BREAKING NEWS

৩ আশ্বিন  ১৪২৮  সোমবার ২০ সেপ্টেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

নজরে তালিবান! প্রথমবার সশরীরে বৈঠক QUAD শীর্ষনেতাদের, হাজির থাকবেন মোদি, বাইডেন

Published by: Subhajit Mandal |    Posted: September 14, 2021 8:56 am|    Updated: September 14, 2021 8:56 am

Joe Biden to host in-person Quad summit on Sept 24, PM Modi to attend | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আফগানিস্তানে তালিবানি আগ্রাসনের আবহেই প্রথমবার সশরীরে বৈঠকে বসতে চলেছেন চতুর্দেশীয় অক্ষ বা QUAD রাষ্ট্রপ্রধানরা। আগামী ২৪ সেপ্টেম্বর ভারত, আমেরিকা, অস্ট্রেলিয়া এবং জাপানের রাষ্ট্রপ্রধানরা বৈঠকে বসতে চলেছেন। এই বৈঠকের আয়োজন করবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden)। সশরীরে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন এবং জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগাও এই বৈঠকে সশরীরে উপস্থিত থাকবেন।

আগামী ২৪ সেপ্টেম্বর হোয়াইট হাউসে QUAD রাষ্ট্রপ্রধানদের এই বৈঠক আয়োজিত হবে, মঙ্গলবারই বিবৃতি দিয়ে নিশ্চিত করেছে আমেরিকা (USA)। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) যে এই বৈঠকে হাজির হচ্ছেন, সেটাও সরকারিভাবে জানিয়ে দিয়েছে বিদেশমন্ত্রক। মোদির আমেরিকা যাত্রায় যাতে কোনও সমস্যা না হয়, তা নিশ্চিত করতে তড়িঘড়ি তাঁর নেওয়া কোভ্যাকসিন টিকাকে WHO’র ছাড়পত্র দেওয়ানোর ব্যবস্থা করছে নয়াদিল্লি। বিদেশমন্ত্রকের তরফে সরকারিভাবে জানানো হয়েছে, কোয়াড নেতারা করোনার বিরুদ্ধে লড়াই, পরিবেশ রক্ষা, ভবিষ্যতের স্বার্থে ইন্দো-প্যাসিফিক অঞ্চলকে মুক্ত রাখার কৌশল নির্ণয়ের মতো বিষয় নিয়ে আলোচনা করবেন।

[আরও পড়ুন: Pegasus Row: ‘জাতীয় নিরাপত্তার স্বার্থে’ পেগাসাস কাণ্ডে সুপ্রিম কোর্টে হলফনামা দিতে নারাজ কেন্দ্র]

ভারত, জাপান, অস্ট্রেলিয়া ও আমেরিকা মিলে তৈরি হয়েছে ‘Quadrilateral Security Dialogue’ বা QUAD গোষ্ঠী। চিন একাই ঘুম উড়িয়ে দিচ্ছে গোটা বিশ্বের। বেজিংয়ের অর্থনৈতিক, সাইবার এবং সামরিক আগ্রাসনকে মাথায় রেখেই আমেরিকা-সহ বিশ্বের চার বৃহৎ শক্তি একত্রিত হয়েছে। কিন্তু এবার নজরে নতুন সংকট তালিবান। মনে করা হচ্ছে ২৪ সেপ্টেম্বর কোয়াড বৈঠকের মূল এজেন্ডাই হতে চলেছে আফগানিস্তান। সেই প্রেক্ষিতেই এই বৈঠক মহাগুরুত্বপূর্ণ হতে পারে বলে মনে করা হচ্ছে।

[আরও পড়ুন: TMC in Tripura: ত্রিপুরা পুলিশের অনুমতি না মেলায় বদলাচ্ছে অভিষেকের পদযাত্রার দিনক্ষণ]

এখনও কোয়াড গোষ্ঠীর কোনও দেশই তালিবানকে স্বীকৃতি দেয়নি। তবে, আমেরিকায় ইতিমধ্যেই আফগানিস্তানের নতুন সরকারকে স্বীকৃতি দেওয়ার দাবি উঠছে। একইভাবে, শোনা যাচ্ছে ভারত সরকারও নাকি তালিবানদের স্বীকৃতি দিয়ে দিতে পারে। আর সেটা হতে পারে এই QUAD বৈঠকের আগেই।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

×