BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৮  মঙ্গলবার ২১ সেপ্টেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

দেশবাসীকে হিন্দি দিবসের শুভেচ্ছা মমতার, হিন্দিকে ‘রাজভাষা’ আখ্যা দিলেন অমিত শাহ

Published by: Subhajit Mandal |    Posted: September 14, 2021 11:05 am|    Updated: September 14, 2021 6:26 pm

WB CM Mamata Banerjee whishes countrymen on Hindi Diwas

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হিন্দি দিবসে হিন্দিভাষীদের শুভেচ্ছা জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। মঙ্গলবার সকালে মুখ্যমন্ত্রীর টুইট, “হিন্দি দিবস উপলক্ষে সকল দেশবাসী এবং হিন্দি ভাষার বিকাশে যাঁদের অবদান আছে, সেই সকল ভাষাবিদকে শুভেচ্ছা।” প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও হিন্দি দিবসে শুভেচ্ছা জানিয়ে টুইট করেছেন।

প্রসঙ্গত, মুখ্যমন্ত্রী নিজে যে ভবানীপুর কেন্দ্র থেকে উপনির্বাচনে লড়ছেন, সেই ভবানীপুরে প্রচুর হিন্দিভাষীর বাস। হিন্দিভাষীদের ভোটকে টার্গেট করেই সম্ভবত প্রিয়াঙ্কা টিবরেওয়ালকে প্রার্থী করেছে বিজেপি। পালটা মুখ্যমন্ত্রীও বাড়তি গুরুত্ব দিচ্ছেন হিন্দিভাষীদের। চলতি সপ্তাহেই দলের হিন্দিভাষী কর্মীদের সঙ্গে আলাদা করে বৈঠকেরও কর্মসূচি রয়েছে তাঁর। যদিও হিন্দি দিবসে (Hindi Diwas) মুখ্যমন্ত্রীর টুইট সম্পূর্ণই অরাজনৈতিক। আসলে, নিজের ভাষা বাংলাকে প্রাধান্য দিলেও অন্যান্য ভাষার প্রতি বরাবরই শ্রদ্ধাশীল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বাংলায় এখন হিন্দি আগ্রাসন নিয়ে যতই আলোচনা হোক, মুখ্যমন্ত্রী কিন্তু হিন্দি ভাষার প্রতি বরাবরই সম্মান প্রদর্শন করে আসছেন। ব্যতিক্রম হয়নি এবারও।

[আরও পড়ুন: নজরে তালিবান! প্রথমবার সশরীরে বৈঠক QUAD শীর্ষনেতাদের, হাজির থাকবেন মোদি, বাইডেন]

মমতার পাশাপাশি হিন্দি দিবসে (Hindi Diwas) শুভেচ্ছা জানিয়ে টুইট করেছেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও (Narendra Modi)। তাঁর টুইট,”আপনাদের সকলকে হিন্দি দিবসের অনেক শুভেচ্ছা। হিন্দিকে সক্ষম এবং শক্তিশালী ভাষা হিসাবে তুলে ধরার জন্য আলাদা আলাদা এলাকার মানুষের উল্লেখযোগ্য ভূমিকা আছে। আপনাদের চেষ্টাতেই হিন্দি আজ বিশ্বের মঞ্চে আরও বেশি করে প্রতিষ্ঠা পাচ্ছে।”

[আরও পড়ুন: ‘ইয়ে ডর হামে আচ্ছা লাগা’, দিন বদলেও ত্রিপুরায় মিছিলের অনুমতি না মেলায় খোঁচা অভিষেকের]

স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah) আবার হিন্দিকে ‘রাজভাষা’ বলে উল্লেখ করেছেন। দেশবাসীর উদ্দেশে তাঁর অনুরোধ,”নিজের মাতৃভাষার পাশাপাশি রাজা হিন্দির ব্যবহার বাড়ানোর সংকল্প করুন। মাতৃভাষা এবং রাজভাষার সমন্বয়েই ভারতের উন্নতি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে হিন্দি এবং সমস্ত ভাষার সমান্তরাল উন্নয়নের চেষ্টা করা হচ্ছে।”

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

×