসজিদ মামলার ৩১তম দিনের শুনানি ছিল। এদিন জিলানি বলেন, “আমরা বিশ্বাস করি না যে রাম চবুতরা রাম জন্মভূমি। হিন্দুদের বিশ্বাস এটি। যেহেতু আদালত এক পর্যবেক্ষণে এই বিষয়ে জানিয়েছিল তাই আমরা এর বিরুদ্ধে কোনও পদক্ষেপ করিনি।”

মঙ্গলবারের অযোধ্যা মামলার শুনানির পর বিভিন্ন সংবাদমাধ্যমে খবরে প্রকাশিত হয়েছিল, ‘মুসলিমপক্ষ মেনে নিয়েছে যে রাম চবুতরা রাম জন্মভূমি’। যদিও সুন্নি ওয়াকফ বোর্ডের তরফে বলা হয়েছিল যে ভগবান রামের জন্ম অযোধ্যাতেই কিন্তু বিতর্কিত জমিতেই জন্মস্থান নয়। বুধবার শুনানির শুরুতেই সাংবিধানিক বেঞ্চের সামনে মুসলিম পক্ষের আইনজীবী জানিয়ে দিয়েছেন, তাঁর মেনে নেননি যে রাম চবুতরা ভগবান রামের জন্মস্থান। এদিন আইনজীবী জিলানি বারবার মনে করান যে, রামের জন্মস্থানের সঠিক জায়গা কোনটা তা কোথাও বলা নেই।

[আরও পড়ুন: তোলাবাজির জের! চিন্ময়ানন্দের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগকারিণীর ১৪ দিনের জেল]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে