BREAKING NEWS

১২ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

উত্তর-পূর্ব ভারত থেকে পরিচ্ছন্নতার পাঠ নেওয়া উচিত, বললেন মোদি

Published by: Monishankar Choudhury |    Posted: August 8, 2020 8:34 pm|    Updated: August 8, 2020 8:34 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পরিচ্ছন্নতার বার্তা দিয়ে শনিবার থেকে সপ্তাহব্যাপী প্রচার শুরু করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এদিন রাষ্ট্রীয় স্বচ্ছতা কেন্দ্রের (Rashtriya Swachhata Kendra) উদ্বোধন করেন তিনি। দেশকে অবর্জনামুক্ত করতে উত্তর-পূর্ব ভারতের উদাহরণ টেনে আনেন প্রধানমন্ত্রী।

[আরও পড়ুন: বানচাল বড়সড় নাশকতার ছক, রাজস্থান সীমান্ত দিয়ে অনুপ্রবেশের সময় খতম পাকিস্তানি জঙ্গি]

এদিন, স্বচ্ছ ভারত মিশনের একটি ইন্টারঅ্যাক্টিভ অভিজ্ঞতা কেন্দ্রের উদ্বোধন করে প্রধানমন্ত্রী বলেন, “এই রাষ্ট্রীয় স্বচ্ছতা কেন্দ্রটি মহাত্মা গান্ধীর প্রতি শ্রদ্ধার্ঘ। পরিচ্ছন্নতার লক্ষ্যে এই উদ্যোগ নতুন শক্তি সঞ্চারিত করবে। উত্তর-পূর্ব ভারতের থেকে পরিচ্ছন্নতা নিয়ে অনেক কিছু শেখার আছে আমাদের।” শুধু তাই নয়, পরিচ্ছন্নতা নিয়ে বিশদ আলোচনার সময় তিনি বলেন, করোনার বিরুদ্ধে লড়াইয়ে স্বচ্ছ ভারত অভিযান একটি বড়সড় পদক্ষেপ। উল্লেখ্য, ২০১৪ সালের ১৫ আগস্ট ভারতের স্বাধীনতা দিবসে স্বচ্ছ ভারত অভিযানের ঘোষণা করা হয়। এর পর ওই বছরেরই ২ অক্টোবর জাতির জনক মহাত্মা গান্ধীর জন্মদিনে নয়াদিল্লির রাজঘাটে এই অভিযানের সূচনা করেন প্রধানমন্ত্রী।

সপ্তাহব্যাপী পরিচ্ছন্নতা অভিযানের উদ্বোধনী ভাষণে প্রধানমন্ত্রী বলেন, “করোনা ভাইরাস সংক্রমণের বিরুদ্ধে দেশবাসীর লড়াইয়ে প্রত্যেককে শারীরিক দূরত্ব বজায় রাখতে হবে এবং মাস্ক পরতে হবে।” এই অনুষ্ঠানে পড়ুয়াদের সঙ্গেও আলোচনায় মেতে ওঠেন নমো। প্রসঙ্গত, দেশজুড়ে লাগাতার বেড়ে চলেছে করোনা সংক্রমণ। এহেন পরিস্থিতিতে সামাজিক দূরত্ব ও পরিচ্ছন্নতা বজায় রক্ষায় একমাত্র উপায়। উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতেও থাবা বসিয়েছে মারণ ভাইরাসটি। তবে পরিচ্ছন্নতার ক্ষেত্রে ওই রাজ্যগুলি দেশের অন্য অংশ থেকে অনেকটাই এগিয়ে রয়েছে। প্রাকৃতিক সম্পদ আহরণ ও প্রাচীনকাল থেকে প্রকৃতির সঙ্গে মানিয়ে চলার বিষয়ে মেঘালয়, মণিপুর-সহ উত্তরপূর্বের রাজ্যগুলির জনজাতি সম্প্রদায় অনেকটাই এগিয়ে।

[আরও পড়ুন: রাম মন্দিরের ভূমিপুজো টিভিতে লাইভ দেখেছেন ১৬ কোটিরও বেশি দর্শক, দাবি প্রসার ভারতীর]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement